shono
Advertisement

মর্মান্তিক! মেক্সিকোতে ট্রাক উলটে ৫৩ জন বাস্তুহীনের মৃত্যু, আহত বহু

বাস্তুহীন, খাদ্যহীন মানুষগুলি মেক্সিকো পেরিয়ে যাচ্ছিলেন আমেরিকায়।
Posted: 09:01 AM Dec 10, 2021Updated: 11:44 AM Dec 10, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঁচার আশায় গৃহহীন, খাদ্যহীন অবস্থায় ভিন দেশে যাচ্ছিলেন তাঁরা। নিজের ঘর ছেড়ে অনিশ্চয়তার উদ্দেশে পাড়ি দিয়েছিলেন একটু শান্তির খোঁজে। মধ্য আমেরিকার এমন বহু অসহায় বাস্তুহীনের পরিণতি হল মর্মান্তিক। মেক্সিকোতে ট্রাক উলটে প্রাণ গেল ৫৩ জনের। জখম হলেন আরও অন্তত ৫৮ জন। এদের মধ্যে কারও কারও অবস্থা আশঙ্কাজনক। কেউ কেউ হয়তো সারা জীবনের জন্য হয়ে গেলেন বিকলাঙ্গ।

Advertisement

মধ্য আমেরিকা জুড়ে অশান্তির আবহ। অশান্তি আর দারিদ্রের সঙ্গে লড়তে না পেরে ঘরছাড়া হাজার হাজার মানুষ হন্ডুরাসের মতো দেশ থেকে প্রতিবছর মেক্সিকো (Mexico) পেরিয়ে চলে যেতে চান আমেরিকায়। এই উদ্বাস্তু সমস্যা বন্ধ করতে মেক্সিকো সরকার কড়া ব্যবস্থা নিয়েছে। এদের মাঝরাস্তায় আটকে দেওয়া হয়। এরা যাতে কোনওরকম গণপরিবহণ ব্যবহার করতে না পারে তারও ব্যবস্থা করা হয়। বাধ্য হয়েই ট্রাক বা অন্য কোনও যানবাহনের মাধ্যমে মেক্সিকো সীমান্তে পৌঁছনোর চেষ্টা করেন হাজার হাজার মানুষ।

[আরও পড়ুন: দেশজুড়ে চলছে যৌন নির্যাতন, খবর করছে না চিনের গণমাধ্যম, সরব নাগরিকরা]

বৃহস্পতিবার তেমনই কিছু মানুষ একটি ট্রাকে চেপে মধ্য আমেরিকা থেকে মেক্সিকো পেরিয়ে মূল মার্কিন (US) ভুখণ্ডে যাওয়ার চেষ্টা করছিলেন। দ্রুত সীমান্ত পেরোনোর আশায় ধারণক্ষমতার তুলনায় অনেক বেশি যাত্রী ট্রাকটিতে উঠে পড়েন। ভাগ্যের ফেরে দুর্ঘটনার মুখে পড়ে শতাধিক যাত্রীবাহী সেই ট্রাক।

[আরও পড়ুন: ‘মূল্য চোকাতে হবে’, শীতকালীন অলিম্পিক কূটনৈতিক বয়কট করতেই আমেরিকাকে হুমকি চিনের]

জানা গিয়েছে, রাস্তায় একটি ঘোরাল বাঁক নিতে গিয়ে ট্রাকটি নিয়ন্ত্রণ হারায়। নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকটি উলটে যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় বহু মানুষের। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ৫৩ জন প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে বেশ কয়েকজন শিশু এবং মহিলাও ছিলেন। জখম ৫৮ জন। আরও বহু মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। মেক্সিকোর প্রেসিডেন্ট এই দুর্ঘটনাকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়েছেন। মেক্সিকোর প্রশাসন সূত্রে খবর, এটিই সাম্প্রতিককালে মেক্সিকোতে ঘটে যাওয়া সবচেয়ে মর্মান্তিক দুর্ঘটনা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement