shono
Advertisement

বাতিল হল ৮১ লক্ষ আধার, আপনারটাও তালিকায় নেই তো?

বাড়িতে বসে মিলিয়ে নিন এখনই। The post বাতিল হল ৮১ লক্ষ আধার, আপনারটাও তালিকায় নেই তো? appeared first on Sangbad Pratidin.
Posted: 04:43 PM Aug 16, 2017Updated: 12:41 PM Oct 05, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI কর্তৃপক্ষ সম্প্রতি ৮১ লক্ষ আধার নম্বরকে বাতিল বলে ঘোষণা করেছে। গত শুক্রবার এই বিষয়ে সুনির্দিষ্ট তথ্য পেশ করেছেন ইলেকট্রনিকস ও আইটি মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী পি পি চৌধুরি। রাজ্যসভায় তিনি বলেছেন, ‘আজ পর্যন্ত ৮১ লক্ষ আধার নম্বর বাতিল করা হয়েছে। তবে কোন রাজ্য থেকে বা ঠিক কী কারণে ওই আধার বাতিল করা হয়েছে সেই তথ্য UIDAI-এর কাছে নেই।’

Advertisement

[এসে গেল Aadhaar Pay, এই ১০ তথ্য আপনাকে জানতেই হবে!]

বেশ কয়েকটি কারণের জন্য আধার নম্বর বাতিল হতে পারে। আধার এনরোলমেন্ট অ্যাক্ট, ২০১৬-র সেকশন ২৭ ও ২৮ মোতাবেক বাতিল হয়েছে ওই আধার নম্বরগুলি। চৌধুরি জানিয়েছেন, ‘আধার লাইফ সাইকেল ম্যানেজমেন্ট’ অনুযায়ীই ওই আধার নম্বরগুলি বাতিল হয়েছে। নাগরিকদের দেওয়া তথ্যে কোনও ভুলচুক থাকলে UIDAI কর্তৃপক্ষের আধার নম্বর বাতিল করার সম্পূর্ণ আইনি এক্তিয়ার রয়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী। যাঁদের আধার নম্বরগুলি বাতিল হয়েছে, তাঁদের মধ্যে কেউ ২ বা ততোধিকবার আধারের জন্য আবেদন করেছেন। কারও কোনও নথিতে গোলমাল রয়েছে আবার কারও বায়োমেট্রিক ডেটা অসম্পূর্ণ থাকতে পারে বলে মনে করছেন মন্ত্রী।


জেনে রাখা ভাল, কোনও শিশুর ৫ বছর বয়সের আগেই তাঁর নাম আধার কার্যক্রমে নথিভুক্ত করলে পাঁচ বছর বয়স পেরোলে ফের তাকে একবার নিয়ে যেতে হবে আধার কেন্দ্রে। আরও একবার নিয়ে যেতে হবে ১৫ বছর বয়সের পর। কারণ, ৫ বছর ও ১৫ বছর বয়সের পর প্রত্যেকের শারীরবৃত্তীয় গঠনে কিছু পরিবর্তন আসে। তাই একজন আধার কার্ড হোল্ডারের বায়োমেট্রিক ডেটা আপডেট করতে হয়। কিন্তু আপনার আধার নম্বর বাতিল হয়েছে কি না, সেটা বাড়িতে বসে বুঝবেন কীভাবে? এই প্রতিবেদনে রইল তার উপায়।

[শেয়ার কেনাবেচা, মিউচুয়াল ফান্ডে লগ্নিতেও বাধ্যতামূলক হচ্ছে আধার]

প্রথমেই UIDAI -এর ওয়েবসাইটের হোমপেজে যান। সেখানে গেলে ‘ভেরিফাই আধার নম্বর’ বলে একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করলে, একটি নতুন পেজে আপনাকে রি-ডিরেক্ট করা হবে। সেখানে আধার নম্বর, ক্যাপচা দিয়ে ক্লিক করে যদি দেখেন আপনার আধার নামের পাশে সবুজ রঙের ‘টিক’ চিহ্ন রয়েছে, তাহলে বুঝতে হবে আপনার আধার নম্বর চালু রয়েছে। আধার নম্বর চালু না থাকলে স্থানীয় আধার এনরোলমেন্ট কেন্দ্রে গিয়ে যোগাযোগ করুন।

The post বাতিল হল ৮১ লক্ষ আধার, আপনারটাও তালিকায় নেই তো? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement