shono
Advertisement

গচ্ছিত মোটা অঙ্কের বাতিল ভারতীয় নোট, বদলানোর আর্জি বাংলাদেশের

এই অনিয়ম রুখতেই বাতিল নোট বদল করে বাংলাদেশি টাকা অথবা আর্ন্তজাতিক মুদ্রা ‘ডলার’ দেওয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) গর্ভনরকে চিঠি পাঠাল বাংলাদেশ ব্যাঙ্কের গর্ভনর ফজলে কবির। The post গচ্ছিত মোটা অঙ্কের বাতিল ভারতীয় নোট, বদলানোর আর্জি বাংলাদেশের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:02 AM Dec 27, 2016Updated: 08:32 PM Dec 26, 2016

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশের বিভিন্ন ব্যাঙ্কে গচ্ছিত প্রায় ৫০ কোটিরও বেশি ভারতীয় মুদ্রা। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নোট বাতিল ঘোষণার পর সেগুলো বাতিল হয়ে গিয়েছে। এখন সেই টাকা বদলে দেওয়ার আর্জি জানাল বাংলাদেশ সরকার।

Advertisement

সূত্রের খবর, বাংলাদেশের শীর্ষ ব্যাঙ্কগুলির কাছে জমা আছে বিপুল পরিমাণ ভারতীয় টাকা। কিন্তু নোট বাতিলের পর তা মূল্যহীন হয়ে পড়েছে। নানা সময়ে সীমান্ত ও অন্যান্য অঞ্চল থেকে বাজেয়াপ্ত করার পর তা জমা ছিল কোষাগারে। এদিকে নোট বাতিলের পরও ভারত থেকে কালো টাকা সাদা হয়ে বাংলাদেশে পাচার হচ্ছিল বলে জানা গিয়েছে। গরু পাচারকারীদের হাত ধরেই সরছিল এই টাকা। সব মিলিয়ে বাংলাদেশে থেকে গিয়েছে বেশ মোট অঙ্কের ভারতীয় টাকা। বাতিল টাকা বদল করে বাংলাদেশি টাকা অথবা আর্ন্তজাতিক মুদ্রা ‘ডলার’ দেওয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক গর্ভনরকে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাঙ্কের গর্ভনর ফজলে কবির।

চিঠিতে আরও বলা হয়েছে, বাংলাদেশ ব্যাঙ্কে রাখা এই টাকা ভারতে পাঠানোর উদ্যোগ নিতে ইতিমধ্যে সোনালী ব্যাঙ্ককে অনুমতি দেওয়া হয়েছে। এজন্য সোনালী ব্যাঙ্ক লিমিটেড কলকাতা শাখা বাংলাদেশ ব্যাঙ্কের হেফাজতে থাকা টাকা বদলের জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করেছে।

The post গচ্ছিত মোটা অঙ্কের বাতিল ভারতীয় নোট, বদলানোর আর্জি বাংলাদেশের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement