shono
Advertisement

জঙ্গি মুক্তির বিনিময়ে ১৩৪ কোটি আদায়! পান্নুনের অভিযোগে অস্বস্তিতে জেলবন্দি কেজরি

গত ৮ বছরে খলিস্তানি সংগঠনগুলির থেকে এই বিপুল টাকা নেওয়ার অভিযোগ কেজরির বিরুদ্ধে।
Posted: 10:49 AM Mar 26, 2024Updated: 10:49 AM Mar 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবগারি দুর্নীতি মামলায় জেলবন্দি অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ। জঙ্গি মুক্তির বিনিময়ে খালিস্তানি নেতা গুরপতবন্ত সিং পান্নুনের (Gurpatwant Singh Pannun) থেকে ১৩৪ কোটি টাকা নিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী! এমনটাই দাবি করে জাতীয় রাজনীতিতে শোরগোল ফেলে দিলেন ‘শিখস ফর জাস্টিস’ প্রধান। পান্নুনের ভিডিওবার্তা প্রকাশ্যে আসার পর রীতিমতো অস্বস্তিতে আম আদমি পার্টি।

Advertisement

দুর্নীতি মামলায় ইডির (ED) হাতে গ্রেপ্তার হয়ে বর্তমানে জেল থেকেই সরকার চালাচ্ছেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল। তাঁর গ্রেপ্তারিকে হাতিয়ার করে লোকসভা নির্বাচনের আগে ময়দানে নেমে পড়েছে আম আদমি পার্টি। এহেন পরিস্থিতিতেই কেজরিকে বিপাকে ফেলে খালিস্তানি জঙ্গি নেতার অভিযোগ, ২০১৪ থেকে ২০২২ সাল পর্যন্ত খলিস্তানি সংগঠনগুলির থেকে মোট ১৬ মিলিয়ন ডলার অর্থসাহায্য পেয়েছে আম আদমি পার্টি। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৩৩.৫৪ কোটি টাকা। ওই ভিডিও বার্তায় পান্নুনের দাবি, ১৯৯৩ সালের দিল্লি বিস্ফোরণ কাণ্ডে জেলবন্দি খলিস্তানি জঙ্গি দেবিন্দর পাল সিং ভুল্লরকে মুক্তির বিনিময়ে খালিস্তানি জঙ্গি সংগঠনের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ সাহায্য নেন খোদ অরবিন্দ কেজরিওয়াল। তাঁর দাবি, ২০১৪ সালে নিউইয়র্কে খালিস্তানি শিখদের সঙ্গে বৈঠক করেছিলেন কেজরিওয়াল। গত জানুয়ারি মাসেও এই একই অভিযোগ তুলেছিলেন পান্নুন, তাঁর দাবি ছিল ওই সময়ে অরবিন্দ কেজরিওয়াল ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান কানাডা ও মার্কিন খালিস্তানিদের কাছ থেকে ৬ মিলিয়ন ডলার চাঁদা তোলেন। জঙ্গিদের মুক্তির বিনিময়ে।

[আরও পড়ুন: ‘আমেঠির মতোই হাল হবে’, রাহুলকে হুঁশিয়ারি ওয়ানাড়ে কেন্দ্রের বিজেপি প্রার্থীর]

অবশ্য পান্নুনের এহেন দাবি পুরোপুরি খারিজ করা হয়েছে আপের তরফে। তাঁদের বক্তব্য, আম আদমি পার্টি কখনও দেশবিরোধী কাজ করে না। তবে এই ইস্যুকে হাতিয়ার করে মাঠে নেমে পড়েছে বিজেপি। দীর্ঘ দিন ধরেই বিজেপির তরফে অভিযোগ করা হচ্ছিল দিল্লি ও পাঞ্জাবের সরকার খালিস্তানিদের মদত দিচ্ছে। তাদেরকে সাহায্যও করছে আপ। পান্নুনের অভিযোগ তাঁদের সেই দাবিকে মান্যতা দিল বলে দাবি বিজেপির।

[আরও পড়ুন: ছেঁটে ফেলেছিলেন খোদ শাহ, কর্নাটকের খনি মাফিয়াকেই ফের দলে নিল বিজেপি!]

প্রসঙ্গত, ‘কেজরির গ্রেপ্তারি বিজেপি সরকারের রাজনৈতিক প্রতিহিংসা’, এমনটাই অভিযোগ তুলে লোকসভার আগে সহানুভুতি আদায়ে মাঠে নেমেছে আপ। এই ইস্যুতে জোরকদমে প্রচারও শুরু হয়ে গিয়েছে দিল্লিতে। আপের সমস্ত নেতা-কর্মীদের বার্তা দেওয়া হয়েছে তাঁরা যেন সোশাল মিডিয়ায় নিজের ছবির পরিবর্তে কেজরির ছবি দেন। পাশাপাশি ‘মোদির সবচেয়ে বড় ভয় কেজরিওয়াল’, এই মর্মে প্রচারও চালাতে নির্দেশ দেওয়া হয়েছে আপের তরফে। এছাড়াও এই গ্রেপ্তারির প্রতিবাদে দিল্লির রামলীলা ময়দানে বিরাট জনসভা ডাকার পাশাপাশি মঙ্গলবার মুখ্যমন্ত্রীর বাসভবন ঘেরাওয়ের ডাক দেওয়া হয়েছে। এহেন পরিস্থিতির মাঝে কেজরির বিরুদ্ধে পান্নুনের অভিযোগ লোকসভা ভোটের আগে যে বিজেপির অন্যতম বড় অস্ত্র হতে চলেছে তা বলার অপেক্ষা রাখে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement