shono
Advertisement

পঞ্জশিরে গণহত্যার ছক তালিবানের! রাষ্ট্রসংঘের দ্বারস্থ প্রাক্তন আফগান ভাইস প্রেসিডেন্ট

তালিবানের হাত থেকে বাঁচতে পঞ্জশিরে আশ্রয় নিয়েছেন অন্তত আড়াই লক্ষ মানুষ।
Posted: 03:43 PM Sep 05, 2021Updated: 04:04 PM Sep 05, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানের (Afghanistan) ৩৩টি প্রদেশেরই দখল নিয়েছে তালিবান (Taliban)। কিন্তু পঞ্জশির এখনও অধরা জেহাদিদের। হিন্দুকুশ পর্বতে ঘেরা ওই এলাকায় আশ্রয় নিয়েছেন কাবুল ও দেশের বিভিন্ন প্রদেশ থেকে আসা বহু মানুষ। এদিকে পঞ্জশিরে থাকা নর্দার্ন অ্যালায়েন্সের সঙ্গে লাগাতার লড়াই চলছে তালিব যোদ্ধাদের। এই পরিস্থিতিতে বিরোধী বাহিনীর অন্যতম নেতা ও দেশের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ (Amrullah Saleh) অভিযোগ জানালেন, পঞ্জশিরে গণহত্যার ছক কষছে তালিবান।সাহায্যের জন্য তিনি এবার চিঠি লিখলেন রাষ্ট্রসংঘকে (UN)।

Advertisement

সেই চিঠিতে সালেহ জানিয়েছেন, পঞ্জশিরে আশ্রয় নিয়েছেন অন্তত আড়াই লক্ষ মানুষ। তাঁদের মধ্যে রয়েছেন বহু মহিলা ও বয়স্ক মানুষ। এমনকী শিশুও। এই পরিস্থিতিতে যেভাবে তালিবান পঞ্জশির ঘিরে রেখেছে তাতে বিপদ বাড়ছে। তালিবান এখানে গণহত্যার পরিকল্পনা করেছে। তিনি আরজি জানিয়ে লেখেন, ''যদি আন্তর্জাতিক মহল এই বিষয়ে নজর না দেয়, তাহলে মানবতাকে আরও বড় বিপদে পড়তে হবে।'' তাঁর আরও দাবি, আফগানিস্তানের অভ্যন্তরীণ সংঘর্ষ, কোভিড অতিমারী ও অর্থনৈতিক সমস্যা রয়েছেই। এর মধ্যে তালিবানের সাম্প্রতিক কাণ্ডে ভয়ংকর সংকটজনক পরিস্থিতি তৈরি হয়েছে।

[আরও পড়ুন: ‘বাইরে বেরনোয় চোখ উপড়ে নিয়েছিল তালিবান’, আতঙ্কের ঘোর কাটেনি পুলিশকর্মী আফগান মহিলার]

এছাড়াও চিঠিতে সালেহ জানিয়েছেন, কেবল খাদ্য, পানীয় ও প্রাণরক্ষার তাগিদে বিপন্ন আফগানিস্তানের অন্তত ১ কোটি ৮০ লক্ষেরও বেশি মানুষ। ঘরছাড়া ৩০ লক্ষ। এই ভয়াবহ পরিস্থিতিতে রাষ্ট্রসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংগঠনের কাছে সাহায্যের আরজি জানিয়েছেন সালেহ।

এদিকে আফগানিস্তান দখল করার পর থেকেই পঞ্জশির দখলের চেষ্টা চালিয়েও এখনও পর্যন্ত সেভাবে সুবিধা করে উঠতে পারেনি তালিবান। শনিবারই বিরোধী বাহিনীর হাতে নিকেশ হয়েছে ৭০০ তালিব জঙ্গি। যদিও শুক্রবারই পঞ্জশির দখল করেছে বলে দাবি করেছিল তালিবান। তাদের দাবি ছিল, পর্যদুস্ত হয়েছে প্রতিরোধ বাহিনী। ভেঙে পড়েছে শেষ বাধাও। নর্দার্ন অ্যালায়েন্স জানিয়েছে, “আমরা সুবিধাজনক অবস্থায় আছি। সবটাই ছিল পূর্ব পরিকল্পিত। গোটা প্রদেশ আমরাই নিয়ন্ত্রণ করছি।”

[আরও পড়ুন: যুগযুগান্ত ধরে নারকীয় যন্ত্রণা সহ্য করেছেন যৌনদাসীরা, তাঁদের অভিজ্ঞতা আজও শিহরণ জাগায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement