shono
Advertisement

বছরের শেষ ‘দুয়ারে সরকার’কর্মসূচিতেও ব্যাপক সাড়া, জমা পড়ল প্রায় ১ কোটি আবেদন

পঞ্চায়েত নির্বাচনের আগে হাসি ফুটবল শাসক শিবিরে।
Posted: 10:01 AM Jan 01, 2023Updated: 10:12 AM Jan 01, 2023

স্টাফ রিপোর্টার: বছরের শেষ ‘দুয়ারে সরকার‘ (Duare Sarkar) শিবিরেও ব্যাপক সাড়া। প্রায় এক কোটি আবেদন জমা পড়লো বিভিন্ন প্রকল্পে। ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত প্রাথমিকভাবে দুয়ারে সরকার শিবির ঘোষণা হলেও পরবর্তীকালে বিশাল সংখ‌্যক মানুষের অংশগ্রহণের কথা মাথায় রেখে আরও এক মাস সময় বাড়ানো হয় শিবির। শনিবারই ছিল শেষ দিন।

Advertisement

সরকারি সূত্রের খবর, বিভিন্ন প্রকল্পের সুবিধা পেতে প্রায় ৯৭ লক্ষ নাগরিক তাঁদের নাম নথিভুক্ত করেছেন এই শিবিরে। উল্লেখ‌যোগ‌্যভাবে, বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনায় সবথেকে বেশি আবেদন জমা পড়েছে। তা প্রায় ৩৫ লক্ষ। এর পরের স্থান স্বাস্থ‌্যসাথী। যাতে ১০ লক্ষ মানুষ আবেদন করেছেন। কৃষকবন্ধু (Krishak Bandhu) ও লক্ষ্মীর ভান্ডারে যথাক্রমে ৮.৩৪ লক্ষ ও ৭.৬১ লক্ষ আবেদন পড়েছে। এবারই প্রথম বিদ্যুৎ বিলে ছাড়ের কথা ঘোষণা করা হয়েছিল। শিবিরে স্টলও ছিল। এক্ষেত্রে সওয়া দু’লক্ষ মানুষ এই ছাড় পেতে চেয়ে আবেদন করেছেন।

[আরও পড়ুন: ‘২০২২ সালে অনেক কিছু শিখেছি’, মনের কথা জানালেন অভিষেক]

উল্লেখ‌্য, এই পর্বে রাজ‌্যজুড়ে মোট ‘দুয়ারে সরকার’ শিবির হয়েছে ৮২ হাজার ৩৪৫টি। যার মধ্যে চলমান শিবির ছিল ২৮ হাজার ৩৮১। এই শিবিরগুলিতে এই পর্বেও ভিড় ছিল চোখে পড়ার মতো। দুয়ারে সরকার শিবিরে এই ব্যাপক ভিড় হাসি ফোটাবে শাসক শিবিরের মতে। সামনেই পঞ্চায়েত নির্বাচন। সম্ভবত পঞ্চায়েত ভোটের আগে এটাই ছিল শেষ দুয়ারে সরকার শিবির। তাতে যে ব্যাপক সাড়া মিলেছে, তাতেই বোঝা যাচ্ছে বিরোধীরা যতই দুর্নীতির অভিযোগ তুলুক না কেন, সাধারণ নাগরিকরা এখনও রাজ্য সরকারের উন্নয়নমূলক কর্মসূচিগুলির উপর আস্থা রাখছে।

[আরও পড়ুন: তৃণমূলের প্রতিষ্ঠা দিবসে একগুচ্ছ কর্মসূচি, সোমবার জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠক মমতার]

বলা বাহুল‌্য, দুয়ারে সরকার কেন্দ্রীয় মন্ত্রকের পাবলিক ডিজিটাল প্ল‌্যাটফর্মে প্ল‌্যাটিনাম ‌অ‌্যাওয়ার্ড জিতেছে। কেন্দ্রীয় তথ‌্যপ্রযুক্তি মন্ত্রক থেকেও এবারের ডিজিটাল ইন্ডিয়া অ‌্যাওয়ার্ডের তমকা পেয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) উদ্ভাবিত দুয়ারে সরকার। শনিবার নবান্নের (Nabanna) তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি করে এই সাফল্যের কথা তুলে ধরা হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার