shono
Advertisement

নিজেদের দেউলিয়া ঘোষণা গো ফার্স্টের, অর্থসংকটে কেন্দ্রের সাহায্যপ্রার্থী অন্য উড়ান সংস্থাও

বিমান সংস্থাকে সাহায্যের আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় অসামরিক পরিবহনমন্ত্রী।
Posted: 04:17 PM May 03, 2023Updated: 04:21 PM May 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩ এবং ৪ মে যাবতীয় উড়ান বাতিল করেছিল বিমান সংস্থা গো ফার্স্ট (Go First)। আর্থিক সংকটের কথাও জানিয়েছিল তারা। এর পরেই সংস্থাটি বন্ধ হতে পারে বলে জল্পনা শুরু হয়েছিল। শেষ পর্যন্ত নিজেদের দেউলিয়া ঘোষণা করল ‘গো ফার্স্ট’। মঙ্গলবার সংস্থার তরফে ন্যাশনাল কোম্পানি ল ট্রাইবুনালের (National Company Law Tribunal) কাছে নিজেদের দেউলিয়া (Bankruptcy) ঘোষণা করেছে তারা। সংস্থার তরফে জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতিতে আর্থিক দায়িত্বভার পূরণ সম্ভব নয় তাদের পক্ষে।

Advertisement

এদিকে পূর্ব নোটিশ ছাড়া বিমান বাতিলের জন্য ডিজিসিএ-এর তরফে শোকজ করা হয়েছে গো ফার্স্টকে। যদিও সংস্থার তরফে জানানো হয়েছে বাধ্য হয়ে এই সিদ্ধান্ত নিয়েছিল তারা। ২ মে গো ফার্স্ট কর্ণধার কৌশিক খোনা জানান, “বর্তমানে সংস্থার কাছে রয়েছে ২৮টি বিমান। যদিও অর্ধেকের বেশি বিমান অকেজো হয়ে পড়ে রয়েছে ইঞ্জিনের সমস্যায়। বড়সড় আর্থিক সংকটে পড়েছি আমরা।” কৌশিক বলেন, “এই সিদ্ধান্ত দুর্ভাগ্যজনক কিন্তু সংস্থার স্বার্থে নেওয়া হয়েছে।” গো ফার্স্টের দেউলিয়া ঘোষণার পর কেন্দ্রীয় অসামরিক পরিবহনমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia) জানিয়েছেন, কেন্দ্র যাবতীয় সহযোগিতা করবে উড়ান সংস্থাকে। তবে বাতিল হওয়া বিমানের যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়ার বিকল্প ব্যবস্থা করতে হবে ওই সংস্থাকেই।

[আরও পড়ুন: নারদা গাম হত্যা: সুপ্রিম নির্দেশে গঠিত সিটের তদন্তে অসঙ্গতি! তিরস্কার বিশেষ আদালতের]

এদিকে গো ফার্স্ট দেউলিয়া আইনে আবেদন জানানোর পর খবরে আরেক বিমান সংস্থা স্পাইসজেট। তারা ঘোষণা করেছে, বসে যাওয়া ২৫টি উড়ানকে পরিষেবায় ফেরাতে কেন্দ্রের জরুরি তহবিল ব্যবহার করবে তারা। স্পাইসজেটের বক্তব্য, ইতিমধ্যে ৪০০ কোটি টাকা জোগাড় করেছে তারা। ২৫টি বিমানকে আবার ওড়ানোর জন্য আরও অর্থের প্রয়োজন। এ জন্য কেন্দ্রের ‘ইমার্জেন্সি ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিম’ (ইসিএলজিএস) থেকে তহবিল সংগ্রহ করতে চায় তারা। উল্লেখ্য, করোনা অতিমারি মোকাবিলায় এই তহবিল গঠন করেছিল কেন্দ্র।

[আরও পড়ুন: সমলিঙ্গ বিয়ে: সমকামী জুটিদের সামাজিক চাহিদা খতিয়ে দেখতে কমিটি গঠন করবে কেন্দ্র]

সূত্রের খবর, গো ফার্স্টের মতো নিজেদের দেউলিয়া ঘোষণা না করলেও স্পাইসজেটের পরিস্থিতিও ভাল নয়। সংস্থার শেয়ার দর হুড়মুড়িয়ে নেমেছে। এর ফলে স্পাইসজেটকে নিয়েও অনেকে আশঙ্কায় ভুগছেন। তাদের অবস্থা ভবিষ্যতে গো ফার্স্টের মতোই হবে কিনা, সময়ই তার উত্তর দেবে!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার