shono
Advertisement

পুরোদমে নয়া পরমাণু কেন্দ্র তৈরির কাজ চালাচ্ছে ইরান, উপগ্রহ চিত্রে ফাঁস তথ্য

আবারও উত্তপ্ত হতে চলেছে ইরান–আমেরিকা সম্পর্ক?‌
Posted: 03:32 PM Dec 18, 2020Updated: 03:32 PM Dec 18, 2020

‌‌সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ আবারও উত্তপ্ত হওয়ার পথে ইরান–আমেরিকা সম্পর্ক। এই পরিস্থিতিতে আরও একটি পরমাণু কেন্দ্র তৈরির কাজ শুরু করে দিল মধ্যপ্রাচ্যের দেশটি। ফোর্ডোতে মাটির নিচে তৈরি হতে চলছে নয়া এই পরমাণু কেন্দ্রটি। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে নির্মাণ কাজ। যা ধরা পড়েছে উপগ্রহ চিত্রে।

Advertisement

জানা গিয়েছে, ইরানের (Iran) রাজধানী তেহরান (Tehran) থেকে ৯০ কিমি দূরে কোয়মের (Qom) শাইট (Shiite) শহরে তৈরি করা হচ্ছে নয়া এই পারমাণবিক কেন্দ্রটি। শহরের উত্তর–পশ্চিমাংশে ফোর্ডোতে মাটির অনেক গভীরে তৈরি করা হচ্ছে এটি। সম্প্রতি উপগ্রহ চিত্রে ধরা পড়েছে নির্মাণ কাজের ছবিও। যা কিনা ভাবিয়ে তুলেছে আমেরিকাকে (United States of America)। ইতিমধ্যে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, গোটা বিষয়টির উপর নজর রাখা হচ্ছে। এই প্রসঙ্গে মার্কিন বিশেষজ্ঞ জেফ্রি লুইস এক সাক্ষাৎকারে সংবাদসংস্থা AP–কে জানিয়েছেন, ‘‌‘‌ওই জায়গায় ছোটখাটও পরিবর্তনও খুঁটিয়ে দেখা হবে, কারণ এটা ইরানের পরমাণু কর্মসূচিরই অংশ।’‌’‌

[আরও পড়ুন:‌ নাইজেরিয়ায় ৩৪৪ জন পড়ুয়াকে অপহরণ বোকো হারাম জঙ্গিদের! এক সপ্তাহ পর মিলল মুক্তি]

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় Observer IL নামে একটি টুইটার হ্যান্ডেল থেকে ফোর্ডোর নির্মীয়মান পরমাণু কেন্দ্রের একটি ছবি প্রকাশ্যে আনা হয়। বিভিন্ন সংবাদ সংস্থা সেই ছবি প্রকাশও করে। তাতে স্পষ্ট দেখা যায়, একটি বড় বিল্ডিং তৈরির প্রস্তুতি চলছে। চারিদিকে বড় বড় থাম বসানো। এছাড়া আকাশপথে যাতে শত্রুদেশের মিসাইল না আক্রমণ শানাতে পারে, সেজন্য উপযুক্ত ব্যবস্থাও নেওয়া হয়েছে।

 

২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তিটি বাতিল করেন। চুক্তি অনুযায়ী, দেশে নির্দিষ্ট পরিমাণের বেশি ইউরেনিয়াম সঞ্চয় করার অনুমতি ছিল না ইরানের। পাশাপাশি নিজেদের পরমাণু কর্মসূচি সম্পর্কে যাবতীয় তথ্য অন্যান্য দেশকে জানাতেও বদ্ধপরিকর ছিল তাঁরা। কিন্তু ট্রাম্প চুক্তি বাতিলের পর ফের নতুন করে নতুন করে পরমাণু কর্মসূচি শুরু করেছে ইরান। নয়া এই চিত্র তারই প্রমাণ। আর এর ফলে আরও একবার দু’‌দেশের সম্পর্ক অবনতি হওয়ার পথে।

[আরও পড়ুন:‌ বায়ুদূষণেই কিশোরীর প্রাণহানি! ব্রিটেনে প্রথমবার মৃত্যুতে দায়ী করা হল এই কারণকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement