shono
Advertisement

IND vs PAK, Asia Cup 2023: বৃষ্টির জন্য ম্যাচ ভেস্তে গেল, রিজার্ভ ডে-তেই আয়োজিত হবে ভারত-পাক মহারণ

ভারত ২৪.১ ওভারে ২ উইকেটে ২ উইকেটে ১৪৭ রান তুলেছিল।
Posted: 02:40 PM Sep 10, 2023Updated: 09:04 PM Sep 10, 2023

ভারত: ১৪৭/২ (২৪.১ ওভার, শুভমান – ৫৮, রোহিত – ৫৬,  বিরাট – ৮*, কেএল রাহুল – ১৭*) 

Advertisement

বৃষ্টির জন্য রবিবারের খেলা ভেস্তে গেল, সোমবার রিজার্ভ ডে-তেই ম্যাচ

৮:৫৩ মিনিট: ভারত বনাম পাকিস্তান সুপার ফোর রাউন্ডের ম্যাচ গড়াল রিজার্ভ ডে-তে। সোমবার রিজার্ভ ডে-তে খেলা হবে পুরো ৫০ ওভারের ম্যাচ। খেলা শুরু হবে রবিবার ম্যাচ যেখানে থমকায়, তার পর থেকে। অর্থাৎ, ভারত ২ উইকেটে ১৪৭ রানের পর থেকে পুনরায় ব্যাট করতে নামবে।

৮:৪৫ মিনিট: শেষ পর্যন্ত রবিবারের ম্যাচ বাতিল হয়ে গেল। রিজার্ভ ডে-তেই আয়োজিত হবে ভারত-পাক মহারণ। 

 

৮:৪০ মিনিট: ফের বৃষ্টি নামতেই কভার নিয়ে পুরো মাঠ ঢাকার কাজে নেমে পড়লেন গ্রাউন্ডসম্যানরা। খেলা শুরু হওয়া নিয়ে প্রবল অনিশ্চয়তা। 

৮:৩০ মিনিট: রাত ৯ থেকে শুরু হতে পারে ম্যাচ। ৫০ ওভারের বদলে ৩৪ ওভারের ম্যাচ আয়োজিত হতে পারে। তবে যদি বৃষ্টি ফের শুরু হয়, তাহলে রবিবার যেখানে খেলা শেষ হবে, সোমবার সেখান থেকেই ফের শুরু হবে ভারত-পাক মহারণ।

৮:২৩ মিনিট: আম্পায়ারদের নজরদারিতেই মাঠে নিয়ে আসা হল পাখা। ভিজে জায়গায়গুলোয় হাওয়ার সাহায্যে কিছুটা শুকিয়ে নেওয়াই উদ্দেশ্য। একটি স্ট্যান্ডে তিনটি পাখার সারি রয়েছে, যা চালিয়ে দেওয়া হয় একসঙ্গে। রাত ৮টা ৩০ মিনিটে পুনরায় সরকারিভাবে মাঠ পরিদর্শন করবেন আম্পায়াররা।

 

৮:০০ মিনিট: অন্তত ২০ ওভারের খেলা হওয়া কি সম্ভব? মাঠ পরিদর্শনে দুই আম্পায়ার। 

The inspection is now going on,

hopefully a good news soon..!

#IndiavsPak #AsiaCup #PAKvIND #pakvsind2023 #PakvsInd #INDvsPAK #AsiaCup2023 pic.twitter.com/WVNnVUR54p

— Shaheen Shah Afridi (Army) (@SSAfridiArmy10) September 10, 2023

৭:৫৫ মিনিট: রাত আটটাই ফের মাঠ পরিদর্শন করবেন দুই আম্পায়ার। এর আগে মাঠ দেখে দুই দলের অধিনায়ক ও কোচের সঙ্গে কথা বলেন আম্পায়াররা। মাঠ ও আউটফিল্ডের অবস্থা কেমন সেটা দুটি দলকে বোঝানো হয়েছে। তবে মহারণ শুরু হওয়া নিয়ে তীব্র অনিশ্চয়তা। 

for a start ASAP without any further interruptions.#INDvsPAK #AsiaCup2023 pic.twitter.com/hIOqMtXdma

— MR.Reviewer (@review0813) September 10, 2023

৭:৩০ মিনিট: মাঠ পরিদর্শনে ব্যস্ত দুই আম্পায়ার। খেলা কি আদৌ শুরু করা সম্ভব? দুই দলই খেলতে মরিয়া। কিন্তু আম্পায়াররা মাঠ নিয়ে খুশি নন। বিশেষ করে ২২ গজের কাছাকাছি মাঠে এখনও ক্ষত রয়েছে। যা থেকে প্লেয়ারদের চোট লাগার যথেষ্ট ঝুঁকি। সামনেই বিশ্বকাপ, মাঠকর্মীরা কাজ চালিয়ে যাচ্ছেন। 

৭:২৫ মিনিট: যদি আর এক বলও খেলা সম্ভব না হয়, তা হলে সোমবার রিজার্ভ দিনের খেলা শুরু হবে রবিবারের পর থেকে। সেক্ষেত্রে ৫০ ওভারের ম্যাচ হিসাবেই শুরু হবে খেলা। রবিবারই ওভার সংখ্যা কমিয়ে খেলা শেষ করার চেষ্টা করা হবে। তার পরেও পাকিস্তানের ইনিংসে বৃষ্টি বাধা হলে, সোমবার খেলা হবে রবিবারের নির্ধারিত ওভার অনুযায়ী।

৭:২৪ মিনিট: পাকিস্তান ২১ ওভার ব্যাট করতে পারলে বাবরদের জয়ের লক্ষ্য হবে ১৮১ রান। ২২ ওভার ব্যাট করতে পারলে পাকিস্তানকে করতে হবে ১৯৪ রান। ২৩ ওভারে বাবরদের লক্ষ্য হবে ২০০ রান। ২৪ ওভার ব্যাট করলে বাবরদের করতে হবে ২০৬ রান। ২০ ওভারের ম্যাচ হলে, প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী খেলা শেষ করতে হবে রাত ১০.৩৬ মিনিটের মধ্যে।

৭:২৩ মিনিট: ২৪.১ ওভারে ভারত তুলেছে ২ উইকেটে ১৪৭ রান। খেলা কখন শুরু করা যাবে, তা জানানোর মতো পরিস্থিতি তৈরি হয়নি। ভারত যদি আর ব্যাট করার সুযোগ না পায় এবং পাকিস্তান অন্তত ২০ ব্যাট করতে পারলে খেলা রবিবার শেষ হবে। সেক্ষেত্রে ডার্ক ওয়ার্থ লুইস নিয়মের হিসাবে পাকিস্তানকে করতে হবে ১৮১ রান। এই রান করতে পারলে সুপার ফোরের ম্যাচে ভারতকে হারাতে পারবে পাকিস্তান। না হলে জিতে যাবেন রোহিত শর্মারা। 

৭:২২ মিনিট: সন্ধে ৭:৩০ মিনিট নাগাদ ফের মাঠ পরিদর্শন করবেন দুই আম্পায়ার। এই পরিস্থিতিতে প্রথমে চেষ্টা করা হবে রবিবার খেলা শেষ করার। বৃষ্টি থামার পর ওভার সংখ্যা কমিয়ে খেলা শেষ করার চেষ্টা করবেন আম্পায়াররা। একদিনের ম্যাচ হওয়ার জন্য পাকিস্তানকে অন্তত ২০ ওভার ব্যাট করতেই হবে। ২০ থেকে ২৪ ওভার ব্যাট করার সুযোগ পেলে বাবর আজমদের কত রান করতে সেটাও স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছে।

