shono
Advertisement

ফুটবলেই সেতুবন্ধন, অবশেষে ঢাকায় দূতাবাস খুলল আর্জেন্টিনা

আরও কাছাকাছি বাংলাদেশ ও আর্জেন্টিনা।
Posted: 10:54 AM Feb 28, 2023Updated: 10:54 AM Feb 28, 2023

সুকুমার সরকার, ঢাকা: এবার আরও কাছাকাছি বাংলাদেশ ও আর্জেন্টিনা। অবশেষে ঢাকায় দূতাবাস খুলল লাতিন আমেরিকার ফুটবল পাগল দেশটি। বাংলাদেশি জনতার সমর্থন ও ভালবাসায় আপ্তুত হয়েই এই পদক্ষেপ করেছে বুয়েনোস এয়ার্স।

Advertisement

কাতার বিশ্বকাপের পর থেকেই শত সহস্র মাইলের দূরত্ব আর্জেন্টিনার সঙ্গে বাংলাদেশের সঙ্গে সেতুবন্ধন গড়ে উঠেছে। এই বন্ধুত্ব রচিত বিশ্বকাপের মাধ্যমে। বিশ্বকাপ এলেই এক বিন্দুতে মিলে যায় বাংলাদেশ ও আর্জেন্টিনা। মেসিদের সফলতায় আনন্দে উন্মাদ হয়ে পড়ে বাঙালি। একইভাবে ব্যর্থতায় চোখের কোনে জমে উঠে জল। দু-দেশের এই ভ্রাতৃপ্রতিম সম্পর্ক অনন্য উচ্চতায় নিয়ে যায় সদ্য সমাপ্ত কাতার বিশ্বকাপ। আকাশী-নীলদের প্রতি লাল সবুজের এই আবেগ আর ভালবাসা এবার আর সীমাবদ্ধ থাকেনি ৫৫ হাজার বর্গমাইলের গণ্ডিতে। বরং গণমাধ্যমের কল্যাণে তা পৌঁছে যায় বুয়েনোস এয়ার্স পর্যন্ত। সেটা জানার পর বাংলাদেশকে কৃতজ্ঞতায় জানিয়েছে আর্জেন্টিনা। প্রশংসা এসেছে স্বয়ং লিওনেল মেসির কাছ থেকেও।

জানা গিয়েছে, ঢাকায় মিশন খোলার পাশাপাশি বাংলাদেশের (Bangladesh) কূটনীতিকদের আর্জেন্টিনা যেতে ভিসা লাগবে না। সোমবার সন্ধ্যায় ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বিদেশমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং আর্জেন্টিনার বিদেশমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরোর দ্বিপক্ষীয় বৈঠক শেষে এই বিষয়ে চুক্তি সই হয়। এছাড়া দুই দেশের মধ্যে আরও তিনটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর আওতায় ফুটবলাররা আর্জেন্টিনায় গিয়ে প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবেন। এছাড়া দু’দেশের কূটনৈতিক প্রশিক্ষণ অ্যাকাডেমির মধ্যে সহযোগিতা এবং দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে কাজ চলবে।

[আরও পড়ুন: সাফল্য বাংলাদেশের, ধৃত আন্তর্জাতিক ট্রাইবুনালে মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত মুক্তিযুদ্ধের অপরাধী]

বৈঠক শেষে আর্জেন্টিনার বিদেশমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো বলেন, “মেসির প্রতি বাংলাদেশের মানুষের ভালবাসা দেখে আমি মোহিত। বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভিত্তিতে দু’দেদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে হবে।” এর আগে, বিকেলে রাজধানীর বনানীতে দেশটির দূতাবাস উদ্বোধনের পর বাংলাদেশের আর্জেন্টাইন ফুটবল সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা জানান সান্তিয়াগো ক্যাফিয়েরো। তিনি বলেন, “বাংলাদেশের আর্জেন্টাইন ফুটবল সমর্থকদের প্রতি আমরা কৃতজ্ঞ। দূতাবাসের কাজ পুনরায় শুরুর মধ্যদিয়ে শুধু কূটনৈতিক সম্পর্ক নয়, দু’দেশের জনগণের ভালোবাসা ও বন্ধুত্বপর্ণ সম্পর্ক আরও জোরালো হবে।”

দূতাবাস চালুর বিষয়টিকে বাংলাদেশের বিদেশ প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম দুই দেশের জনগণের আবেগের মুহূর্ত বলে উল্লেখ করেন। তিনি বলেন, “স্থিতিশীল সরকার এবং অর্থনৈতিক অগ্রগতিই আর্জেন্টিনার মতো দেশকে ব্যবসা-বাণিজ্যের সম্পর্ককে শক্তিশালী করতে আগ্রহী করেছে। কূটনৈতিক আলোচনা শুরুর মাত্র তিন মাসের মধ্যে দূতাবাস পুনঃস্থাপন করলো আর্জেন্টিনা। এই দূতাবাস উদ্বোধন শুধু কূটনৈতিক বা অর্থনৈতিক সম্পর্কের উন্নয়নই নয়, এটা দুেই দেশের জনগণের এক আবেগের মুহূর্ত।”

[আরও পড়ুন: মাথা হেলে পড়েছে! ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বর থেকে ফের সরানো হল রবীন্দ্রনাথের ভাস্কর্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement