shono
Advertisement
Bangladesh

বাংলাদেশে স্বস্তির কালবৈশাখী প্রাণ কাড়ল ৯ জনের

হাঁসফাঁস গরমের পর ঢাকা-সহ একাধিকস্থানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়।
Posted: 05:56 PM May 06, 2024Updated: 08:37 PM May 06, 2024

সুকুমার সরকার, ঢাকা: কালবৈশাখীর তাণ্ডবে বাংলাদেশে প্রাণ হারালেন ৯ জন। গত এক মাসের উপর তীব্র গরমে পুড়ছিল দেশ। কোথাও কোথাও তাপমাত্রার পারদ রেকর্ড ছুঁয়ে ফেলে। এই হাঁসফাঁস গরমের পর রবিবার রাজধানী ঢাকা-সহ একাধিকস্থানে বজ্রবিদ্যুৎ-সহ স্বস্তির বৃষ্টি হয়। দেখা মেলে শিলাবৃষ্টিরও।     

Advertisement

এদিন রাত সাড়ে ৯টা নাগাদ ঢাকা-সহ ছয় জেলায় বৃষ্টিপাত শুরু হয়। প্রবল ঝড়বৃষ্টির জেরে ৯ জনের মৃত্যু হয়েছে। মহম্মদপুরে ঝোড়ো হাওয়ায় নির্মীয়মাণ একটি বহুতলের দেওয়াল ভেঙে যায়। সেটি গিয়ে পাশের একটি বাড়িতে পড়ে। তখনই ঘরে ঘুমিয়ে থাকা রেশমা নামের এক যুবতীর মৃত্যু হয়। এই ঘটনায় জখম হন তিন শিশু-সহ ৭ জন।      

এদিকে টাঙ্গাইল জেলার ঘাটাইলের খিলপাড়া এলাকায় বজ্রপাতে ওয়াজেদ আলী খান (৫০) নামে এক ব্যক্তি মারা যান। জামালপুর জেলার সাপধরী ইউনিয়নে বজ্রপাতে আবদুল মজিদ (৫৫) নামে এক কৃষকের মৃত্যু হয়। খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলার মেরুং ইউনিয়নের মধ্যবেতছড়ি গ্রামে ভারী বৃষ্টিপাতের সঙ্গে বজ্রপাতে একটি টিনের ঘরে আগুন লেগে যায়। সেখানে হাসিনা বেগম (৩০) নামে এক মহিলা ও তাঁর ছেলে হানিফ মিয়ার (৮) মৃত্যু হয়। মাটিরাঙ্গায় বজ্রপাতে সমিকা ত্রিপুরা (২৬) নামে এক যুবতীর মৃত্যু হয়। রাঙামাটি জেলা কাউখালী উপজেলায় বজ্রপাতে আর্ষা চাকমা (১৪) নামে এক পড়ুয়ারও প্রাণ হারায়।   

[আরও পড়ুন: বাংলাদেশের সুন্দরবনে অগ্নিকাণ্ড, ৩০ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে এলেও কাটছে না বিপদ]

সোমবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রবিবার রাত ৯টার পর ঢাকার আগারগাঁওয়ে সর্বোচ্চ ৫৯ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যায়। সন্ধ্যা থেকে রাত ১২টা পর্যন্ত ৬ ঘণ্টায় ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ময়মনসিংহ জেলায় সর্বোচ্চ ৮৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া আগামী ২৪ ঘণ্টায়ও সারাদেশে ঝড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। সেই সঙ্গে দিনের তাপমাত্রা ৩ ডিগ্রি পর্যন্ত কমে যেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানিয়েছে সংস্থাটি।   

জানা গিয়েছে, রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় পশ্চিমের জেলা চুয়াডাঙ্গায়, ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৭ ডিগ্রি। চলতি বছর ৩১ মার্চ থেকে দেশে তাপপ্রবাহ শুরু হয়, এ পর্যন্ত টানা ৩৬ দিন ধরে দেশে তাপপ্রবাহ চলছে। এখনও পর্যন্ত চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩.৮ ডিগ্রি রেকর্ড করা হয় যশোরে।    

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রবিবার রাজধানী ঢাকা-সহ একাধিকস্থানে বজ্রবিদ্যুৎ-সহ স্বস্তির বৃষ্টি হয়। দেখা মেলে শিলাবৃষ্টিরও।    
  • এদিন রাত সাড়ে ৯টা নাগাদ ঢাকা-সহ ছয় জেলায় বৃষ্টিপাত শুরু হয়। প্রবল ঝড়বৃষ্টির জেরে ৯ জনের মৃত্যু হয়েছে।
  • সোমবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রবিবার রাত ৯টার পর ঢাকার আগারগাঁওয়ে সর্বোচ্চ ৫৯ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যায়।
Advertisement