shono
Advertisement

অনুমতি ছাড়াই যাত্রী নিয়ে চলাচল, বাংলাদেশের দুর্ঘটনাগ্রস্ত বাসমালিকের বিরুদ্ধে মামলা

দুর্ঘটনার পর থেকে পলাতক মালিক সাব্বির হোসেন।
Posted: 11:39 AM Mar 20, 2023Updated: 11:43 AM Mar 20, 2023

সুকুমার সরকার, ঢাকা: ফিটনেস সার্টিফিকেটের (Fitness Certificate) মেয়াদ শেষ হওয়ার পরও তা রিনিউ না করিয়ে রাস্তায় নামানো হয়েছিল বাস। তা যাত্রী বোঝাই কররে চলাচলও করছিল। কিন্তু নিয়ন্ত্রণ হারিয়ে রবিবার তা উলটে যাওয়ায় ১৯ জনের প্রাণহানি ঘটেছে। বাংলাদেশে (Bangladesh)পদ্মা সেতুর কাছে যাত্রীবাহী বাস দুর্ঘটনায় এবার মামলা দায়ের হল বাসটির মালিকের বিরুদ্ধে। রবিবার গভীর রাতে মামলা দায়ের হয়। সোমবার সকাল সাড়ে ১০টা নাগাদ তা গৃহীত হয়েছে।

Advertisement

জানা গিয়েছে, দুর্ঘটনাগ্রস্ত বাসটির মালিকের নাম সাব্বির হোসেন। দুর্ঘটনার (Accident) পর থেকে তিনি পলাতক। রবিবার রাত পৌনে একটা নাগাদ শিবচর হাইওয়ে থানায় তাঁকে ‘আসামি’ করে মামলা দায়ের হয়েছে। যদিও এই ঘটনার পর পলাতক সাব্বির হোসেন। তিনি গোপালগঞ্জের ইমাদ পরিবহণের মালিক বলে জানা গিয়েছে। থানার ভারপ্রাপ্ত পুলিশ কর্তা জানিয়েছেন, ওই এফআইআরে সাব্বির হোসেন ছাড়া আর কারও নাম নেই।

[আরও পড়ুন: এবার ‘দেউলিয়া’ সুইস ব্যাংক, যৌথ বিবৃতিতে পরিস্থিতি সামালের আশ্বাস মার্কিন-ইউরোপীয় সংস্থার]

রবিবার ভোর পাঁচটা নাগাদ খুলনার সোনাডাঙা থেকে ছেড়েছিল বাসটি। গন্তব্য ছিল ঢাকা। কিন্তু সকাল সাড়ে সাতটা নাগাদ পদ্মা সেতুতে (Padma Bridge) ওঠার আগে আচমকাই নিয়ন্ত্রণ হারায় বাসটি। সঙ্গে সঙ্গে রেলিং ভেঙে তা নিচে পড়ে যায়। ঘটনাস্থলে ১৬ জনের মৃত্যু হয়। পরে হাসপাতালে আরও বেশ তিনজন প্রাণ হারান। চিকিৎসাধীন অন্তত ২৫ জন। তাঁদের মধ্যে কয়েকজনের অবস্থা অত্যন্ত গুরুতর। দুর্ঘটনার তদন্তে নেমে পুলিশের হাতে একাধিক তথ্য এসেছে। এই বাসটি আগেও দুর্ঘটনার কবলে পড়েছিল।

[আরও পড়ুন: শুভেন্দুকে চাপে রাখতে নয়া কৌশল, প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চেয়ে চিঠি বঙ্গ বিজেপির বিরোধী গোষ্ঠীর]

গত বছরের নভেম্বর মাসে গোপালগঞ্জ সদরে ট্রাকের পিছনে বাসটি ধাক্কা দিলে ৩ জনের মৃত্যু হয়। ২০১৮ সালে জানুয়ারিতে ফিটনেস সার্টিফিকেট পেয়েছিল বাসটি। নিয়ম অনুযায়ী, প্রতি বছর তা পুনর্নবীকরণ (Renew)করতে হয়। কিন্তু এবছরের জানুয়ারি মাসের পর তা রিনিউ করানো হয়নি। হিসেবমতো, ফিটনেস সার্টিফিকেট না থাকলে বাস রাস্তায় নামানো যায় না। কিন্তু এই বাসটি অনুমতিবিহীন অবস্থাতেই যাত্রী নিয়ে যাতায়াত করছিল। ফলে যা ঘটার তাই, দুর্ঘটনার কবলে পড়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement