shono
Advertisement

রামকিঙ্কর ও রামানন্দর বসতভিটেকে হেরিটেজ তকমা, কমিশনের চিঠি বাঁকুড়া পুরসভাকে

শীঘ্রই আইন মোতাবেক সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি দেবে কমিশন।
Posted: 01:12 PM Sep 08, 2022Updated: 01:12 PM Sep 08, 2022

টিটুন মল্লিক, বাঁকুড়া: অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান হতে চলেছে। হেরিটেজ তকমা পাওয়ার পথে আরও একধাপ এগোল রামকিঙ্কর বেইজ (Rajkumar Baij) এবং রামানন্দ চট্টোপাধ্যায়ের (Ramananda Chattopadhyay) বসতবাড়ি। চলতি বছরের জুলাইয়ে বাঁকুড়া (Bankura) শহরের এই দুই বরেণ্য কৃতী সন্তানের বসতবাড়ি দু’টি পরিদর্শন করে গিয়েছিল রাজ্য হেরিটেজ কমিশনের (Heritage Commission) প্রতিনিধি দল।

Advertisement

এই দুই কৃতীর একজন বাঙালি ভাস্কর এবং অপরজন ছিলেন অগ্নিযুগের সাংবাদিক। দীর্ঘদিন ধরেই রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Thakur) ঘনিষ্ঠ ও সাংবাদিক জগতের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্মভিটে এবং শিল্পী রামকিঙ্কর বেইজের জন্মভিটেকে হেরিটেজ ঘোষণার চেষ্টা চালানো হচ্ছে। বাঁকুড়া শহরের ঐতিহ্যরক্ষার ক্ষেত্রে দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন বাঁকুড়া শহরবাসীর একাংশ। বুধবার সন্ধেবেলায় বাঁকুড়া পুরসভা (Bankura Municipality) কর্তৃপক্ষকে রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান শুভাপ্রসন্ন (Subhaprasanna) চিঠি দিয়ে জানান, বাঁকুড়াবাসীর দাবি অনুযায়ী জেলার ওই দুই ঐতিহ্যপূর্ণ প্রাচীন বাড়ির ঐতিহ্যরক্ষার ক্ষেত্রে তাঁরা উদ্যোগী হচ্ছেন। শীঘ্রই তাঁরা আইন মোতাবেক বিভিন্ন সংবাদ মাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে এই বিষয়টি জানিয়ে দেবেন।

[আরও পড়ুন: নবান্ন অভিযানকে সামনে রেখে পুরনোদের মাঠে নামাতে সক্রিয় দিলীপ-লকেট]

এদিন রাজ্য হেরিটেজ কমিশনের তরফে এই চিঠি দেওয়ার কথা জানান বাঁকুড়া পুরসভার পুরপ্রধান অলকা সেন মজুমদার। তিনি বলেন, “বাঁকুড়া শহরের এই দুই ঐতিহ্য সংরক্ষণের দাবি বহুদিনের। এখন শুধু সময়ের অপেক্ষা, কিছুদিন বাদেই বাঁকুড়া পাঠকপাড়ায় প্রবাদপ্রতিম সাংবাদিক রামানন্দ চট্টোপাধ্যায়ের বাড়ি এবং শহরের যুগিপাড়ার রামকিঙ্কর বেইজের বাড়ি হেরিটেজ ঘোষণা করা হবে।”

[আরও পড়ুন: ‘অনুব্রত নেই বলে…’, গরম চায়ের কাপ হাতে বোলপুরে বসে কেষ্ট-স্মরণ দিলীপের]

হেরিটেজ কমিশন সূত্রের খবর, ঐতিহ্য সংরক্ষণের জন্য বর্তমান যে আইন রয়েছে, তাতে বিস্তর ফাঁকফোকর রয়েছে। সেই নিয়মের ফাঁক গলেই একের পর এক ঐতিহ্যবাহী বাড়ি বা ভবন কার্যত অবহেলায় নষ্ট হচ্ছে। বাঁকুড়ার ক্ষেত্রেও তাই হয়েছে। প্রবাদপ্রতিম সাংবাদিক রামানন্দ চট্টোপাধ্যায়ের উদ্যোগে স্কুলডাঙা এলাকায় তৈরি করা বাড়ি ভেঙে ফেলা হয়েছে স্থানীয়রা অভিযোগ জানান।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার