shono
Advertisement
Bangladesh

ঢাকার কাছের জেল থেকে চম্পট ২০৯ বন্দির, গুলিতে হত ৩ জঙ্গি

গাজিপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে বিক্ষোভের সময় কারারক্ষীদের বন্দি করে ২০৯ জন জেলবন্দি পালিয়ে গিয়েছে।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 12:46 PM Aug 07, 2024Updated: 11:20 PM Aug 07, 2024

আন্দোলনকারী ছাত্রদের দাবি মেনে জাতীয় সংসদ ভেঙে দিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি। বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হয়েছেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মহম্মদ ইউনুস। আগামীকাল বৃহস্পতিবার তাঁর নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার শপথ নেবে। কিন্তু এখনও শান্তি ফেরেনি বাংলাদেশে। দিকে দিকে অশান্তির আগুন জ্বলছে। আক্রান্ত সংখ্যালঘু থেকে আওয়ামি লিগের নেতা-কর্মীরা। অস্থিরতা তৈরি হয়েছে বাংলাদেশ ব্যাঙ্কেও। গ্রাউন্ড জিরো থেকে সরাসরি সংবাদ প্রতিবেদনে সুকুমার সরকার। 

Advertisement


রাত ৮.৫০:
 ঢাকার অদূরে গাজিপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে বিক্ষোভের সময় কারারক্ষীদের বন্দি করে ২০৯ জন জেলবন্দি পালিয়ে গিয়েছে। এই বন্দি পালানো ঠেকাতে গুলি ছোড়েন কারারক্ষীরা। এতে ৬ জন নিহত হয়েছে। এদের মধ্যে ৩ জন জঙ্গি রয়েছে। 

বিকেল ৫টে ৫১: আগামীকাল বৃহস্পতিবার রাত ৮টার দিকে বাংলাদেশের নতুন অন্তর্বর্তীকালীন সরকারের শপথ অনুষ্ঠান হতে পারে। অন্তর্বর্তীকালীন সরকারের সদস্য সংখ্যা হতে পারে ১৫ জনের মতো। আজ, সেনাসদরে এক সাংবাদিক সম্মেলনে জানালেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।  

বিকেল ৫টে ১৬: শ্রম আইন লঙ্ঘনের মামলায় শ্রম আদালতের দেওয়া কারাদণ্ড থেকে নিষ্কৃতি পেলেন ড. মহম্মদ ইউনুস। আজ, বুধবার ওই মামলার শুনানি ঘোষণা করা হয়েছে।  বিষয়টি নিশ্চিত করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদের আইনজীবী আবদুল্লাহ আল মামুন। 

বিকেল ৪টে ৫২: ঢাকার নয়াপল্টনে বিএনপি বড় সমাবেশের ডাক দিয়েছে। বিপল জনসমাগম হয়েছে সেখানে। যোগ দিয়েছেন দলের নেতা-কর্মীরা। সমাবেশে বিএনপির চেয়ারপার্সনের একটি ভিডিও বার্তা প্রকাশ করা হয়েছে। খালেদা বলেছেন, দীর্ঘদিন অসুস্থ থাকার পর সকলের সঙ্গে কথা বলতে পেরে তিনি খুব খুশি। কারাবন্দি অবস্থায় মুক্তি ও রোগমুক্তির জন্য যাঁরা সংগ্রাম করেছেন, তাঁদের সকলকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। পাশাপাশি ধ্বংস, প্রতিশোধ, প্রতিহিংসার বদলে ভালোবাসা ও শান্তি দিয়ে সমাজ গড়ে তোলার ডাক দিয়েছেন বিএনপি নেত্রী। 

দুপুর ৪টে ৩৪:   চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শাখা ছাত্র ইউনিয়নের ১৫ সদস্যের কমিটির সব নেতা পদত্যাগ করেছেন। কোটা সংস্কার আন্দোলনের সময় চুয়েটের সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করার দাবি জানিয়েছিলেন। আজ, বুধবার ওই দাবি মেনেই পদত্যাগ করেছেন ছাত্র ইউনিয়নের নেতারা। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চুয়েট সংসদের ফেসবুক পেজে সব নেতার পদত্যাগপত্র পোস্ট করা হয়েছে।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। ছবি- সংগৃহীত

দুপুর ৪টে: দেশে ফেরার আগে আন্দোলনকারী ছাত্রদের উদ্দেশে বিশেষ বার্তা দিলেন নোবেলজয়ী মহম্মদ ইউনুস। তিনি বলেন, "আমি সাহসী ছাত্রদের অভিনন্দন জানাই যাঁরা আমাদের দ্বিতীয় বিজয় দিবস বাস্তবে রূপ দিতে নেতৃত্ব দিয়েছে। অভিনন্দন জানাই দেশের আপামর জনসাধারণকে যাঁরা ছাত্রদের এই আন্দোলনে পূর্ণ সমর্থন দিয়েছেন। আসুন আমরা আমাদের এ নতুন বিজয়ের সর্বোত্তম সদ্ব্যব্যবহার নিশ্চিত করি। আমাদের কোনও প্রকার ভুলের কারণে আমাদের এই বিজয় যেন হাতছাড়া হয়ে না যায়।" একই সঙ্গে তিনি সকলকে হিংসা থেকে বিরত থেকে শান্ত থাকার বার্তাও দিয়েছেন।   

দুপুর ৩টে ৩০: প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনার শপথ নিয়েছেন গোপালগঞ্জ জেলা আওয়ামি লিগের নেতারা। আজ বুধবার দুপুরে, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ কমপ্লেক্সের বেদিতে দাঁড়িয়ে সকলে শপথ নেন। শপথবাক্য পাঠ করান জেলা আওয়ামি লিগের সভাপতি মাহবুব আলি খান।

হাসিনাকে দেশে ফিরিয়ে আনার শপথ গোপালগঞ্জ জেলা আওয়ামি লিগের নেতাদের। ছবি- সংগৃহীত

দুপুর ৩টে ২০: 'আমরা নিশ্চিত বাংলাদেশের জনগণের দৃঢ় চেতনা ও ঐক্য তাদের একটি সম্প্রীতিপূর্ণ ও সমৃদ্ধ ভবিষ্যতের দিকে নিয়ে যাবে। আমরা আশা করছি, বিক্ষোভের পর শান্তিপূর্ণ এবং দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বাংলাদেশ।' ঢাকার পাশে থাকার বার্তা দিয়ে বিবৃতি দিয়েছে পাকিস্তানের বিদেশ মন্ত্রক। 

দুপুর ৩টে ১০: ২০ দিন পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৮টি আবাসিক হল খুলছে  বুধবার। আগামী রবিবার থেকে বিশ্ববিদ্যালয়ের সব বিভাগে ক্লাস ও পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

দুপুর ৩টে: কুষ্টিয়া জেলা কারাগারে ব্যাপক অশান্তি। মূল গেট ভেঙে পালিয়ে গিয়েছে অন্তত ৪০ থেকে ৫০ জন বন্দি। কারারক্ষীদের গুলি চালানোর পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। তবে কোনও অস্ত্র বা অন্য কিছু লুটের ঘটনা ঘটেনি বলে প্রাথমিকভাবে জানিয়েছে জেল কর্তৃপক্ষ। কারাগারের নিয়ন্ত্রণ নিয়েছে সেনাবাহিনী।

দুপুর ২টো ৫৩: ঢাকার হাইকমিশন থেকে অনেক কর্মকর্তা দিল্লি ফিরে গিয়েছেন। মূলত যাঁরা জরুরি কাজের সঙ্গে যুক্ত নন তাঁরাই চলে গিয়েছেন। ঢাকার হাইকমিশন ছাড়াও চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও সিলেটে ভারতীয় অ্যাসিসট্যান্ট হাইকমিশন রয়েছে। সেখানে  কাজকর্ম স্বাভাবিকভাবে চালু রয়েছে বলে খবর।  

দুপুর ২টো: ঢাকার নয়াপল্টনে বিএনপির সমাবেশে বিপুল ভিড় হচ্ছে। দলে দলে যোগ দিচ্ছেন কর্মী-সমর্থকরা। সভামঞ্চে রয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল-সহ অন্যান্য নেতারা। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান অনলাইনে এই সমাবেশে বক্তব্য দেবেন।

বিএনপির সমাবেশে জনজোয়ার। ছবি- সংগৃহীত

দুপুর ১টা ৫০: বাংলাদেশের সংবাদমাধ্যম প্রথম আলো সূত্রে খবর, বৃহস্পতিবার দুপুরে ঢাকায় ফিরছেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মহম্মদ ইউনুস। তাঁকে  অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসাবে বেছে নেওয়া হয়েছে। আগামিকালই অন্তর্বর্তীকালীন সরকার শপথ নিতে পারে বলে খবর।  

বেলা ১২টা ৫৫: অবৈধভাবে সীমান্ত অতিক্রম বন্ধ করতে নিরাপত্তা জোরদার করেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি)। এই বিষয়ে তথ্য দিতে জনগণের সাহায্য চাওয়া হয়েছে।

সীমান্তে কড়া নজরদারি বিজিবি-র। ছবি- সংগৃহীত

বেলা ১২টা ৪৫: সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, বাংলাদেশের নানা প্রান্ত থেকে আওয়ামি লিগের অন্তত ২৯ জন নেতা-কর্মীর দেহ উদ্ধার হয়েছে। শেখ হাসিনার দেশ ত্যাগের পর তাঁর দলের সদস্যদের উপর হামলা অব্যাহত রয়েছে। বুধবার সকাল থেকে হাসিনার প্রাক্তন মন্ত্রী ও আত্মীয়স্বজনদের বাড়িতে তল্লাশি চালাচ্ছে গোয়েন্দারা।  

বেলা ১২টা ৩০: ঢাকা থেকে কর্মীদের ফেরাচ্ছে ভারত। তবে রয়ে গিয়েছেন কূটনীতিকরা। 

বেলা ১২টা ১১: পদত্যাগ করেছেন বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। ২০২০ সালের ৮ অক্টোবরে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও সেই সময়ের সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি উদ্দিনকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ করা হয়েছিল। তিনি প্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের স্থলাভিষিক্ত হয়েছিলেন।

সকাল ১১টা ৪২: বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ শাহবুদ্দিনের নির্দেশে মঙ্গলবার জেল থেকে মুক্তি দেওয়া হয় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে। এর পর পাসপোর্ট ফিরে পান তিনি।

সকাল ১১টা ৩৬: বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাঙ্কে চরম অস্থিরতা। বিক্ষোভ-প্রতিবাদ দেখান ব্যাঙ্কেরই কর্মকর্তা–কর্মচারীরা। ব্যাঙ্কের গভর্নর, চার ডেপুটি গভর্নর, উপদেষ্টা ও আর্থিক গোয়েন্দা দপ্তরের প্রধানের দ্রুত পদত্যাগের দাবিতে মিছিল বের করেন সকলে। যার জেরে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন ডেপুটি গভর্নর-সহ ৬ শীর্ষ কর্তা!

সকাল ১১টা ২২: বাংলাদেশ র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক হিসেবে নিয়োগ করা হয়েছে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক এ কে এম শহিদুর রহমানকে। ঢাকা মহানগর পুলিশের কমিশনার হিসেবে নিয়োগ করা হয়েছে পুলিশের উপমহাপরিদর্শক মহম্মদ মাইনুল হাসানকে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement