shono
Advertisement

৩৬ ঘণ্টার মধ্যে ফের ভূমিকম্প নেপালে, মৃতের সংখ্যা ১৫০ পার

যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকার্য।
Posted: 09:47 AM Nov 05, 2023Updated: 09:48 AM Nov 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩৬ ঘণ্টার মধ্য়ে ফের কাঁপল নেপাল (Nepal)। রবিবার ভোররাতে ফের কম্পন অনুভূত হয় হিমালয়ের কোলের ছোট্ট দেশটিতে। যদিও কম্পনের তীব্রতা কম থাকায় নতুন করে কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। তবে শুক্রবার রাতের ভূমিকম্পে মৃতের সংখ্য়া বেড়ে দাঁড়িয়েছে ১৫৭। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকার্য।

Advertisement

ন্য়াশনাল সেন্টার ফর সেসমোলজির তরফে প্রাপ্ত তথ্য বলছে, রবিবার ভোর ৪টে ৪০ মিনিট নাগাদ ফের কেঁপে ওঠে নেপাল। ভূমিকম্পের উৎসস্থল ছিল কাঠমান্ডু থেকে ১৬৯ কিলোমিটার উত্তর পশ্চিমে। উৎসস্থলের গভীরতা ছিল ভূস্তর থেকে ১০ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৩.৬। কয়েক সেকেন্ডের জন্য় স্থায়ী হয় কম্পন। তবে ভূমিকম্পের ফলে বড় কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

 

[আরও পড়ুন: হাসপাতাল, অ্যাম্বুল্যান্সের পর ফের গাজার শরণার্থী শিবিরে ইজরায়েলি গোলাবর্ষণ! মৃত অন্তত ৩০]

এদিকে শুক্রবার রাতে কম্পনের ক্ষয়ক্ষতি সামাল দিতে নাভিশ্বাস উঠেছে নেপালের। মৃতের সংখ্য়া ইতিমধ্য়ে দেড়শো পার করেছে। ধ্বংসস্তূপের নিচে আরও অনেকে আটকে রয়েছে বলে মনে করছে উদ্ধারকারী দল। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল। নেপাল সেনা, পুলিশ এবং বিপর্যয় মোকাবিলা বাহিনী একসঙ্গে উদ্ধারকাজ চালাচ্ছে।

প্রসঙ্গত, ২০১৫ সালের ভয়াবহ স্মৃতি উসকে শুক্রবার রাতে প্রবল ভূমিকম্পে কেঁপে ওঠে ভারতের প্রতিবেশী রাষ্ট্র নেপাল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৪। আফটার শকের তীব্রতাও ছিল ৩.৩। নেপাল প্রশাসন সূত্রে খবর, রুকুম জেলা এবং জাজারকোট এই প্রবল ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

[আরও পড়ুন: ভারতের ম্যাচের জন্য ইডেন চত্বরে যান নিয়ন্ত্রণ, কোন রাস্তায় চলবে বাস?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement