shono
Advertisement

আগামী মাস থেকেই বাড়ছে ভারত-বাংলাদেশের ট্রেনের ভাড়া, বিপাকে আমজনতা

প্রায় হাজার টাকার কাছাকাছি বেড়েছে একটি টিকিটের দাম।
Posted: 08:59 PM Jun 18, 2023Updated: 08:59 PM Jun 18, 2023

সুকুমার সরকার, ঢাকা: ভারত ও বাংলাদেশের (Bangladesh) সংযোগকারী রেলের ভাড়া একলাফে অনেকখানি বাড়ছে। জানা গিয়েছে, আগামী মাস থেকেই কার্যকর হবে নতুন ভাড়া। শুধু তাই নয়, বাংলাদেশে পর্যটকদের জন্য ভ্রমণকর প্রায় দ্বিগুণ করার সুপারিশ করেছেন সেদেশের অর্থমন্ত্রী। এছাড়াও সাম্প্রতিককালে ডলারের তুলনায় টাকার মূল্য অনেক কমেছে। এই দুই ঘটনার জেরেই বাড়ছে রেলের ভাড়া।

Advertisement

ভার‍ত ও বাংলাদেশের মধ্যে প্রতি সপ্তাহে তিনটি ট্রেন যাতায়াত করে। মৈত্রী, মিতালী ও বন্ধন এক্সপ্রেস-প্রত্যেকটি ট্রেনের ভাড়াই বাড়বে বলে জানা গিয়েছে। বাংলাদেশের রেল দপ্তরের তরফেও বর্ধিত ভাড়ার ঘোষণা করা হয়েছে। এক ধাক্কায় প্রায় হাজার টাকা বেড়ে যাচ্ছে প্রতিটি টিকিটের দাম। ভ্রমণকর বাড়লে তার সঙ্গে পাল্লা দিয়ে ট্রেনের টিকিটের দাম আরও বাড়তে পারে, এমন আশঙ্কাও রয়েছে। ফলে বাংলাদেশে যাতায়াত করা আমজনতা যথেষ্ট বিরক্ত।

[আরও পড়ুন: ব্যস্ততার মাঝে তড়িঘড়ি কাজ নয়, এখন থেকেই জগদ্ধাত্রী নির্মাণে ব্যস্ত চন্দননগরের শিল্পীরা]

নতুন ঘোষণা অনুযায়ী, মৈত্রী এক্সপ্রেসে (Maitree Express) রেলপথে ঢাকা-কলকাতা এসি সিটের ভাড়া ৪ হাজার ১৯৫ টাকা থেকে বেড়ে ৪ হাজার ৭৯৫ টাকা হয়েছে। এসি চেয়ারের ভাড়া ২ হাজার ৯৬৫ টাকা থেকে বেড়ে হয়েছে ৩ হাজার ৫৩০ টাকা। তবে পাঁচ বছর বয়স পর্যন্ত টিকিটের ভাড়ায় ৫০ শতাংশ ছাড় রয়েছে।

মিতালী এক্সপ্রেসের (Mithali Express) এসি চেয়ারের টিকিটের বর্তমান দাম ৩ হাজার ২১০ টাকা। তা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৭৮৫ টাকা। এসি সিট ৪ হাজার ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার ১৭৫ টাকা এবং এসি বার্থ ৫ হাজার ৯১৫ টাকা থেকে বাড়িয়ে ৬ হাজার ৫৭০ টাকা করা হয়েছে। অন্যদিকে, বন্ধন এক্সপ্রেসে (Bandhan Express) এসি সিটের ভাড়া বাড়িয়ে ২ হাজার ৯০০ টাকা করা হয়েছে। এসি চেয়ারের ভাড়া বেড়ে হয়েছে ২ হাজার ২৬৫ টাকা। ব্যবসা, চিকিৎসা-সহ নানা কাজে এই তিনটি রেলপথ ব্যবহার করেন সাধারণ মানুষ। এক ধাক্কায় ট্রেনের ভাড়া বাড়লে বিপাকে পড়বেন অনেকেই।

[আরও পড়ুন: ভাঙড় কাণ্ডের জের! কেন্দ্রের Z ক্যাটাগরির নিরাপত্তা পাচ্ছেন নওশাদ সিদ্দিকি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement