shono
Advertisement

‌ঢাকা বিমানবন্দরে নির্মাণকার্যের সময় উদ্ধার হল ২৫০ কেজি ওজনের বোমা

শেষপর্যন্ত রসুলপুর ঘাঁটিতে বোমাটিকে নিষ্ক্রিয় করা হয়।
Posted: 09:34 PM Dec 09, 2020Updated: 09:34 PM Dec 09, 2020

সুকুমার সরকার, ঢাকা: কাজ চলছিল বিমানবন্দরের তৃতীয় টার্মিনালে। সেকারণে খোঁড়াখুড়ির কাজ করছিলেন নির্মাণকর্মীরা। আচমকাই সেই জায়গায় হদিশ মিলল বিশালাকার এক বোমার (Bomb)। যার ওজন ২৫০ কেজি। আর এই খবর সামনে আসতেই রীতিমতো চাঞ্চল্য ছড়াল ঢাকা (Dhaka) বিমানবন্দরে।

Advertisement

জানা গিয়েছে, ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্মাণাধীন তৃতীয় টার্মিনাল থেকে ২৫০ কেজি ওজনের বোমাটি উদ্ধার করা হয়েছে। বুধবার, ৯ ডিসেম্বর বিকেলে খননকার্য চালানোর সময়ই বিশালাকার পরিত্যক্ত বোমাটি উদ্ধার করা হয়। বিমানবন্দর সূত্রে খবর, বোমাটির খোঁজ পেয়েই নির্মাণ কর্মী ও অন্যান্য আধিকারিকরা যোগাযোগ করেন বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে। খবর পেয়ে সঙ্গে সঙ্গে ছুটে আসেন বিমানবাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিট (Bomb Disposal Unit)। পরে তারা সেটিকে নিস্ক্রিয় করতে বাংলাদেশ (Bangladesh) বায়ুসেনার রসুলপুর ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়। সেখানে ২৫০ কেজি ওজনের বোমাটিকে নিস্ক্রিয় করা হয়েছে।

[আরও পড়ুন:‌ বাংলাদেশে বঙ্গবন্ধুর মূর্তি ভাঙতে উসকানি, ৩ মুসলিম নেতার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা]

এই প্রসঙ্গে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ–উল–আহসান জানান, ‘‘‌বিমানবন্দরের থার্ড টার্মিনালের কনস্ট্রাকশন–৫ এ কাজ চলাকালীন ২৫০ কেজির সিলিন্ডারসদৃশ এই বোমার সন্ধান মেলে। পরে বিমানবাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিট সেটা উদ্ধার করে রসুলপুর ঘাঁটিতে নিস্ক্রিয় করেছে।’‌’‌

কিন্তু কীভাবে ওই এলাকায় এল ২৫০ কেজির বোমা?‌ বিশেষজ্ঞদের ধারণা, ১৯৭১ সালে বাংলাদেশ মুক্তিযুদ্ধের সময় বোমাটি নিক্ষেপ করা হয়েছিল। কিন্তু কোনও কারণে সেটিতে বিস্ফোরণ ঘটেনি। পরবর্তীতে তা চাপা পড়ে যায়। সেটিই এবার এদিন উদ্ধার হল। এই প্রথম নয়, বিশ্বের বহু জায়গায় মাঝেমধ্যেই প্রথম বা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বোমা খুঁজে পাওয়া যায়। তবে এটি বিশ্বযুদ্ধের সময়ের না মুক্তিযুদ্ধের, তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন আধিকারিকরা। এছাড়া ওই এলাকায় এরকম আরও কোনও বোমা রয়েছে কি না, তাও খুঁজে দেখা হবে।

[আরও পড়ুন:‌ মজুত হয়ে পড়ে একাধিক রোগের টিকা, করোনা ভ্যাকসিন সংরক্ষণ নিয়ে চিন্তায় বাংলাদেশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement