shono
Advertisement

গণতন্ত্রে বাধা দেওয়া বিএনপির বিরুদ্ধে কেন ভিসা নিষেধাজ্ঞা নয় কেন? প্রশ্ন আওয়ামি লিগের

চিনের বক্তব্য, বাংলাদেশের এই নির্বাচন নির্বিঘ্নেই হবে, মাইলফলক।
Posted: 09:12 PM Jan 05, 2024Updated: 09:17 PM Jan 05, 2024

সুকুমার সরকার, ঢাকা: আগামী ৭ জানুয়ারি বাংলাদেশে (Bangladesh) দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচন। এই নির্বাচন নিয়ে গেল বছরের শুরু থেকে অবাধ ও স্বচ্ছতা নিয়ে সোচ্চার মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। এমনকি যুক্তরাষ্ট্র কড়া হুঁশিয়ারি দিয়ে জানায়, গণতন্ত্রের পক্ষে বাধা হয়ে দাঁড়ায় এমন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সদস্য ও তাদের পরিবারের বিরুদ্ধে ভিসা (Visa) নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এ নিয়ে দেশের প্রধান বিরোধী দল বেশ উল্লসিত ছিল। কিন্তু এবার গণতন্ত্র নিয়ে খোদ যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন আওয়ামি লিগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ”নির্বাচনে যে বা যারা বাধা দেবে, যুক্তরাষ্ট্র তাদের নিষেধাজ্ঞা দেবে বলেছিল। কিন্তু বিএনপি প্রকাশ্যে নির্বাচনে বাধা দিচ্ছে, বন্ধ করে দিতে চাইছে। সেক্ষেত্রে কেন যুক্তরাষ্ট্র বিএনপির বিরুদ্ধে ভিসানীতি প্রয়োগ করছে না কেন? তা আমাদের মনে প্রশ্ন জাগায়!” শুক্রবার রাজধানী ঢাকার তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামি লিগের কার্যালয়ে OIC-ভুক্ত দেশগুলোর নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

Advertisement

এদিকে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বিরুদ্ধচারণকারী ও পাকিস্তানের পক্ষ অবলম্বনকারী দেশ চিন (China) ১৮০ ডিগ্রি ঘুরে জানাল, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নির্বিঘ্নে অনুষ্ঠিত হবে এবং বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য একটি মাইলফলক হবে। অবশ্য ভারত বরাবরই ৭ জানুয়ারির নির্বাচনকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করে এসেছে। বাংলাদেশে নিযুক্ত চিনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন সাংবাদিকদের বলেন, ”আশা করি, এটি একটি সফল ও সুষ্ঠু নির্বাচন হবে। এটি বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার ধারাবাহিকতার জন্য একটি মাইলফলক হবে। চিন আশা করছে, নির্বাচন সফলভাবে অনুষ্ঠিত হবে এবং নির্বাচনের পর বাংলাদেশ ‘শক্তিশালী, আরও স্থিতিশীল ও ঐক্যবদ্ধ’ হবে।”

[আরও পড়ুন: কলকাতা জাদুঘরে বোমাতঙ্ক, বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি ‘জঙ্গি সংগঠনের’]

নির্বাচনের দিন বিএনপির ডাকা বন্ধ, অবরোধ নিয়ে ওবায়দুল কাদের বলেন, ”বন্ধ এখন বাংলাদেশের রাজনীতিতে একটি মরচে ধরা হাতিয়ার। বন্ধ ও অবরোধ এখন বিএনপির কর্মসূচিতে আছে বাস্তবে নেই। নির্বাচন কমিশনে নিবন্ধিত ২৮টি রাজনৈতিক দল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিচ্ছে এবং ২৯৯ আসনে মোট প্রার্থী ১৯৭০ জন। যার মধ্যে ৪৩৬ জন স্বতন্ত্র (নির্দল) প্রার্থী। অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন হতে চলেছে। নির্বাচনে উল্লেখযোগ্য সংখ্যক বিদেশি পর্যবেক্ষক দেখে উৎসাহ বোধ করছে জানিয়ে দলের সাধারণ সম্পাদক বলেন, ‘‘ইতিমধ্যেই অনেক বিদেশি সাংবাদিক ও পর্যবেক্ষক এসেছেন। তা দেখে আমরা উৎসাহিত।” রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে নৌকার প্রচারে ৩৪ প্রিজাইডিং কর্মকর্তার নামে অভিযোগ উঠেছে। স্বতন্ত্র প্রার্থী রাহেনুল হক রায়হান বৃহস্পতিবার এ বিষয়ে রাজশাহীর জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন।

[আরও পড়ুন: নিলামে দাউদ ইব্রাহিমের পৈতৃক সম্পত্তি, ডনের রক্তচক্ষু সত্ত্বেও কত উঠল দাম?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement