shono
Advertisement

তিনবার অস্ত্রোপচারের পর এ কী হাল! ব্যক্তির শরীরে পাঁচটি কিডনি

এমনটাও সম্ভব!
Posted: 06:18 PM Aug 11, 2021Updated: 11:43 AM Aug 16, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজ্ঞানের নিয়মানুযায়ী, প্রত্যেক মানুষের শরীরেই দু’টি কিডনি থাকে। কিন্তু কখনও শুনেছেন এক জনের দেহে দুটি নয়, পাঁচটি কিডনি রয়েছে? হ্যাঁ, শুনতে অবাক লাগলেও চেন্নাইয়ের (Chennai) এক ব্যক্তির শরীরে মিলেছে পাঁচটি কিডনি। তৃতীয় বার কিডনি প্রতিস্থাপন হওয়ার পরই দেখা গিয়েছে, ওই ব্যক্তির শরীরে রয়েছে পাঁচটি কিডনি।

Advertisement

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ৪১ বছর বয়সি ওই ব্যক্তি দীর্ঘদিন ধরেই কিডনির অসুখে ভুগছিলেন। তাঁর যখন ১৪ বছর বয়স ছিল, তখনই তাঁর দু’টি কিডনি খারাপ হয়ে যায়। ১৯৯৪ সালে তাঁর কিডনি প্রতিস্থাপন করা হয়। কিন্তু ন’বছরের মধ্যে সেই কিডনিও বিকল হয়ে যায়। ফলে ২০০৫ সালে ফের তাঁর কিডনি প্রতিস্থাপন করেন চিকিৎসকরা। ১২ বছর ধরে সেই কিডনি নিয়েই দিব্যি সুস্থ ছিলেন ওই ব্যক্তি। কিন্তু ফের সমস্যা দেখা দেয়। এরপরই তাঁর ডায়ালিসিসও শুরু হয়। গত ৪ বছর ধরে প্রতি সপ্তাহে তিনবার করে ডায়ালিসিস করতে হত ওই ব্যক্তিকে। চিকিৎসকরা পরীক্ষা করে দেখেন উচ্চ রক্তচাপের কারণেই বার বার কিডনি বিকল হচ্ছিল ওই ব্যক্তির। এর মধ্যেই আবার ওই ব্যক্তির হৃদযন্ত্রে সমস্যা ধরা পড়ায় বাইপাস সার্জারিও করতে হয়। ফলে পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে। চিকিৎসকদের কাছে একটা রাস্তাই খোলা ছিল। ফের কিডনি প্রতিস্থাপন।

[আরও পড়ুন: Corona বলে কিছু নেই! প্রমাণ করতে মার্কেটের জিনিসপত্র চাটছেন মহিলা! দেখুন Viral Video]

কিন্তু সেখানেও একটা বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হয় চিকিৎসকদের। চিকিৎসক এস শ্রাবানান জানান, ওই ব্যক্তির দেহে নিজের দু’টি কিডনি আগে থেকেই ছিল। সেগুলি খারাপ হওয়ায় পরে দান করা আরও দু’টি লাগানো হয়। তিনি আরও জানান, চারটি বিকল কিডনি শরীরে থাকার কারণে পঞ্চম কিডনি লাগানোর জায়গা নিয়ে সমস্যা তৈরি হয়। শুধু তাই নয়, নতুন কিডনি ধমনীর সঙ্গে যুক্ত করার কাজও কঠিন ছিল। চারটি বিকল কিডনি থাকার ফলে নতুন কিডনি প্রতিস্থাপনের জন্য জায়গাও পাওয়া যাচ্ছিল না। আবার বাকি চারটি বিকল কিডনি অস্ত্রোপচার করে বার করলেও অতিরিক্ত রক্তপাতের আশঙ্কা দেখা দিত। তাই চিকিৎসকরা স্থির করেন চারটি বিকল কিডনির পাশেই পঞ্চম কিডনি প্রতিস্থাপন করবেন। শেষপর্যন্ত সেটাই করতে হয়। যদিও ওই ব্যক্তি আপাতত সুস্থই রয়েছেন বলে খবর।

[আরও পড়ুন: Neeraj নাম হলেই বিনামূল্যে ৫০০ টাকার পেট্রল, সোনাজয়ীকে অভিনব সম্মান পাম্প মালিকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার