shono
Advertisement

ইসলাম অবমাননার অভিযোগ, পাকিস্তানের কায়দায় এবার বাংলাদেশে গ্রেপ্তার শিক্ষক

গ্রেপ্তার করা হয়েছে হৃদয়চন্দ্র মণ্ডলকে।
Posted: 11:15 AM Apr 07, 2022Updated: 11:16 AM Apr 07, 2022

সুকুমার সরকার, ঢাকা: সম্প্রতি ইসলামের ‘অবমাননা’ করার অভিযোগে পাকিস্তানে খুন হন শিক্ষিকা। এহেন ঘৃণ্য অপরাধে জড়িত ছিল নিহতের সতীর্থ এবং ছাত্রীরাই। আগেও ধর্মের নামে সেদেশে গ্রেপ্তার হয়েছেন অনেকেই। কার্যত সেই ঘটনারই ছায়া এবার বাংলাদেশে (Bangladesh)। স্কুলেরই এক কর্মীর অভিযোগের ভিত্তিতে ইসলামের ‘অবমাননা’র দায়ে গ্রেপ্তার করা হয়েছে এক শিক্ষককে।

Advertisement

[আরও পড়ুন: প্রাণ বাঁচাতে গোপনে পাকিস্তান ছেড়ে কানাডায় পাড়ি আসিয়া বিবির]

জানা গিয়েছে, শ্রেণিকক্ষে ইসলামের অবমাননার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে হৃদয়চন্দ্র মণ্ডলকে। তিনি মুন্সিগঞ্জ সদর উপজেলার বিনোদপুর রাম কুমার উচ্চবিদ্যালয়ের বিজ্ঞান ও গণিতের শিক্ষক। ইসলাম ধর্মকে অবমাননার অভিযোগে গত ২২ মার্চ বিদ্যালয়ের অফিস সহকারী মহম্মদ আসাদ বাদী হয়ে ওই শিক্ষকের বিরুদ্ধে মামলা করেন। ওই দিনই তাঁকে গ্রেপ্তার করা হয়। গত ২৩ মার্চ ও ৪ এপ্রিল আদালতে হৃদয়চন্দ্র মণ্ডলের জামিন চাওয়া হয়। তবে আদালত জামিনের আবেদন খারিজ করে দেয়। গত বুধবার তাঁর মুক্তির দাবিতে ১৮ জন বিশিষ্ট নাগরিক বিবৃতি দিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই বিদ্যালয়েরই এক শিক্ষক জানিয়েছেন, গত ২০ মার্চ দশম শ্রেণির বিজ্ঞান ক্লাস নিচ্ছিলেন হৃদয়চন্দ্র মণ্ডল। সেখানে একটি বিষয় নিয়ে তাঁর সঙ্গে শিক্ষার্থীদের কয়েকজনের তর্ক বাঁধে। ওই ঘটনার ভিডিও তৈরি করে পড়ুয়াদের কয়েকজন। বিষয়টি প্রধান শিক্ষক মহম্মদ আলাউদ্দিনকে জানায় তারা। প্রধান শিক্ষক সেদিনই হৃদয়চন্দ্রকে কারণ দর্শানোর নোটিশ দেন ও শিক্ষার্থীদের শান্ত থাকতে বলেন। তবে শিক্ষার্থীরা স্থানীয় কয়েক ব্যক্তি ও প্রাক্তন শিক্ষার্থীদের বিষয়টি জানান। এর পরদিন সকালে তাঁরা বিদ্যালয়ে এসে ওই শিক্ষককে গ্রেপ্তারের দাবিতে স্লোগান দিতে থাকেন। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

এদিকে, শিক্ষক হৃদয় মণ্ডলকে গ্রেপ্তারের ঘটনা ও টিপ পরায় শিক্ষিকা লতা সমাদ্দারকে লাঞ্ছনার ঘটনাসহ সাম্প্রতিক কিছু বিষয়ে বুধবার উদ্বেগ জানিয়ে একটি বিবৃতি দিয়েছেন দেশের ১৮ বিশিষ্টজন। তাঁরা হৃদয় মণ্ডলের নিঃশর্ত মুক্তি দাবি করেছেন। বিবৃতিদাতারা বলেন, ‘আমরা হৃদয় মণ্ডলের নিঃশর্ত মুক্তি দাবি করছি। আর যে কিশোর ছাত্ররা মৌলবাদী চিন্তা দ্বারা প্রভাবিত হয়ে বিজ্ঞান শিক্ষক হৃদয় মণ্ডলকে অপমান করে পুলিশে সোপর্দ করেছে, তাদের মধ্যে মানবিক চেতনার বিকাশ ঘটানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি। একই সঙ্গে পুলিশ ও প্রশাসনের যেসব ব্যক্তি এহেন কাজে সহযোগিতা ও ইন্ধন জোগাচ্ছে, তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।”

[আরও পড়ুন: আমেরিকার সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চিন, নিশানায় ভারতও, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement