shono
Advertisement

‘খাইকে পান বানারসওয়ালা’, অভূতপূর্ব স্বাদে ভারতজয়ী বিখ্যাত বেনারসি পান এবার পেল GI ট্যাগ

বেনারসের আরও তিনটি জিনিস পেল জিআই ট্যাগ।
Posted: 02:37 PM Apr 04, 2023Updated: 04:38 PM Apr 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ডন’ ছবির সেই বিখ্য়াত গানটির কথা কে না জানে? ‘খাইকে পান বানারসওয়ালা’ গানে অমিতাভ-কিশোর কুমার যুগলবন্দি আসমুদ্রহিমাচলকে নাচিয়ে চলেছে গত কয়েক দশক ধরে। এবার সেই বেনারসি পান (Banarasi Paan) পেল GI ট্যাগ। জিআই ট্যাগ হল জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন ট্যাগ। এই ট্যাগের মাধ্যমে কোনও জিনিস তার ভৌগোলিক অবস্থানগত পরিচিতিতে সবুজ সংকেত পায়।

Advertisement

কী বিশেষত্ব বেনারসি পানের? অসম্ভব সুস্বাদু এই পান তৈরি হয় বিশেষ উপাদান মিশিয়ে। কিন্তু এর সবচেয়ে বড় বিশেষত্ব হল, মুখে দিলে দ্রুত গলে যায়। কিন্তু রেশ রেখে যায়। কেবল বেনারসি পানই নয়, বেনারসের আরও তিনটি জিনিস পেল জিআই ট্যাগ। সেগুলি হল বেনারসি ল্যাংড়া আম, রামনগর ভন্তা (বেগুন) ও আদমচিনি চাল। এই চারটি যুক্ত হওয়ায় কাশী অঞ্চলের ২২টি জিনিস জিআই ট্যাগ পেল।

[আরও পড়ুন: ‘দিল্লির বাংলো ছাড়তে হলে আমাদের মন্দিরে এসে থাকুন’, রাহুলকে আমন্ত্রণ অযোধ্যার মোহন্তর]

উল্লেখ্য, দেশের সর্বপ্রথম জিআই রেজিস্ট্রেশন পেয়েছিল বঙ্গেরই এক অনন্য সম্পদ। প্রথম জিআই নথিভুক্ত বস্তু ছিল বিশ্ববিখ্যাত দার্জিলিং চা। স্বাদে-গন্ধে অতুলনীয় এই ভূবনমোহিনী চা ২০০৪ সালে জিআই রেজিস্ট্রেশন পায়। এছাড়াও বাংলার ১৩টি বিখ্যাত জিনিস পেয়েছে জিআই রেজিস্ট্রেশন। এবার বেনারসের পানও পেল জিআই ট্যাগ।

[আরও পড়ুন: স্ট্যালিনের ডাকা বৈঠকে একজোট বিরোধীরা, প্রশংসিত মমতার কন্যাশ্রী, রূপশ্রী ও বিবেকানন্দ স্কলারশিপ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement