shono
Advertisement

ইলিশ ধরায় মানা! অভিযুক্তদের বিরুদ্ধে অভিযান চালাতেই পুলিশের উপর পালটা হামলা

বাংলাদেশে শুরু হয়েছে মা ইলিশ রক্ষা অভিযান।
Posted: 08:06 PM Oct 21, 2023Updated: 08:06 PM Oct 21, 2023

সুকুমার সরকার, ঢাকা: অপরাধ কাজ করেও অনুশোচনা নেই! উপরন্তু কাজে বাধা পাওয়ায় আইন-শৃঙ্খলাবাহিনীর উপর হামলা করেছে ইলিশ ‘শিকারী’রা। বাংলাদেশে ১২ অক্টোবর থেকে শুরু হয়েছে মা ইলিশ রক্ষা অভিযান। চলবে ২ নভেম্বর পর্যন্ত। এই সময়কালে নদী ও সমুদ্রে মা ইলিশ শিকার করা যাবে না।

Advertisement

বাংলাদেশের দক্ষিণ জনপদ জেলা বরিশালের হিজলা উপজেলার মেঘনা নদীর জানপুর ও খালিশপুর এলাকায় ইলিশ শিকার বিরোধী অভিযানিক দলের উপর হামলা করেছে কিছু মৎস্যজীবী। গতকাল বৃহস্পতিবার রাতে নৌ পুলিশের সহায়তায় এই অভিযান চালায় মৎস্য বিভাগ। সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীর জানপুর ও খালিশপুর এলাকায় ইলিশ শিকার করছিল মৎস্যজীবীরা।

[আরও পড়ুন: ‘শুভ শক্তির হাতে বাংলার ক্ষমতা আসুক’, পুজোয় শহরে এসেও নাড্ডার মুখে সেই রাজনীতি]

এ খবর জানতে পেরে নৌ পুলিশের সহায়তায় মেঘনা নদীর জানপুর ও খালিশপুর এলাকায় অভিযানে গেলে আকস্মিক অভিযানিক দলের উপর হামলা চালায় মৎস্যজীবীরা। তারা ইট-পাটকেল নিক্ষেপ করার পাশাপাশি লাঠির মাথায় মশাল জ্বেলে অভিযানিক বোটের উপর নিক্ষেপ করে। হামলায় অভিযানিক নৌকার মাঝি ও শ্রমিক সহ কয়েকজন সামান্য জখম হন। হিজলা নৌ পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম জানান, জেলেরা অভিযান দলের উপর ইটপাটকেল ছুঁড়লে পুলিশ পালটা তাড়া করে, হামলাকারীর পালিয়ে যায়।

এর আগে ‘মা’ ইলিশ শিকারের দায়ে কয়েকটি জেলা থেকে শতাধিক শখের মৎস্যজীবীকে গ্রেপ্তার করে পুলিশ। ইলিশের রাজধানী হিসেবে খ্যাত চাঁদপুরের পদ্মা ও মেঘনায় ৫৮ মৎস্যজীবীকে আটক করা হয়। জব্দ করা হয়েছে ৬ লক্ষ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল, ১০টি মাছ ধরার নৌকা এবং তিনশ কেজি ইলিশ।

[আরও পড়ুন: কখনও নিজের স্ত্রী, কখনও মেমসাহেব, নানা রূপে দেবীকে সাজাতেন রবি ঠাকুরের ঠাকুর্দা!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement