shono
Advertisement

শ্রীলঙ্কার কাছে নাস্তানাবুদ বাংলাদেশ, হেরেই এশিয়া কাপ অভিযান শুরু শাকিবদের

বাংলাদেশের হয়ে লড়েন কেবল শান্ত।
Posted: 10:06 PM Aug 31, 2023Updated: 10:38 PM Aug 31, 2023

বাংলাদেশ: ১৬৪/১০ (শান্ত-৮৯, পাথিরানা-৪/৩২)
শ্রীলঙ্কা: ১৬৫/৫ (আসালাঙ্কা-৬২*)
৫ উইকেটে জয়ী শ্রীলঙ্কা
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:
হার দিয়ে এশিয়া কাপে (Asia Cup 2023) অভিযান শুরু করল বাংলাদেশ (Bangladesh)। প্রথম ম্যাচেই শ্রীলঙ্কা (Sri Lanka) পাঁচ উইকেটে হারিয়ে দিল শাকিব আল হাসানের দলকে।
বৃহস্পতিবার টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। পুরো ৫০ ওভার টিকতে পারেনি বাংলার বাঘেরা। ৪২.৪ ওভারে ১৬৪ রানে শেষ হয়ে যায় বাংলাদেশের ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা ৩৯ ওভারে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয়। শ্রীলঙ্কার কাছে নাস্তানাবুদ হয়ে হারের পরে বাংলাদেশ অধিনায়ক শাকিব আল হাসান বলেন, ”এটা ৩০০ রানের উইকেট ছিল না। তবে আমাদের ২২০-২৩০ রান প্রয়োজন ছিল। বোলাররা অনেক দিন ধরেই নিজেদের কাজ করেছে। তবে যথেষ্ট রান না তোলার ফলে বোলাররাও সেরকম কিছু করে উঠতে পারেনি। এই ম্যাচ থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যাব আমরা।” শাকিব স্বীকার করে নিয়েছেন তাঁর ব্যাটসম্যানরা যথেষ্ট রান তুলতে পারেননি স্কোর বোর্ডে। আর রানের অভাবেই লড়াইটা সেভাবে দেওয়া সম্ভব হয়নি।  

Advertisement

[আরও পড়ুন: স্বপ্নের ফাইনাল রবিবার, ১৯ বছর পরে ফের ডুরান্ডের খেতাবি লড়াইয়ে ইস্ট-মোহন]

অন্যদিকে সহজ জয় পেয়ে শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা কৃতিত্ব দিচ্ছেন তাঁর বোলারদের। বলছেন, ”বাংলাদেশ যে রান করেছে, আমাদের মনে হয়েছে এই উইকেট তার চেয়ে ভাল। আমাদের বোলাররা নিজেদের কাজ করেছে।”

এশিয়া কাপের বল গড়ানোর আগে থেকেই সমস্যা ছিল বাংলাদেশ শিবিরে। লিটন দাসের ভাইরাল জ্বর না সারায় টুর্নামেন্ট থেকেই ছিটকে যান তিনি। তারও আগে অধিনায়ক কে হবেন, তা নিয়ে নাটক হয়। শেষ পর্যন্ত শাকিব আল হাসানের হাতে তুলে দেওয়া হয় অধিনায়কের আর্মব্যান্ড। কিন্তু শাকিবের দল এদিন অসহায় আত্মসমর্পণ করে। বাংলাদেশের ওপেনার তানজিদ হাসানের অভিষেক ছিল এদিনই। খাতা না খুলেই ফিরতে হল তাঁকে।

অথচ জাতীয় দলে জায়গা পাওয়ার আগে প্রত্যেকটা ধাপেই তানজিদের অভিষেক ছিল দুর্দান্ত। আরেক ওপেনার মহম্মদ নইম ব্যক্তিগত ১৬ রানে ফিরে যান। শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশের ব্যাটিং। একমাত্র লড়াই করেন নাজমুল হোসেন শান্ত। তিনি ৮৯ রান করেন। ১১ রানের জন্য সেঞ্চুরি পাননি শান্ত। তিনি যদি না লড়তেন তাহলে বাংলাদেশ ভদ্রস্থ রানেও পৌঁছতে পারত না। অধিনায়ক শাকিব আল হাসানও দুই অঙ্কের রানে পৌঁছতে পারেননি। ৫ রানে ফেরেন শাকিব। দলের আরেক সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম করেন মাত্র ১৩ রান। বাকিরা এলেন আর গেলেন। চার জন ব্যাটার ছাড়া দুই অঙ্কের রানে পৌঁছতে পারেননি বাংলাদেশের কোনও ব্যাটারই।

অল্প রানের পুঁজি হাতে। এই অবস্থায় ম্যাচ বের করতে হলে শুরু থেকেই উইকেট তুলতে হতো বাংলাদেশ বোলারদের। শুরুতে করুণারত্নে (১), নিসাঙ্কা (১৪) ও কুশল মেন্ডিস (৫) ফিরে গেলেও খেলা ধরে নেন আসালাঙ্কা (৬২ অপরাজিত) ও সমরবিক্রমা (৫৪)। সমরবিক্রমা ফিরে যাওয়ার পরে দ্রুত আউট হন ধনঞ্জয় (২)। কিন্তু বিপর্যয় আর ঘটেনি। শানাকা (১৪ অপরাজিত) ও আসালাঙ্কা অপরাজিত থেকে শ্রীলঙ্কাকে জিতিয়ে দেন। বাংলাদেশ ঘুরে দাঁড়াতে পারে কিনা সেটাই এখন দেখার। 

[আরও পড়ুন: বাইশ গজের যুদ্ধে প্রথম ট্রান্সজেন্ডার ক্রিকেটার! ইতিহাস গড়লেন ড্যানিয়েলা ম্যাকগাহে]

 

 
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement