shono
Advertisement

বাংলাদেশের জাতীয় স্লোগান হিসেবে স্বীকৃতি পেল ‘জয় বাংলা’

আমলাদের সরকারি অনুষ্ঠান শেষে ‘জয় বাংলা’ স্লোগান দেওয়ার নির্দেশ আদালতের। The post বাংলাদেশের জাতীয় স্লোগান হিসেবে স্বীকৃতি পেল ‘জয় বাংলা’ appeared first on Sangbad Pratidin.
Posted: 02:40 PM Mar 10, 2020Updated: 03:14 PM Mar 10, 2020

সুকুমার সরকার, ঢাকা: বিতর্কের শেষে এবার বাংলাদেশের জাতীয় স্লোগান হিসেবে স্বীকৃতি পেল ‘জয় বাংলা’। এই মর্মে প্রায় তিন বছর ধরে চলা মামলার শেষে মঙ্গলবার রায় দিল বাংলাদেশ হাই কোর্ট।

Advertisement

[আরও পড়ুন: বিতর্কিত জীবনের করুণ পরিণতি! হাসপাতালের প্রিজন সেলে মৃত ‘ইয়াবা সম্রাট’ আমিন হুদা]

মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেয়। বাংলায় দেওয়া রায়ে বিচারপতিরা সাফ বলেন, “আমরা ঘোষণা করছি যে জয় বাংলা বাংলাদেশের জাতীয় স্লোগান হবে।” এছাড়াও, জাতীয় দিবসগুলোয় উপযুক্ত ক্ষেত্রে সাংবিধানিক পদাধিকারী ও সরকারি আমলাদের সরকারি অনুষ্ঠানে বক্তব্য শেষে ‘জয় বাংলা’ স্লোগান উচ্চারণ করার নির্দেশ দেয় আদালত। পাশাপাশি, শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে অ্যাসেম্বলি শেষে ছাত্র-শিক্ষকেরা যাতে ‘জয় বাংলা’ স্লোগান উচ্চারণ করেন, এই মর্মে প্রশাসনকে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার কথা বলেন বিচারপতিরা। সমস্ত নির্দেশ কার্যকরী করা নিয়ে আগামী তিন মাসের মধ্যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে সরকারকে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছে আদালত।

উল্লেখ্য, ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়ে ২০১৭ সালে সুপ্রিম কোর্টের আইনজীবী ড. বশির আহমেদের করা এক রিটের চূড়ান্ত শুনানি শেষে আজ হাই কোর্ট এই মামলা শেষ হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ড. বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ, আবদুল্লা আল মাহমুদ বাশার ও সহাকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম।

[আরও পড়ুন: শিকড় মজবুত করছে আইএস অনুপ্রাণিত নব্য জেএমবি, উদ্বিগ্ন বাংলাদেশ]

The post বাংলাদেশের জাতীয় স্লোগান হিসেবে স্বীকৃতি পেল ‘জয় বাংলা’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement