shono
Advertisement
America

ভোটের মুখে 'অনুপ্রবেশকারী' ভারতীয়দের ফেরাচ্ছে আমেরিকা, অভিবাসীরা 'আবর্জনা', বলছেন ট্রাম্প!

শুধু চলতি বছরেই বিভিন্ন দেশের ১ লক্ষ ৬০ হাজার 'অনুপ্রবেশকারী'কে দেশে পাঠিয়েছে মার্কিন প্রশাসন।
Published By: Kishore GhoshPosted: 03:46 PM Oct 26, 2024Updated: 03:46 PM Oct 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৫ নভেম্বর আমেরিকায় ভোট। নির্বাচনের পারদ চড়তেই রিপাবলিকানদের প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প ভোটপ্রচারে নাম ঘুরিয়ে অভিবাসীদের আবর্জনা বলেছেন বলে অভিযোগ। একই সময়ে চার্টার্ড উড়ান ভাড়া করে আমেরিকায় অনুপ্রবেশকারী (অবৈধভাবে মার্কিন প্রবাসী) ভারতীয়দের দেশে ফেরাতে শুরু করল মার্কিন প্রশাসন। ইতিমধ্যে ২২ অক্টোবর একটি বিমান পাঠানো হয়েছে দিল্লিতে। মার্কিন প্রশাসন জানিয়েছে, অনুপ্রবেশকারীদের দেশে ফেরানোর বিষয়ে সহযোগিতা করেছে মোদি সরকার।

Advertisement

মার্কিন স্বরাষ্ট্র নিরাপত্তা দপ্তরের (Homeland Security) সহকারি সচিব ক্রিস্টি এ ক্যানেগালো জানিয়েছেন, যে ভারতীয়রা আইনি নথি ছাড়াই আমেরিকায় রয়েছেন, তাঁদের দ্রুত মার্কিন মুল্লুক থেকে অপসারিত করা হবে। অভিবাসীরা যাতে প্রতারক পাচারকারীদের পাল্লায় না পড়েন সেই বিষয়টিও দেখা হচ্ছে। উল্লেখ্য, ২০২৪ অর্থবর্ষে মার্কিন স্বরাষ্ট্র নিরাপত্তা দপ্তর ৪৯৫টি বিমানে ১ লক্ষ ৬০ হাজার অনুপ্রবেশকারীকে দেশে পাঠিয়েছে। ১৪৫টি দেশের নাগরিক তাঁরা। সংশ্লিষ্ট মার্কিন দপ্তরের জানিয়েছে, বড় সংখ্যায় দেশে ফেরানো হয়েছে কলম্বিয়া, ইকুয়েডর, পেরু, ইজিপ্ট, সেনেগাল, উজবেকিস্তান, চিনা এবং ভারতীয় নাগরিকদের।

ভোটের আগে ডেমোক্র্যাট বাইডেন প্রশাসন যখন এই সিদ্ধান্ত নিয়েছে, তখন অ্যারিজোনায় নির্বাচনী জনসভায় বক্তব্যে রাখতে গিয়ে ঘুরিয়ে অভিবাসীদের 'আবর্জনা' বলেছেন বলে অভিযোগ আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট এবং এবারের প্রেসিডেন্ট পদপ্রার্থী ট্রাম্পের বিরুদ্ধে। তিনি বলেন, "আমরা আসলে বাকি বিশ্বের কাছে আবর্জনার পাত্রের মতো।" ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসকে কটাক্ষ করে ট্রাম্প আরও বলেন, "আমেরিকা আসলে অনেকের কাছেই আবর্জনা ফেলার একটা জায়গা মাত্র।" অনেকেরই বক্তব্য, ঘুরিয়ে অভিবাসীদেরই আবর্জনা বলছেন ট্রাম্প।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বড় সংখ্যায় দেশে ফেরানো হয়েছে কলম্বিয়া, ইকুয়েডর, পেরু, ইজিপ্ট, সেনেগাল, উজবেকিস্তান, চিনা এবং ভারতীয় নাগরিকদের।
  • অনেকেরই বক্তব্য, ঘুরিয়ে অভিবাসীদেরই আবর্জনা বলছেন ট্রাম্প।
Advertisement