shono
Advertisement

বিমানবন্দরে থাকবে ‘ওয়ার রুম’, হঠাৎ কেন এমন নির্দেশিকা কেন্দ্রের?

কুয়াশার জেরে চলছে লাগাতার বিমান বিভ্রাট, হয়রান যাত্রীরা।
Posted: 04:40 PM Jan 16, 2024Updated: 04:46 PM Jan 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিমান বিভ্রাট কাটাতে সোমবারের পর মঙ্গলবারেও একটি নির্দেশিকা জারি করল ডিজিসিএ (DGCA)। এদিন অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia) কুয়াশার জেরে অন্তর্দেশীয় এবং আন্তর্জাতিক উড়ান বাতিল ও বিলম্বের লাগাতার ঝঞ্জাট সামলাতে নয়া ‘অ্যাকশান প্ল্যান’ ঘোষণা করলেন। যাত্রী সুবিধার কথা মাথায় রেখে একাধিক সিদ্ধান্ত নেওয়া হচ্ছে মন্ত্রকের তরফে। ছয়টি অ্যাকশান প্ল্যানের কথা এক্স হ্যান্ডেলে জানিয়েছেন মন্ত্রী। যাতে করে যুদ্ধকালীন তৎপরতায় যে কোনও সমস্যার সমাধান করা যায়। 

Advertisement

মন্ত্রীর টুইট থেকে জানা গিয়েছে, দিল্লি-মুম্বই-কলকাতা-চেন্নাইয়ের মতো দেশের ছয়টি মেট্রো বিমানবন্দরে ‘ওয়ার রুম’ তৈরি করা হবে। ব্যবস্থাপনার দায়িত্ব যৌথভাবে বিমানবন্দর কর্তৃপক্ষ এবং বিমান সংস্থাগুলির। ‘ওয়ার রুম’গুলি যাত্রীদের সমস্যার তাৎক্ষণিক সমাধান করবে। এইসঙ্গে বিমানবন্দরে পর্যাপ্ত পরিমাণে সিআইএসএফ কর্মীদের উপস্থিতির কথা বলেছে ডিজিসিএ। যাঁরা চব্বিশ ঘণ্টা যাত্রী স্বাচ্ছন্দে কাজ করবেন। এছাড়াও কম দৃশ্যমানতায় যাতে বিমান চলাচলে অসুবিধা না হয়, সে কারণে ‘লো ভিসিবিলিটি’ নামে এক বিশেষ প্রযুক্তির মাধ্যমে দিল্লি বিমানবন্দর থেকে বিমান ওড়ানো হবে বলেও জানানো হয়েছে।

 

[আরও পড়ুন: ‘মোদিকে হারাতে ইন্ডিয়া জোটে মমতাকে চাই’, দলে স্পষ্ট বার্তা খাড়গের]

গতকাল একটি নির্দেশিকায় ডিজিসিএ জানিয়েছিল, এবার থেকে কুয়াশা বা অন্য কারণে পরিষেবায় বিঘ্ন ঘটলে উড়ান সংস্থাগুলিকে শেষ মুহূর্তের তথ্য বা ‘রিয়েল টাইম আপডেট’ জানাতে হবে যাত্রীদের। ইমেল, মেসেজ বা হোয়াটসঅ্যাপে ওই বার্তা দেবে উড়ান সংস্থাগুলি। গতকাল এক যাত্রী বিমান বিলম্বের অভিযোগে পাইলটের গায় হাত তোলার পরেই একাধিক নির্দেশিকা জারি করল অসামরিক বিমান পরিবহন মন্ত্রক।

 

[আরও পড়ুন: রানওয়েতেই পাত পেড়ে খাচ্ছেন যাত্রীরা! মুম্বই বিমানবন্দর ও ইন্ডিগোকে নোটিস DGCA-র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement