shono
Advertisement

ডিসেম্বরেই গঙ্গার নিচে ছুটবে মেট্রো, পুজোর আগে চালু আরও তিন রুট

লোকসভা ভোটের আগে কলকাতার মেট্রো প্রকল্পের বাড়ল বরাদ্দ।
Posted: 08:43 PM Feb 03, 2023Updated: 03:28 PM Feb 04, 2023

নব্যেন্দু হাজরা: আগামী ডিসেম্বরেই গঙ্গার তলা দিয়ে যাত্রী নিয়ে ছুটবে মেট্রো। শিয়ালদহ পর্যন্ত না হলে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্তই শুরু হয়ে যাবে পরিষেবা। শুক্রবার সাংবাদিক সম্মেলন করে এমনটাই জানালেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা। তবে তিনি জানান, বিদেশ থেকে প্রযুক্তিবিদ এনে বউবাজারের সমস্যা সমাধানের চেষ্টা চালানো হচ্ছে। যাতে হাওড়া ময়দান থেকে শিয়ালদহ পর্যন্ত পুরো অংশেই দ্রুত পরিষেবা চালু করে দেওয়া যায়। একই সঙ্গে তারাতলা থেকে মাঝেরহাট, রুবি থেকে সল্টলেক সেক্টর ফাইভ ও নোয়াপাড়া-বিমানবন্দর অংশে পুজোর আগেই পরিষেবা চালু করে দিতে চাইছে মেট্রো কর্তৃপক্ষ। এই প্রসঙ্গে এ দিন জিএম জানান শহরবাসীকে পুজোর উপহার হিসেবে এই তিন প্রকল্পের কাজ আরও দ্রুতগতিতে করা হবে। তবে ২০২৬ সালের ডিসেম্বর মাসে শহরের সবক’টি মেট্রো প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে।

Advertisement

এদিকে ২০২৪-এ লোকসভা ভোটের কথা মাথায় রেখে ২০২৩-২৪ বাজেটে কলকাতা মেট্রোর জন্য ব্যাপক বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। এবার মেট্রো পেয়েছে ৩৪৯৬.৫৪ কোটি টাকা। ২০২২-২৩ এ বরাদ্দ হয়েছিল ১৩৮০.০৬ কোটি টাকা। শুধু মেট্রো প্রকল্পগুলোতেই বরাদ্দ হয়েছে ৩২২০.২৫ কোটি, যা গতবার ছিল ১২১৬.২৫ কোটি টাকা। জোকা-তারাতলা মেট্রো রুটে উদ্বোধন হয়েছে সদ্যই। জোকা-এসপ্ল্যানেড রুটে কবে যাত্রী পরিষেবা শুরু হয়, সেদিকে তাকিয়ে রয়েছে সকলে। এই মেট্রো প্রকল্পেও বেড়েছে বরাদ্দ। বর্তমান অর্থবর্ষে বরাদ্দ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫০ কোটি টাকা। যা গত অর্থবর্ষে ছিল ৩৫০ কোটি টাকা।

দমদম বিমানবন্দরে যাতায়াত করেন বহু মানুষ। তাঁদের কথা মাথায় রেখে নিউ গড়িয়া থেকে এয়ারপোর্ট পর্যন্ত মেট্রো রুটের পরিকল্পনা রয়েছে। ওই প্রকল্পে বরাদ্দ বাড়ানো হয়েছে। ২০২২-২০২৩ অর্থবর্ষে ৩৫০ কোটি টাকা বরাদ্দ ছিল। ২০২৩-২৪ অর্থবর্ষে বরাদ্দ বেড়ে দাঁড়িয়েছে ১২০০ কোটি টাকা। তবে গত বছরের তুলনায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর বরাদ্দ কমেছে কিছুটা। ২০২২-২৩ অর্থবর্ষে এই রুটে মেট্রোয় বরাদ্দ হয়েছিল ১১০০ কোটি টাকা। তবে এবার ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য বরাদ্দ ১ হাজার কোটি টাকা।

[আরও পড়ুন: চকোলেট খেতে গিয়ে বিষম লেগে বিপত্তি, ‘হাইমলিখ’ কৌশলে ছেলের প্রাণ বাঁচালেন মা!]

নোয়াপাড়া থেকে বারাসত মেট্রো রুটের বরাদ্দ ২২ শতাংশেরও বেশি হারে বেড়ে হয়েছে ৬২০ কোটি টাকা। ২০২২-২৩ সালে এই রুটের জন্য বরাদ্দ হয়েছিল ৫০৬ কোটি টাকা। বরানগর থেকে বারাকপুর রুটের মেট্রো প্রকল্পে বরাদ্দ বেড়ে দাঁড়িয়েছে ৫০ কোটি টাকা। গতবার বরাদ্দ হয়েছিল ১০ কোটি টাকা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন কলকাতার সঙ্গে শহরতলির যোগাযোগ ব্যবস্থার উন্নতিতে একের পর এক মেট্রো প্রকল্পের কাজ শুরু করেন। কিন্তু নানা কারণে সেই গতি কিছুটা শ্লথ হয়েছিল। তবে বছর দুয়েক ধরে রাজ্যের সহায়তায় মেট্রো প্রকল্পগুলোর কাজ ভালই এগোচ্ছে। তাই রেলমন্ত্রকও চাইছে কলকাতায় নির্মীয়মাণ মেট্রো প্রকল্পের কাজ শেষ করে তাতে দ্রুত পরিষেবা শুরু করতে। সেদিকে লক্ষ্য রেখেই একাধিক প্রকল্পে বরাদ্দ বাড়ানো হচ্ছে বলেই সূত্রের খবর।

[আরও পড়ুন: ‘তুই যখন অনূর্ধ্ব ১৯ খেলতিস, তোর বাবা তখন টেস্ট ক্রিকেটার ছিল’, কোহলিকে কটাক্ষ পাক বোলারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement