shono
Advertisement
T20 World Cup 2024

আমেরিকার মাটিতে প্রথমবার ক্রিকেট বিশ্বকাপ, নিউ ইয়র্কের মুখে শুধুই উদাসীনতা

চেষ্টার কসুর করেনি আইসিসি। উসেইন বোল্ট, যুবরাজ সিংদের মতো তারকাদের দিয়ে বিরাট প্রচারযজ্ঞ চালানো হয়েছে।
Published By: Arpan DasPosted: 09:41 AM Jun 03, 2024Updated: 09:44 AM Jun 03, 2024

দেবাশিস সেন, নিউ ইয়র্ক: আমেরিকার মাটিতে প্রথম ক্রিকেট বিশ্বকাপ। সঙ্গে আয়োজক দেশ হিসেবে রয়েছে ওয়েস্ট ইন্ডিজও। এই প্রথমবার ২০টি দল নিয়ে আয়োজিত হচ্ছে কুড়ি-বিশের বিশ্বযুদ্ধ (T20 World Cup 2024)। ফলে উন্মাদনা তুঙ্গে থাকবে, এমনটা ভাবাই খুব স্বাভাবিক। বিশেষ করে, ভারতের মতো ক্রিকেটপাগল এক দেশের ভক্তের কাছে সেটা মনে হতেই পারে।

Advertisement

কিন্তু কোথায় কী? জন. এফ. কেনেডি বিমানবন্দর থেকে স্টেডিয়াম আসার পথে কোনও উত্তেজনার ঢেউ নেই। গোটা নিউ ইয়র্ক ঘুরলেও 'ক্রিকেট' শব্দটি নিয়ে গুঞ্জন শুনতে পাওয়া মুশকিল। কে বলবে, ক্রিকেট বিশ্বকাপ হচ্ছে এখানে? কোথাও কোনও বাড়তি আগ্রহ নেই বেসবল, বাস্কেটবল আর আমেরিকান ফুটবলের দেশে। অথচ চেষ্টায় কসুর করেনি আইসিসি। আমেরিকায় ক্রিকেটকে জনপ্রিয় করতে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে। তবু অলিম্পিক সোনাজয়ী কিংবদন্তি উসেইন বোল্টকে বিশ্বকাপের ব্র্যান্ড অ্যাম্বাসাডর করা হয়েছে। ভারতের যুবরাজ সিংকে সামনে রেখে ফরমুলা রেসের সময় প্রচারযজ্ঞ চালানো হয়েছে। কিন্তু নিউ ইয়র্কের মাটিতে পা দিলে সেসবের কোনও প্রভাব চোখে পড়বে না।

[আরও পড়ুন: ‘প্রশ্নটা অনেকবার শুনেছি, এবার উত্তর দিচ্ছি’, রোহিতদের কোচ হওয়া নিয়ে মুখ খুললেন গম্ভীর]

তাহলে কি ক্রিকেটের আকাশছোঁয়া জনপ্রিয়তা শুধু উপমহাদেশেই বন্দি? ঘুরেফিরে আসছে সেই প্রশ্নটা। নিউ ইয়র্কে প্রবাসী ভারতীয় আর পাকিস্তানির সংখ্যাও কম নয়। তাঁরা যে ৯ জুনের মহারণে নাসাউ কাউন্টির স্টেডিয়াম ভরাবেন, সে কথা এখন থেকেই বলা যায়। কিন্তু বাকি ম্যাচগুলো? কথা বলা গেল প্রবাসী পাকিস্তানি ফারুকের সঙ্গে। এদেশে ক্রিকেটের বিরাট সম্ভাবনার কথা তিনি অস্বীকার করছেন না। স্থানীয় ভারতীয়রা বিরাট-রোহিতদের নিয়েও যথেষ্ট আগ্রহী। সেটাকে কাজে লাগিয়েই এগিয়ে যাওয়ার পরিকল্পনা আইসিসির।

নাসাউ কাউন্টির স্টেডিয়াম। ছবি: দেবাশিস সেন।

নিউ ইয়র্ক শহর থেকে ওয়েস্ট ইন্ডিজের প্রোভিডেন্স স্টেডিয়ামের দূরত্ব চার হাজার কিলোমিটারের সামান্য বেশি। সেখানের ছবিটাও একই রকম। পাপুয়া নিউ গিনির সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচেও দর্শকসংখ্যা যথেষ্ট কম। কিন্তু ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ক্রিকেট উন্মাদনার চেহারা তো এরকম ছিল না কোনওদিন! তাহলে কি আমেরিকাকে অতিরিক্ত গুরুত্ব দিতে গিয়ে পক্ষপাতিত্ব হয়েছে? উঠছে টিকিটের দাম নিয়ে প্রশ্নও।

[আরও পড়ুন: ‘তিন দশকে ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ’, সুনীলের বিদায়ী অভিযানে জয়ের ছক তৈরি স্টিমাচের]

সব মিলিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুতেই চিন্তায় রাখবে দর্শক সংখ্যা। যদিও এখনও ভারত-পাকিস্তানের মতো দল মাঠে নামেনি। বিরাট-বাবরদের দেখলে হয়তো ছবিটা বদলে যেতে পারে। ৫ জুন আয়ারল্যান্ডের সঙ্গে প্রথম ম্যাচ ভারতের। রবিবার পুরো বিশ্রামে ছিলেন রোহিতরা। সোমবার ক্যান্টিয়াগ পার্কে প্র্যাক্টিসে যোগ দিতে পারেন বিরাট কোহলিও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আমেরিকার মাটিতে প্রথম ক্রিকেট বিশ্বকাপ। সঙ্গে আয়োজক দেশ হিসেবে রয়েছে ওয়েস্ট ইন্ডিজও।
  • এই প্রথমবার ২০টি দল নিয়ে আয়োজিত হচ্ছে কুড়ি-বিশের বিশ্বযুদ্ধ। ফলে উন্মাদনা তুঙ্গে থাকবে, এমনটা ভাবাই খুব স্বাভাবিক।
  • বিশেষ করে, ভারতের মতো ক্রিকেটপাগল এক দেশের ভক্তের কাছে সেটা মনে হতেই পারে।
Advertisement