৭:০৫ মিনিট: মাঠ পরিদর্শনে রোহিত শর্মা ও রাহুল দ্রাবিড়। এমনকি বাবর আজম ও মহম্মদ রিজওয়ানও মাঠের অবস্থা দেখতে চলে এসেছেন। সন্ধে ৭:৩০ মিনিট নাগাদ ফের একবার মাঠ পরিদর্শন করবেন দুই আম্পায়ার। 

৭:০২ মিনিট: এই মুহূর্তের মাঠ শুকনোর কাজ চলছে। এই ম্যাচের জন্য কাট-অফ সময় পিছিয়ে দেওয়া হয়েছে। এর আগে এশিয়া কাপের ম্যাচে ২০ ওভারের খেলা রাত ১১:৩০ মিনিটের মধ্যে শেষ করতে হত। রবিবার ভারত-পাকিস্তান ম্য়াচ শেষ করতে হবে রাত ১২টার মধ্যে। তার ফলে খেলা শুরু হওয়ার শেষ সময়ও একটু পিছিয়েছে। আগে ২০ ওভারের খেলা শেষ করতে হত রাত ১০: ২০ মিনিটের মধ্যে। রবিবারের ম্যাচ রাত ১০:৩৬ মিনিটের মধ্যে শেষ করতে পারলেই চলবে। এখন খেলা আদৌ শুরু করা যায় কিনা সেটাই দেখার। 

৭:০১ মিনিট: বৃষ্টির জন্য ম্যাচ এখনও বন্ধ রয়েছে। পিচ কভার থেকে অনেকটা জল মাঠে ঢুকে গিয়েছে। এমনকি ৩০ গজের বাইরের অনেকটা অংশে জল জমে মাঠের রং বদলে দিয়েছে। এছাড়া আউটফিল্ডের কিছু জায়গায় জমে রয়েছে জল। 

৬:১২ মিনিট: ফের বৃষ্টি শুরু। স্বভাবতই মাঠ ঢাকতে বাধ্য হলেন গ্রাউন্ডসম্যানরা। 

৫:৪৩ মিনিট: ভারত ও পাকিস্তান দুই দল এবং দুই দেশের ক্রিকেটপ্রেমীদের জন্য সুখবর। বৃষ্টি আপাতত বন্ধ। কিছুক্ষণ পরেই শুরু হতে পারে বাইশ গজের মহারণ। 

৫:৩৬ মিনিট: বৃষ্টি কিছুটা কমেছে। তাই পিচ ও পুরো মাঠ থেকে এখনও কভার সরায়নি গ্রাউন্ডসম্যানরা। 

৫:২৩ মিনিট: শ্রীলঙ্কা বনাম বাংলাদেশের ম্যাচে সামান্য সময়ের জন্য আকাশে কালো মেঘ থাকলেও বৃষ্টি আসেনি। ভারত-পাক ম্যাচের জন্য রয়েছে রিজার্ভ ডে। তাই রবিবার কোনও ভাবে ম্যাচ শেষ না হলে, সোমবার আবার আজ যেখানে ম্যাচ থামল সেখান থেকে শুরু হবে।

৪:৫৩ মিনিট: কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামের আকাশে ঘন কালো মেঘ। মাঠে ঢাকলেন গ্রাউন্ডসম্যানরা। বৃষ্টির জন্য খেলা বন্ধ। ২৪.১ ওভারে ভারত ২ উইকেটে ১৪৭ রান তুলেছে। কেএল রাহুল ২৮ বলে ১৭ ও বিরাট ১৬ বলে ৮ রানে ক্রিজে আছেন। 

Rain has helted play in Colombo! Hopefully, the skies will clear up soon! #AsiaCup2023 #PAKvIND

