shono
Advertisement

সম্রাট অশোকের রাজ্যের ব্যপ্তির ছবি, ‘অখণ্ড ভারত’ ম্যুরাল বিতর্কে ঢাকাকে জবাব নয়াদিল্লির

সম্প্রতি নতুন সংসদ ভবনে স্থাপিত ম্যুরালে রয়েছে প্রতিবেশী দেশগুলির কিছু অংশ।
Posted: 12:26 PM Jun 09, 2023Updated: 12:31 PM Jun 09, 2023

সুকুমার সরকার, ঢাকা: ভারতের নতুন সংসদ ভবনে খচিত একটি ম্যুরাল নিয়ে যত বিতর্ক। ওই ম্যুরালটিতে ‘অখণ্ড ভারতের’ (Akhand Bharat) মানচিত্রে কয়েকটি দেশের সঙ্গে বাংলাদেশকে দেখানো হয়েছে। এর পরিপ্রেক্ষিতে দিল্লির বাংলাদেশ (Bangladesh) মিশন ভারতীয় কর্তৃপক্ষের কাছে ব্যাখ্যা চায়। জবাবে নয়াদিল্লি জানিয়েছে, সম্রাট অশোকের রাজ্যের ব্যপ্তি বোঝাতেই ওই ম্যুরাল স্থাপন করা হয়েছে নতুন সংসদ ভবনে (New Parliament House)।

Advertisement

বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের সাপ্তাহিক সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের জবাবে এই তথ্য জানান বিদেশ মন্ত্রকের ভারপ্রাপ্ত মুখপাত্র মোহাম্মদ রফিকুল আলম। মুখপাত্র বলেন, ”ভারতীয় কর্তৃপক্ষের কাছ থেকে যা জানতে পেরেছি, তা হল, সম্রাট অশোকের রাজ্যের ব্যপ্তি এবং সেসময়ে সম্রাট অশোকের নেতৃত্বে সংগঠিত জবাবদিহিতামূলক এবং মানুষের উন্নয়ন ব্যবস্থার প্রতীকী হিসেবে আলোচিত ম্যুরালটি স্থাপিত হয়েছে।”

[আরও পড়ুন: ‘আগে মনোনয়ন বিজেপি দেবে, বাধা দিলে হিসেব আছে’, ভোটের দিন ঘোষণা হতেই স্বমেজাজে দিলীপ]

মুখপাত্র রফিকুল আলম বলেন, ”এই ম্যুরালটি স্থাপনের মূল ভাবনা ছিল ঐতিহাসিক প্রাচীন ভারত। বিশেষত, সম্রাট অশোকের রাজত্বকে ফুটিয়ে তোলা। আমাদের জানানো হয়েছে, ম্যুরালটিতে অশোকের সাম্রাজ্য খচিত হয়েছে, যা কিছু সংবাদমাধ্যমে ‘অখণ্ড ভারত’ নামে প্রচার করা হয়েছে।”

[আরও পড়ুন: রাখা হয়েছিল সারি সারি মৃতদেহ, বাহানাগার সেই স্কুলে যেতে চাইছে না পড়ুয়ারা, ভাঙা হতে পারে বিল্ডিং]

এদিকে গত ৫ জুন বাংলাদেশের বিদেশ প্রতিমন্ত্রী মহম্মদ শাহরিয়ার আলম জানান, ‘অখণ্ড ভারত’ নিয়ে ভারতের আনুষ্ঠানিক ব্যাখ্যা জানতে দিল্লিতে বাংলাদেশ মিশনকে দেশটির বিদেশ মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করার নির্দেশ দিয়েছে ঢাকা। সম্প্রতি ভারতের নতুন সংসদ ভবনে ম্যুরালের মাধ্যমে ‘অখণ্ড ভারতের’ এক মানচিত্র (Map) ফুটিয়ে তোলা হয়েছে। সেই ‘অখণ্ড ভারতে’র মধ্যে রয়েছে আফগানিস্তান, পাকিস্তান, নেপাল, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও মায়ানমারের বেশ খানিকটা অংশ। তা নিয়ে আগে ক্ষোভ প্রকাশ করেছিলেন নেপালের প্রধানমন্ত্রী। এবার বাংলাদেশও জবাবদিহি চাইল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement