shono
Advertisement

নারী নিরাপত্তায় জোর, দিল্লির পথে ট্যাক্সির স্টিয়ারিং ধরলেন মহিলারা

যাত্রী-চালকের নিরাপত্তায় ট্যাক্সিতে থাকছে GPS, প্যানিক বাটন। The post নারী নিরাপত্তায় জোর, দিল্লির পথে ট্যাক্সির স্টিয়ারিং ধরলেন মহিলারা appeared first on Sangbad Pratidin.
Posted: 11:39 AM Jan 25, 2020Updated: 11:39 AM Jan 25, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজধানীতে নারী নিরাপত্তায় এবার নয়া পদক্ষেপ। দিল্লিতে চালু হল মহিলা চালিত ট্যাক্সি পরিষেবা। দিল্লির ইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মহিলা যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেবে তাঁরা। মূলত রাজধানীতে মহিলাদের বিরুদ্ধে বাড়তে থাকা অপরাধের কথা মাথায় রেখেই এই পরিষেবা চালু করা হয়েছে বলে খবর।

Advertisement

মহিলাদের বিরুদ্ধে ঘটে যাওয়া হাড়হিম করা অপরাধের সাক্ষী থেকেছে দেশের রাজধানী। কখনও চলন্ত বাসে মহিলাকে ধর্ষণ করে রাস্তায় ফেলে দেওয়া হয়েছে তো কখনও আবার গন্তব্যে পৌঁছে দেওয়ার নামে মহিলা যাত্রীকে অপহরণ করা হয়েছে। একের পর এক মর্মান্তিক ঘটনায় শিউরে উঠেছে গোটা দেশ। তাই রাতের দিল্লি মহিলাদের কাছে কার্যত বিভীষিকা। বিশেষ করে রাতের বিমানে কেউ রাজধানী এসে পৌঁছলে, গন্তব্যে পৌঁছবেন কী করে তা নিয়ের চিন্তার শেষ থাকে না। তাই এবার তাঁদের স্বস্তি দিতে দিল্লিতে চালু হল মহিলা চালির ট্যাক্সি পরিষেবা। নাম দেওয়া হয়েছে Women With Wheels

[আরও পড়ুন: দিল্লিতে CAA আন্দোলনে জিন্নার স্বপক্ষে স্লোগান দেওয়া হয়েছে, অভিযোগ কেন্দ্রীয় মন্ত্রীর]

জানা গিয়েছে, দিল্লি বিমানবন্দরের ১৬ নম্বর পিলারের কাছে কিয়স্ক তৈরি হয়েছে। সেখান থেকেই মিলবে এই ক্ব্যাব। আগেই কলকাতা-জয়পুর-ইন্দোরে মহিলা চালিত ট্যাক্সি পরিষেবা চালু করেছিল শাখা ফাউন্ডেশন উইং। তারাই দিল্লিতে এই পরিষেবা চালু করেছে। সংস্থার সিইও অরবিন্দ ভাদেরা জানান, “একটি স্বেচ্ছাসেবী সংস্থা থেকে ১০ জন মহিলাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাঁরাই এই ট্যাক্সিগুলি চালাবে।” এরফলে একদিকে যেমন মহিলা যাত্রীরা নিরাপত্তা পাচ্ছেন, তেমনই আবার বহু মহিলা নিজের পায়ে দাঁড়িয়ে আয় করতে পারছেন। জানা গিয়েছে, মহিলা যাত্রীদের জন্যই এই পরিষেবা চালু হয়েছে। তবে কোনও মহিলার সঙ্গে পুরুষ সহযাত্রী থাকলে, তারা এই ক্যাবে চড়তে পারবেন। ভাড়া অন্যান্য ট্যাক্সির মতোই।

[আরও পড়ুন: হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ভুবনেশ্বর বিমানবন্দরের একাংশ, মৃত ১]

মহিলা যাত্রী বা চালকদের নিরাপত্তার জন্যও বিশেষ ব্যবস্থা করা হয়েছে। ট্যাক্সিতে রয়েছে GPS ব্যবস্থা, যার মাধ্যমে গাড়ির গতিবিধির উপর নজর রাখা যাবে। একইসঙ্গে রয়েছে প্যানিক বাটনও। মহিলা চালক বা যাত্রী কোনও সমস্যায় পড়লে ওই বাটন টিপলেই মিলবে সাহায্য। 

The post নারী নিরাপত্তায় জোর, দিল্লির পথে ট্যাক্সির স্টিয়ারিং ধরলেন মহিলারা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement