shono
Advertisement

বাড়ির খাবারে অরুচি, একটানা ৭ বছর ফ্রেঞ্চ ফ্রাই খেয়ে দৃষ্টিশক্তি হারাল কিশোর

কী বলছেন চিকিৎসকরা? The post বাড়ির খাবারে অরুচি, একটানা ৭ বছর ফ্রেঞ্চ ফ্রাই খেয়ে দৃষ্টিশক্তি হারাল কিশোর appeared first on Sangbad Pratidin.
Posted: 03:24 PM Sep 04, 2019Updated: 09:34 PM Sep 04, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাজারচলতি মুখরোচক খাবার খেয়ে মোটা হয়ে যাওয়া কিংবা পেটের সমস্যা হওয়া নতুন নয়। কিন্তু ফার্স্ট ফুডের জন্য দৃষ্টিহীনও হয়ে যেতে পারেন আপনি। অবাক লাগলেও এটাই সত্যি। এক মার্কিনি কিশোরের অন্ধত্বই বর্তমানে চিকিৎসকদের কাছে নয়া চমক।

Advertisement

[আরও পড়ুন: ব্রিটেনের ভারতীয় দূতাবাসে ভাঙচুর পাক বংশোদ্ভূতদের, নিন্দায় সরব আন্তর্জাতিক মহল]

এক মার্কিনি কিশোর বছর তিনেক ধরে চিকিৎসকের কাছে প্রায় প্রতিনিয়তই যাতায়াত করছে। তাঁর সমস্যা একটুতেই ক্লান্ত হয়ে যাচ্ছে সে। চিকিৎসকরা তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করে। সেভাবে কোনও গুরুতর অসুস্থতা দেখতে পাননি। তার শরীরে ভিটামিন বি-১২ এর ঘাটতি রয়েছে বলেই জানান চিকিৎসকেরা। রক্তাল্পতাও যে ধীরে ধীরে তার দেহে বাসা বেঁধেছে তাও জানান বিশেষজ্ঞরা। সেভাবে ওষুধ না দিলেও, খাদ্যাভ্যাসে বিশেষ গুরুত্ব দেওয়ার পরামর্শ দেন। ওই কিশোর জানায় ফ্রেঞ্চ ফ্রাই, হোয়াইট ব্রেড এবং হ্যাম খায়। গত সাত বছর ধরে এই খাবার খেয়ে অভ্যস্ত বলেই জানায় মার্কিনি কিশোর। তবে চিকিৎসকরা ফার্স্ট ফুড ছেড়ে ভাল করে পুষ্টিকর খাবারদাবার খাওয়ার পরামর্শ দেন। তবে তাতেও সে খাদ্যাভ্যাসে কোনও বদল করেনি।

[আরও পড়ুন: পর্নস্টার জনি সিনস কাশ্মীরের বাসিন্দা! প্রাক্তন পাক রাষ্ট্রদূতের টুইটে বিতর্ক]

কয়েকদিন পর আবারও চিকিৎসকের কাছে আসে কিশোর। কানে কম শুনছে বলে চিকিৎসককে জানায় সে। এরপর ধীরে ধীরে দৃষ্টিশক্তিও হ্রাস পেতে থাকে। নানা পরীক্ষা-নিরীক্ষা করেও এই রোগের কারণ খুঁজে বের করতে ব্যর্থ হন চিকিৎসকেরা। কিন্তু দিনের পর দিন দৃষ্টিশক্তি কমতে থাকে মার্কিনি কিশোর। অবশেষে তাকে এক্কেবারে দৃষ্টিহীন বলেই জানান চিকিৎসকেরা। তাঁদের মতে, একটানা সাত বছর ধরে ফার্স্ট ফুড খাওয়ার জেরে এমন বিপত্তি হয়েছে ওই কিশোরের। তাই মার্কিনি কিশোরের কথা মনে রেখে আজ থেকেই নিজের খাদ্যাভ্যাসে বদল আনুন। সুস্থ থাকতে গেলে বাইরের মুখরোচক খাবার ছেড়ে রসনাতৃপ্তিতে মন দিন বাড়ির রান্নাঘরে।

The post বাড়ির খাবারে অরুচি, একটানা ৭ বছর ফ্রেঞ্চ ফ্রাই খেয়ে দৃষ্টিশক্তি হারাল কিশোর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement