shono
Advertisement

ফাঁস জেহাদি ষড়যন্ত্র, বাংলাদেশে গ্রেপ্তার আনসার আল ইসলামের জঙ্গি

তরুণদের মগজ ধোলাই করত ধৃত জঙ্গি।
Posted: 01:29 PM Feb 06, 2021Updated: 01:29 PM Feb 06, 2021

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে (Bangladesh) ফাঁস জেহাদি ষড়যন্ত্র। এবার নারায়ণগঞ্জ জেলা থেকে গ্রেপ্তার করা হয়েছে কুখ্যাত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের এক সদস্যকে। মূলত, তরুণদের মগজ ধোলাই করে জঙ্গি দলে নাম লেখানই ছিল ধৃতের কাজ।

Advertisement

[আরও পড়ুন: বাংলাদেশে ঢুকছে মায়ানমারের মাদক, টেকনাফে উদ্ধার লক্ষাধিক ইয়াবা ট্যাবলেট]

গোপন সূত্রে প্রাপ্ত খবরের ভিত্তিতে নারায়ণগঞ্জের জেলার রূপগঞ্জের গোলাকান্দাইল এলাকায় অভিযান চালায় বাংলাদেশের এলিট বাহিনী ব়্যাপিড অ্যাকশন ব্যাটলিয়ন (RAB)। বৃহস্পতিবার রাতের ওই অভিযানে গ্রেপ্তার করা হয় আনসার আল ইসলামের সক্রিয় সদস্য মহম্মদ ইলিয়াস আলি ওরফে মহম্মদ ইলিয়াস আলি দেহুন্দাভিকে (২৭)। জঙ্গিদের ডেরা থেকে বেশ কিছু নথিপত্র, লিফলেট ও সিডি জব্দ করা হয়েছে বলে জানিয়েছে ব়্যাব। র‌্যাব-১১ এর পুলিশ সুপার শাহ মহম্মদ মশিউর রহমান জানিয়েছেন, ২০১৩ সালে গাজীপুরে অস্ট্রেলিয়া লিমিটেড কারখানায় চাকরি করা অবস্থায় জঙ্গি সংগঠনে যোগ দেয় ধৃত। তারপর ক্রমে জঙ্গি কার্যকলাপ চালিয়ে যায় সে। মূলত, তরুণদের মগজ ধোলাই করে জঙ্গি দলে নাম লেখানই ছিল মহম্মদ ইলিয়াস আলির কাজ।

উল্লেখ্য, আল কায়েদাপন্থী জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম বাংলাদেশে বিজ্ঞানমনস্ক লেখক অভিজিৎ রায়-সহ ৯ জনকে হত্যা করেছে। কুপিয়ে হত্যার চেষ্টা করে শুদ্ধস্বরের কর্ণধার আহমেদ রশিদ টুটুলকে। সবশেষ ২০১৬ সালের ২৫ এপ্রিল তারা ইউএসএআইডির কর্মকর্তা জুলহাজ মান্নান ও তাঁর বন্ধু মাহবুব রাব্বী তনয়কে খুন করে। নাজিমউদ্দিন সামাদ খুন হন ২০১৬ সালের ৬ এপ্রিল। সব মিলিয়ে বাংলাদেশে মুক্তমনাদের মনে ত্রাস সৃষ্টি করেছে আনসার। তবে শেখ হাসিনা ক্ষমতায় আসার পর জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে লাগাতার অভিযান চালাচ্ছে বাংলাদেশের নিরাপত্তা বাহিনী। যার ফলে অনেকটাই কোণঠাসা সন্ত্রাসবাদী সংগঠনগুলি। কিন্তু তবুও একেবারে শক্তিহীন হয়ে পড়েনি তারা। দেশকে রক্তাক্ত করতে ক্রমাগত পরিকল্পনা করে যাচ্ছে জেহাদি সংগঠনগুলি। 

[আরও পড়ুন: মায়ানমারে সেনা অভ্যুত্থানে উদ্বিগ্ন বাংলাদেশ, সতর্ক নজর রাখছে হাসিনা সরকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement