কাশ্মীরকে ভারতের থেকে বিচ্ছিন্ন করার ডাক! ৭ বছরের জেল হতে পারে অরুন্ধতী রায়ের

02:21 PM Oct 13, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিচারে দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ ৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন সাহিত্যিক অরুন্ধতী রায়। সম্প্রতি তাঁর বিরুদ্ধে মামলা চালানোর অনুমতি দিয়েছেন দিল্লির উপরাজ্যপাল ভি কে সাক্সেনা। কেবল অরুন্ধতীই নয়, কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শেখ শওকত হোসেনের বিরুদ্ধেও অভিযোগ রয়েছে। এই মামলার আর এক অভিযুক্ত সইদ আবদুল রহমান গিলানি অবশ্য আগেই প্রয়াত হয়েছেন। ২০১০ সালে দিল্লিতে এক জনসভায় উসকানিমূলক ভাষণ দেওয়ার অভিযোগ রয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে।

Advertisement

‘গড অফ দ্য স্মল থিংস’ উপন্যাস লিখে ১৯৯৭ সালে বুকার পুরস্কার পেয়েছিলেন অরুন্ধতী রায় (Arundhati Roy)। ‘আজাদি: দ্য অনলি ওয়ে’ নামের এক অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় তিনি কাশ্মীরকে ভারতের থেকে বিচ্ছিন্ন করার দাবি জানিয়েছিলেন বলেই অভিযোগ। একই অভিযোগ অন্য অভিযুক্ত সাক্সেনার বিরুদ্ধেও রয়েছে।

[আরও পড়ুন: ‘স্বাধীন ও সার্বভৌম প্যালেস্টাইন প্রতিষ্ঠাকে সমর্থন করে ভারত’, বার্তা কেন্দ্রের]

ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ, ১৫৩বি ও ৫০৫ ধারায় মামলা রুজু হয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে। এছাড়াও ইউপিএ’র (UAPA) ১৩ নম্বর ধারাতেও তাঁদের অভিযুক্ত করার আবেদন করেছে দিল্লি পুলিশ। তবে আপাতত আইপিসির তিনটে ধারাতেই মামলা শুরুর অনুমতি দিয়েছেন দিল্লির উপরাজ্যপাল। যদি সেই ধারাতেও মামলা শুরু হয় তাহলে বিচারে দোষী সাব্যস্ত হলে অরুন্ধতীর সর্বোচ্চ ৭ বছরের সাজা হতে পারে।

[আরও পড়ুন: বিশ্ব ক্ষুধা সূচকে আরও নামল ভারত! কেন্দ্রকে তোপ বিরোধীদের]

Advertisement