shono
Advertisement

দেশীয় স্যাটেলাইটে সফল সম্প্রচার, মহাকাশ গবেষণায় বড় সাফল্য বাংলাদেশের

প্রচুর অর্থ সাশ্রয় করবে 'বঙ্গবন্ধু-১'। The post দেশীয় স্যাটেলাইটে সফল সম্প্রচার, মহাকাশ গবেষণায় বড় সাফল্য বাংলাদেশের appeared first on Sangbad Pratidin.
Posted: 11:22 AM Sep 05, 2018Updated: 07:31 PM Aug 03, 2019

সুকুমার সরকার, ঢাকা: সফলভাবে সম্প্রচার করল বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১। মঙ্গলবার স্যাটেলাইটটির মাধ্যমে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন চ্যাম্পিয়নশিপের (সাফ) খেলা সম্প্রচার করা হয়। এই সাফল্যে রীতিমতো খুশির ছোঁয়া বিজ্ঞানীদের মধ্যে।

Advertisement

[‘ফ্যালকন হেভি’র জ্বালানি পুড়ে তৈরি হচ্ছে কার্বন, মহাকাশে বাড়ছে জঞ্জাল]

সাত দেশের অংশগ্রহণে সাফ চ্যাম্পিয়নশিপ বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বিকেলে সরাসরি সম্প্রচার করে বাংলাদেশ টেলিভিশন-বিটিভি। যদিও সাফ চ্যাম্পিয়নশিপের সম্প্রচার স্বত্ত্ব বেসরকারি টিভি চ্যানেল নাইনের। সম্প্রচারকালে চ্যানেল নাইনের কাছ থেকে সিগন্যাল নিয়ে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে বিটিভিকে ফিড দেওয়া হয়। বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, “বঙ্গবন্ধু স্যাটেলাইটের এটা পরীক্ষামূলক সম্প্রচার ছিল। আমরা সফল হয়েছি। সম্প্রচারে ছবি খুবই স্বচ্ছ ছিল। আমরা বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেলকে সিগন্যাল দিয়েছি।”

জানা গিয়েছে, গ্রাউন্ড স্টেশন থেকে ট্র্যাকিং ও কন্ট্রোলিংয়ের কাজ হচ্ছে এবং পুরো সিস্টেমটিকে টেস্ট করা হচ্ছে। বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে। এর ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য এবং বাকিগুলো ভাড়া দেওয়া হবে। সরকার আশা করছে, বর্তমানে বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ যে ১৪ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় হয়, বঙ্গবন্ধু স্যাটেলাইট সেই অর্থের সাশ্রয় করবে।

উল্লেখ্য, মে মাসেই ফ্যালকন-৯ রকেটে চেপে মহাজাগতিক রহস্যের সন্ধানে পাড়ি দেয় বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’। মার্কিন যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে রওনা দেয় দেশের প্রথম উপগ্রহটি। সাফল্যের সঙ্গে সেটিকে স্থাপন করা হয় কক্ষপথে। বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বঙ্গবন্ধু-১। দেশের প্রত্যন্ত এলাকায় টেলিকম ও ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে সাহায্য করবে উপগ্রহটি। বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলির সম্প্রচারে সুবিধা হবে। আরও উন্নত হবে ডিটিএইচ পরিষেবা। ট্রিপল প্লে- অর্থাৎ ডিশ, ইন্টারনেট ও কলিং- এ তিনটি পরিষেবা একসাথে ডিটিএইচ এর মাধ্যমে পাওয়া যাবে।

[ভোট বৈতরণী পার হতে এবার গোমাতার ভরসায় কংগ্রেসও]

The post দেশীয় স্যাটেলাইটে সফল সম্প্রচার, মহাকাশ গবেষণায় বড় সাফল্য বাংলাদেশের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার