shono
Advertisement
Bangladesh

বন্যা নিয়ে চাপানউতোরের মাঝে ইউনুসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ভারতের হাইকমিশনারের

ড. ইউনুস এবং প্রণয় বর্মার মধ্যে বন্যা নিয়ন্ত্রণ নিয়ে কথা হয়েছে বলেই মনে করা হচ্ছে।
Published By: Sucheta SenguptaPosted: 09:11 PM Aug 22, 2024Updated: 09:16 PM Aug 22, 2024

সুকুমার সরকার, ঢাকা: বানভাসি বাংলাদেশের (Bangladesh) পরিস্থিতিতে ভারতকে দোষারোপের মাঝেই অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনুসের সঙ্গে দেখা করলেন ভারতের হাইকমিশনার (High Commissioner) প্রণব বর্মা। বৃহস্পতিবার বিকেল ৪টে নাগাদ রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় সাক্ষাৎ হয় তাঁদের। বৈঠক শেষে বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের উপদেষ্টা জানিয়েছেন, ''বর্তমানের বন্যা পরিস্থিতি ও ভবিষ্যতে তা নিয়ন্ত্রণ নিয়ে ভারতের সঙ্গে বৈঠক হওয়ার কথা।''

Advertisement

তবে সূত্রের খবর, বন্যা পরিস্থিতি (Flood Situation) নিয়ে আলোচনা ছাড়াও প্রণয় বর্মা দুদেশের যৌথ নিরাপত্তা ইস্যু, বাণিজ্যিক বিষয় এবং সর্বোপরি এতদিনের পারস্পরিক সুসম্পর্ক বজায় রাখার উপর জোর দিয়েছেন এদিনের বৈঠকে। ড. ইউনুসের (Muhammad Yunus) নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকারের সদিচ্ছায় প্রতিবেশী দেশে শান্তি ফিরবে বলেও আশা প্রকাশ করেছেন ভারতের হাইকমিশনার। এদিন তাঁদের বৈঠক শেষে ইউনুসের প্রেস সচিব শফিকুল আলম সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, ইতিমধ্যে দু দেশের সম্পর্ক অটুট রাখতে ইতিমধ্যেই পদক্ষেপ করা হয়েছে। এবং কূটনৈতিক দিক থেকে সবরকম সহায়তা করা হয়েছে।

[আরও পড়ুন: ‘কর্মবিরতি চলবে’, ‘সুপ্রিম’ আর্জির পরেও আন্দোলনে অনড় আর জি করের চিকিৎসকরা]

বন্যা পরিস্থিতি নিয়ে আগেই ভারতের বিদেশমন্ত্রকের (Ministry of External Affairs) তরফে বলা হয়েছে, ‘‘আমরা দেখছি ত্রিপুরার গোমতী নদীর উজানে ডম্বুর বাঁধ খুলে দেওয়ায় বাংলাদেশের পূর্বাঞ্চলের জেলাগুলোতে বর্তমান বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে উদ্বেগ প্রকাশ করা হচ্ছে। এটি তথ্যগতভাবে সঠিক নয়। ভারত ও বাংলাদেশের মধ্যবর্তী অভিন্ন নদীগুলোতে হওয়া বন্যা দুই দেশের অভিন্ন সমস্যা যা জনগণের দুর্ভোগের কারণ এবং এর সমাধানে পারস্পরিক সহযোগিতা প্রয়োজন।’’ এই অবস্থায় বৃহস্পতিবার বিকেলের বৈঠকে ড. ইউনুস এবং প্রণয় বর্মার (Pranoy Verma) মধ্যে বন্যা নিয়ন্ত্রণ নিয়ে কথা হয়েছে বলেই মনে করা হচ্ছে। ভবিষ্যতে বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে কীভাবে ভারত ও বাংলাদেশ একসঙ্গে কাজ করবে, সে বিষয়ে আলোচনা হয়েছে।

[আরও পড়ুন: YouTube অ্যাকাউন্ট হ্যাক হয়েছে? এভাবে উদ্ধার করুন নিমেষে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ ভারতীয় হাইকমিশনারের।
  • সূত্রের খবর, ইউনুসের সঙ্গে দেখা করে বন্যা নিয়ন্ত্রণ নিয়ে আলোচনা প্রণয় বর্মার।
Advertisement