Advertisement

বাংলাদেশে উদ্ধার ২৯টি মর্টার, মজুত করেছিল ভারত বিরোধী জঙ্গি সংগঠন

01:51 PM Jul 21, 2021 |
Advertisement
Advertisement

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে (Bangladesh) উদ্ধার উচ্চ ক্ষমতাসম্পন্ন বিস্ফোরক। গোপন খবরের ভিত্তিতে ভারত সীমান্ত সংলগ্ন বান্দরবন সেনা অঞ্চলের অধীন বলিপাড়া বিজিবি জোনের গ্যালেঙ্গা ইউনিয়ন এলাকায় ২৯টি মর্টার উদ্ধার করে সীমান্তরক্ষী বাহিনী বিজিবি (BGB)।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন:ন রোহিঙ্গা জঙ্গিদের মদত দিচ্ছে পাকিস্তান, চলছে বাংলাদেশে জেহাদ ছড়ানোর ষড়যন্ত্র]

জানা গিয়েছে, সীমান্ত সংলগ্ন বলিপাড়ার গ্যালেঙ্গা ইউনিয়ন এলাকায় একটি বিশেষ অভিযান চালায় বর্ডার গার্ডস বাংলাদেশ। সেখানে মাটির নিচে পরিত্যক্ত অবস্থায় ২৯টি উচ্চ বিস্ফোরক মর্টার বোমার সন্ধান পান নিরাপত্তারক্ষীরা। মনে করা হচ্ছে, বিস্ফোরকগুলি ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলির অস্ত্র। শেখ হাসিনা সরকার ক্ষমতায় আসার পর সীমান্তে ভারত বিরোধী জঙ্গি সংগঠনগুলির আস্তনা গুঁড়িয়ে দেওয়া হয়। লাগাতার অভিযানে কোনও পথ না পেয়ে গহীন অরণ্যে মাটির নিচে অস্ত্র পুঁতে রাখে জঙ্গিরা। তারপর ভারতে নিরাপত্তা বাহিনীর কাছে আত্মসমর্পণ করে বিচ্ছিন্নতাবাদীরা। বাংলাদেশের এই এলাকায় ইতিপূর্বে সন্ত্রাসী গোষ্ঠীর উপস্থিতির বিষয়ে তথ্য থাকলেও প্রতিনিয়ত নিরাপত্তা বাহিনীর ব্যাপক তৎপরতার ফলে অনেকদিন আগেই উচ্চ ক্ষমতাসম্পন্ন বিস্ফোরকগুলি মাটিতে পুঁতে রেখে পালিয়ে যায়।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

উল্লেখ্য, এই ধরনের মর্টার সাধারণত সেনাবাহিনী ব্যবহার করে। বর্তমানে সন্ত্রাসবাদী সংগঠনগুলির কাছে রয়েছে বিপুল পরিমাণের মর্টার শেল। বান্দরবন সেনা অঞ্চল তথা বলিপাড়া বিজিবি জোনের বিশেষ তৎপরতার ফলে এই ধরণের বিস্ফোরক উদ্ধার করা সম্ভব হয়েছে। যার ফলে, এই এলাকায় বসবাসরত স্থানীয় জনগণ-সহ সকলেই বড় ধরনের দুর্ঘটনা এবং অভাবনীয় ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছে। প্রশাসন জানিয়েছে, পার্বত্য বান্দরবন জেলায় যে কোনও ধরনের সন্ত্রাসী কার্যক্রম দমনে বান্দরবন সেনা রিজিয়ন এর নিরাপত্তা বাহিনীর বিশেষ তৎপরতা বৃদ্ধি-সহ এ ধরণের অপারেশন ভবিষ্যতেও অব্যাহত থাকবে। কোনওভাবেই বাংলাদেশে জঙ্গি সংগঠনগুলিকে মাথাচাড়া দিতে দেওয়া হবে না।

[আরও পড়ুন: চিন থেকে আরও Corona vaccine পেল বাংলাদেশ, ‘প্রত্যেকে টিকা পাবেন’, ঘোষণা হাসিনার]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next