— AsianCricketCouncil (@ACCMedia1) September 10, 2023

৪:৫১ মিনিট: ২৪ ওভারে ভারতের রান ১৪৬ রানে ২ উইকেট। কেএল রাহুল ২৮ বলে ১৭ ও বিরাট ১৫ বলে ৭ রানে ক্রিজে আছেন। 

৪:২৫ মিনিট: ২০ ওভারে ভারতের রান ১৩৫ রানে ২ উইকেট। কেএল রাহুল ১১ বলে ৯ ও বিরাট ৮ বলে ৫ রানে ক্রিজে আছেন। 

 

৪:২৫ মিনিট: জোড়া ধাক্কা খেল টিম ইন্ডিয়া। এবার ফর্মে থাকা শুভমানকে ফেরালেন শাহিন শাহ আফ্রিদি। ৫২ বলে ৫৮ রানে ফিরলেন শুভমান। শাহিনের স্লোয়ার বুঝতে পারলেন না। কভারে থাকা আঘা সলমানের হাতে ক্যাচ দিয়ে ৫২ বলে ৫৮ রানে আউট হলেন শুভমান। ১২৩ রানে ২ উইকেট হারাল টিম ইন্ডিয়া। 

৪:২০ মিনিট: বড় ধাক্কা খেল টিম ইন্ডিয়া, রোহিতকে ফেরালেন শাদাব খান। ১২১ রানে ১ উইকেট হারাল টিম ইন্ডিয়া। ৪৯ বলে ৫৬ রান করে আউট হলেন রোহিত। সাজঘরে ফেরার আগে মারলেন ৬টি চার ও ৪টি ছক্কা। 

৪:০৯ মিনিট: ১৬ ওভারে ভারতের রান ১১৭। শুভমান ৪৮ বলে ৫৫ ও রোহিত ৪৭ বলে ৫৬ রানে ক্রিজে আছেন। 

৪:০৮ মিনিট: ১৫ ওভারে ভারতের রান ১১৫। শুভমান ৪৪ বলে ৫৩ ও রোহিত ৪৬ বলে ৫৫ রানে ক্রিজে আছেন। 

৪:০৭ মিনিট: শাদাব খানকে ছক্কা মেরে অর্ধ শতরান পূর্ণ করলেন হিটম্যান। 

5⃣0⃣th ODI FIFTY!

Captain Rohit Sharma marches past the half-century in 42 balls

Follow the match

https://t.co/kg7Sh2t5pM#TeamIndia | #AsiaCup2023 | #INDvPAK pic.twitter.com/HDpd0yj16N

— BCCI (@BCCI) September 10, 2023

৪:০৫ মিনিট: ১৪ ওভারে ভারতের রান ১০৩। শুভমান ৪৩ বলে ৫২ ও রোহিত ৪১ বলে ৪৪ রানে ক্রিজে আছেন। 

৪:০৩ মিনিট: ১৩.২ ওভারে স্কোরবোর্ডে ১০৩ রান তুলে দিলেন দুই ওপেনার রোহিত ও শুভমান। 

৪:০১ মিনিট: ১৩ ওভারে ভারতের রান ৯৬। শুভমান ৩৭ বলে ৫০ ও রোহিত ৪১ বলে ৪৪ রানে ক্রিজে আছেন। 

৪:০০ মিনিট: শুভমানকে দেখে এবার তাগিদ দেখালেন রোহিত। শাদাব খানের প্রথম ওভারেই রোহিত দুটি ছক্কা ও একটি চার মারলেন। 

৩:৫৫ মিনিট: আন্তর্জাতিক ক্রিকেটে অষ্ঠম অর্ধ শতরান পূর্ণ করলেন। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ৫০ পেলেন টিম ইন্ডিয়ার তরুণ ওপেনার।  

৩:৫৫ মিনিট: ১২ ওভারে ভারতের রান ৭৭। শুভমান ৩৫ বলে ৪৮ ও রোহিত ৩৭ বলে ২৭ রানে ক্রিজে আছেন। 

৩:৫০ মিনিট: ১১ ওভারে ভারতের রান ৬৯। শুভমান ৩৪ বলে ৪৭ ও রোহিত ৩২ বলে ২০ রানে ক্রিজে আছেন।

৩:৪৫ মিনিট:  এবার নাসিম শাহের বলকে মাঠের বাইরে ফেলতে শুরু করলেন রোহিত। ১০ ওভারে ভারতের রান ৬১। শুভমান ৩০ বলে ৪১ ও রোহিত ২৯ বলে ১৮ রানে ক্রিজে আছেন। 

৩:৪১ মিনিট: ৯ ওভারে ভারতের রান ৫৩। শুভমান ৩০ বলে ৪১ ও রোহিত ২৪ বলে ১০ রানে ক্রিজে আছেন। 

৩:৩৮ মিনিট: দারুণ ফর্মে শুভমান। ৮.২ ওভারে ভারতের রান ৫০ পেরিয়ে গেল। 

#TeamIndia off to a solid start!

5⃣0⃣-run stand (& going strong) between Captain Rohit Sharma & Shubman Gill

India 61/0 after 10 overs

Follow the match

https://t.co/kg7Sh2t5pM#AsiaCup2023 | #INDvPAK pic.twitter.com/IG74Sj9LFM

— BCCI (@BCCI) September 10, 2023

৩:৩৬ মিনিট: এবার নাসিম শাহকে টার্গেট করলেন শুভমান। প্রথম বলেই পেলেন বাউন্ডারি। তবে তৃতীয় বলে জীবন পেলেন পঞ্জাব তনয়। অফ স্টাম্পের অনেক বাইরে যাওয়া বলে খোঁচা দিলেও ইফতিকার আহমেদ ও ইমামের মাঝ থেকে বল চলে যায় মাঠের বাইরে। ৮  ওভারে ভারতের রান ৪৭। শুভমান ২৪ বলে ৩৫ ও রোহিত ২৪ বলে ১০ রানে ক্রিজে আছেন।

৩:৩২ মিনিট: ওপেনিং জুটি ভাঙতে মরিয়া পাকিস্তান। হাতে বল তুলে নিলেন ফাহিম আশরাফ। ৭ ওভারে ভারতের রান ৩৮। শুভমান ১৮ বলে ২৬ ও রোহিত ২৪ বলে ১০ রানে ক্রিজে আছেন। 

৩:২৭ মিনিট: মারমুখী মেজাজে শুরু করলেও নাসিম শাহের সামনে কিছুটা সমস্যায় রোহিত। প্রথম মেডেন ওভার পেল পাকিস্তান। ৬ ওভারে ভারতের রান ৩৭। শুভমান ১৩ বলে ২৫ ও রোহিত ২২ বলে ১০ রানে ক্রিজে আছেন। 

৩:২৩ মিনিট: একেবারেই ছন্দ খুঁজে পাচ্ছেন না শাহিন। ফের একবার তাঁকে টার্গেট করলেন শুভমান। মারলেন তিনটি বাউন্ডারি। ৫ ওভারে ভারতের রান ৩৭। শুভমান ১৩ বলে ২৫ ও রোহিত ১৭ বলে ১০ রানে ক্রিজে আছেন। 

৩:১৯ মিনিট: নিজের দ্বিতীয় ওভারে দারুণ কামব্যাক করলেন নাসিম শাহ। ৪ ওভারে ভারতের রান ২৪। শুভমান ১৩ ও রোহিত ১০ রানে ক্রিজে আছেন। 

৩:১৩ মিনিট: শাহিনকে টার্গেট করলেন শুভমান। তৃতীয় ওভারের প্রথম দুই বলে মারলেন দুটি চার। পঞ্চম বলে আবার পেলেন বাউন্ডারি। ৩ ওভারে ভারতের রান ২৩। শুভমান ১৩ ও রোহিত ১০ রানে ক্রিজে আছেন। 

 ৩:০৮ মিনিট: ২ ওভারের শেষে ভারতের রান ১১। রোহিত ১০ ও শুভমান ১ রানে ক্রিজে আছেন। 

৩:০৩ মিনিট: প্রথম ওভারের শেষে ভারতের রান ৬। শেষ বলে শাহিনকে ছক্কা মারলেন রোহিত। 

৩:০০ মিনিট: শাহিন শাহ আফ্রিদি তৈরি। গত পাক ম্যাচের ধাক্কা কাটাতে মরিয়া টিম ইন্ডিয়া। বড় রানের লক্ষ্যে রোহিত শর্মা ও শুভমান গিল। 

২:৪৫ মিনিট: পাকিস্তানের একাদশ —- বাবর আজম (অধিনায়ক), ফখর জামান, ইমাম উল হক, মহম্মদ রিজওয়ান (উইকেটকিপার), আঘা সলমন, ইফতিকার আহমেদ, শাদাব খান, ফাহিম আশরফ, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি এবং হ্যারিস রউফ।

 

২:৪০ মিনিট: ভারতের প্রথম একাদশ —- রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, ঈশান কিষাণ (উইকেটকিপার), বিরাট কোহলি, লোকেশ রাহুল, হার্দিক পাণ্ডিয়া, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, কুলদীপ যাদব, জশপ্রীত বুমরাহ ও মহম্মদ সিরাজ। 

২:৩৩ মিনিট: ভারতীয় দলে দুটি বদল। শ্রেয়স আইয়ার ম্যাচের কিছুক্ষণ আগে পিঠের চোটে আক্রান্ত হয়েছেন। তাঁর জায়গায় দলে এলেন কেএল রাহুল। এবং প্রথম একাদশে ফিরলেন জশপ্রীত বুমরাহ। 

২:৩০ মিনিট: টসে জিতে বোলিং করবেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। 

ভারতের টিম কম্বিনেশন: কেএল রাহুল ফিট। দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। বিশ্বকাপের আগে তাঁকে সুযোগ দিতে হলে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচগুলিই সেরা মঞ্চ। বাবা হওয়ার পরে পুনরায় স্কোয়াডে যোগ দিয়েছেন জশপ্রীত বুমরাহ। সুতরাং, নেপাল ম্যাচে যে ১১ জনকে মাঠে নামায় ভারত, তাতে আরও কয়েকটি বিকল্প যোগ হয় রোহিতদের হাতে। এখন দেখার যে পাকিস্তানের বিরুদ্ধে ভারত কোন ১১ জনকে মাঠে নামায়। ফর্মে থাকা ঈশান কিষাণকে দলে রাখা হবে? সেটাও দেখার বিষয়।

আবহাওয়ার আপডেট: রবিবার কলম্বোয় বৃষ্টির সম্ভাবনা ৯০ শতাংশ। যদিও সকাল থেকে কলম্বোর আকাশ রোদ ঝলমলে। তবে দিন গড়ালে বৃষ্টি মহারণে বাধ সাধলে সোমবার অর্থাৎ ১১ সেপ্টেম্বর রিজার্ভ ডে-তে আয়োজিত হবে ‘মাদার অফ অল ব্যাটল’। 

পাকিস্তানের প্রথম একাদশ: ভারতের বিরুদ্ধে মহারণের একদিন আগেই নিজেদের প্রথম একাদশ ঘোষণা করে দিয়েছে পাকিস্তান। মাঠে নামছেন: ফখর জামান, ইমাম উল হক, বাবর আজম (অধিনায়ক), মহম্মদ রিজওয়ান (উইকেটকিপার), আঘা সলমন, ইফতিকার আহমেদ, শাদব খান, ফহিম আশরাফ, শাহিন আফ্রিদি, নাসিম শাহ ও হ্যারিস রউফ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement