shono
Advertisement

পরিস্থিতি স্বাভাবিক হলেই ফুলবাগান পর্যন্ত মিলবে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা, ছাড়পত্র রেলের

রেলের সুরক্ষা কমিশনারের পরিদর্শনের ৫ দিনের মাথায় মিলল ছাড়পত্র। The post পরিস্থিতি স্বাভাবিক হলেই ফুলবাগান পর্যন্ত মিলবে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা, ছাড়পত্র রেলের appeared first on Sangbad Pratidin.
Posted: 10:14 PM Jun 17, 2020Updated: 11:47 PM Jun 17, 2020

নব্যেন্দু হাজরা: ইস্ট ওয়েস্ট মেট্রো সেক্টর ফাইভ থেকে ফুলবাগান (Phoolbagan) পর্যন্ত চলাচলে আর কোন বাধা রইল না। মাত্র পাঁচ দিনের মাথাতেই এসে গেল কমিশনার অফ রেলওয়ে সেফটি বা সিআরএস-এর ছাড়পত্র। বুধবার রাতে সেফটি কমিশনারের ছাড়পত্র এসে পৌঁছল আধিকারিকদের কাছে। ফলে লকডাউন শেষে মেট্রো চালুর দিনই ফুলবাগান পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর পরিষেবা শুরু হয়ে যাবে। কে এম আর সি এলের জেনারেল ম্যানেজার এ কে নন্দী বলেন, “ফুলবাগান স্টেশনের ছাড়পত্র এসে গিয়েছে। কিছু জিনিস জানতে চেয়েছে সিআরএস। তা আমরা দ্রুত জানিয়ে দেব।”

Advertisement

এর ফলে দীর্ঘ ২৬ বছর পর আবারও নতুন করে পাতালে চালু হতে চলেছে কোনও মেট্রো পথ। পাতালেই তৈরি করা হয়েছে ফুলবাগান স্টেশন। অনেক দিন আগেই স্টেশনের যাবতীয় কাজ শেষ হয়ে যায়। তবে শুধুমাত্র কমিশনার অফ রেলওয়ে সেফটি (Commissioner Of Railway Safety) বা সিআরএসের ছাড়পত্রের অপেক্ষায় আটকে ছিল। কয়েকদিন স্টেশন পরিদর্শন করে সিআরএসের টিম। ছিলেন মেট্রো কর্তারাও। সল্টলেক সেক্টর ফাইভ থেকে যাত্রা শুরু করেন অধিকারিকরা। স্টেশনের খুঁটিনাটি দেখে তাঁরা ফিরে যান। পাঁচদিন পর বুধবারই মিলল ছাড়পত্র।

[আরও পড়ুন: চিনের সঙ্গে সংঘর্ষের আবহে ফোর্ট উইলিয়ামে করোনায় আক্রান্ত ১৮ সেনা]

সল্টলেক স্টেডিয়াম থেকে মেট্রো ছাড়ার পরেই ফুলবাগানে মাটির তলায় প্রবেশ করবে। এই অংশে সিগন্যালিং ব্যবস্থার পরীক্ষা চলছে প্রতি মুহূর্তে। এছাড়া স্বয়ংক্রিয় বাকি সমস্ত পরীক্ষার কাজ শেষ বলে সংস্থা সূত্রে খবর। সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম অবধি মেট্রো চালিয়ে ইতিমধ্যেই ট্রেনিং সেরে ফেলেছেন চালকেরা। অন্যদিকে, সেক্টর ফাইভ থেকে ফুলবাগান অবধি মেট্রো চালালে ট্রেনের অভিমুখ বদলের জায়গা প্রস্তুত করতে হবে। ফুলবাগান স্টেশন ছেড়ে শিয়ালদহ স্টেশনের দিকে এগনোর পথেই তৈরি করা হয়েছে ক্রসওভার। সেই ক্রসওভারে সিগন্যাল, পয়েন্ট এবং প্যানেল সংক্রান্ত সমস্ত কাজ শেষ করা হয়েছে। মেট্রো চালিয়ে পরীক্ষা অবধি সেরে ফেলা হয়েছে। ফলে ট্রেন ঘুরিয়ে নিয়ে আসতে কোনও অসুবিধা হচ্ছে না। ফলে লকডাউন শেষে মেট্রো চালুর দিনই ফুলবাগান পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর পরিষেবা শুরু হয়ে যাবে। 

[আরও পড়ুন: সোনা কাণ্ডে স্বস্তি অভিষেক ঘরনি রুজিরার, হাই কোর্টের নির্দেশে বাতিল শুল্ক দপ্তরের সমন]

The post পরিস্থিতি স্বাভাবিক হলেই ফুলবাগান পর্যন্ত মিলবে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা, ছাড়পত্র রেলের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement