shono
Advertisement
Durga Puja 2024

৫০ হাজার ধান দিয়ে তৈরি দুর্গা! সাড়া ফেললেন বাংলাদেশের শিল্পী

কাজটা কঠিন ছিল, তবু চ্যালেঞ্জ নিয়ে একমাসের মধ্যেই তা শেষ করেছেন শিল্পী বিশ্বজিৎ পাল।
Published By: Sucheta SenguptaPosted: 03:03 PM Oct 06, 2024Updated: 03:06 PM Oct 06, 2024

সুকুমার সরকার, ঢাকা: দুর্গাপুজো নিয়ে আশঙ্কার মেঘ বাংলাদেশে। নির্বিঘ্নে পুজো সম্পন্ন হবে কি না, তা নিয়ে সংশয়ে হিন্দুরা। তবে এসবের মাঝেই নাটোরে অপূর্ব সুন্দর প্রতিমা তৈরি করে তাক লাগিয়ে দিলেন শিল্পী। ধান দিয়ে তৈরি সেই প্রতিমায় এবার পুজো হবে নাটোরের লালবাজার কদমতলা রবি সূতম সংঘে। গোটা জেলায় সাড়া ফেলেছে শিল্পী বিশ্বজিৎ পালের তৈরি ধানের দুর্গা।

Advertisement

৫০ হাজারের বেশি ধান দিয়ে দুর্গা প্রতিমা তৈরি করেছেন লালবাজারের শিল্পী বিশ্বজিৎ পালের নেতৃত্বে চার সদস্যের দল। বিশ্বজিৎ পাল জানান, বংশপরম্পরায় তাঁরা প্রতিমা তৈরির কাজ করেন। প্রতি বছরই আয়োজকরা প্রতিমায় নতুনত্ব চান। নতুন কিছু করার অনুরোধ করেন। এবার রবি সূতম সংঘ তাদের মণ্ডপের জন্য সোনালি ধান দিয়ে মোড়ানো প্রতিমা তৈরির আবদার করেন। কাজটা খুব সহজ নয় জেনেও তিনি কাজটি শুরু করেন। প্রায় এক মাস আগে থেকে কাজ শুরু হয়। কাঠ, বাঁশ, পাট, বিচালির কাঠামোর উপর একটি একটি করে সোনালি ধান বসানো হয়।

প্রতিমা শিল্পীর কথায়, ধান বসানো শেষ হওয়ার পর দেখে মনে হচ্ছে, প্রতিমাটি সোনায় মোড়ানো হয়েছে। একটি একটি করে ধান বসানোর কাজটা খুবই চ্যালেঞ্জের। কারণ, এভাবে ৫০ হাজারেরও বেশি ধান বসাতে হয়েছে। এর পর রং, তুলির আঁচড়ে চোখমুখ-সহ পুরো প্রতিমার আদিরূপ ফুটিয়ে তোলা হয়েছে। বিশ্বজিৎবাবুর আশা, এমন শৈল্পিক কারুকাজে মুগ্ধ হবেন ভক্ত ও দর্শনার্থীরা।

রবি সূতম সংঘের সাধারণ সম্পাদক পার্থ রায় বলেন, ‘‘আমরা প্রতি বছর দুর্গাপ্রতিমার অবয়বে নতুনত্ব আনার চেষ্টা করি। ধারাবাহিকতায় এবার আমরা ধান দিয়ে প্রতিমা তৈরির পরিকল্পনা করি। কিন্তু থরে থরে ধান সাজিয়ে প্রতিমার অবয়ব ফুটিয়ে তোলার কাজটা খুব সহজ ছিল না। আমরা বিশিষ্ট প্রতিমাশিল্পী বিশ্বজিৎ পালের শরণাপন্ন হই। তিনি ও তাঁর দল কাজটা করছেন। ইতিমধ্যে প্রতিমাটি তৈরির কাজ শেষ হয়েছে। জেলায় এ ধরনের কাজ এটাই প্রথম।’’ নাটোরে ৩৫৪টি পূজা মণ্ডপে দুর্গোৎসব হচ্ছে। গতবারের চেয়ে এবার ৩৮টি দুর্গাপূজা কম হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাংলাদেশের নাটোরে তৈরি ধানের দুর্গা চমক দিচ্ছে।
  • একমাসের মধ্যে কঠিন কাজ করে ফেলেছেন শিল্পী বিশ্বজিৎ পাল।
Advertisement