shono
Advertisement

রাজ্যের প্রশংসায় পঞ্চমুখ, ‘আমি বাংলার দত্তকপুত্র’, বললেন রাজ্যপাল

নতুন রাজ্যপালের মন্তব্য প্রশাসনের সঙ্গে সুসম্পর্কের ইঙ্গিত, মত ওয়াকিবহাল মহলের।
Posted: 06:47 PM Dec 25, 2022Updated: 06:56 PM Dec 25, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্য-রাজ্যপালের সম্পর্ক বঙ্গ রাজনীতিতে বেশ চর্চিত বিষয়। সমীকরণ যেমনই হোক, তা নিয়ে আলাপ-আলোচনা চলবেই। নবান্নের সঙ্গে বহু মতানৈক্যে জড়ানো প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar) পরবর্তী সময়েও তা চলছে। এই মুহূর্তে বাংলার রাজ্যপাল সি ভি আনন্দ বোস। তিনি গোড়া থেকেই রাজ্য প্রশাসনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করেছেন। আর নবান্নও তাঁকে স্বাগত জানিয়েছে। শপথ অনুষ্ঠান থেকে শুরু করে যতবার তাঁর সঙ্গে মুখ্যমন্ত্রীর সাক্ষাৎ হয়েছে, অন্য মাত্রা নিয়েছে সৌজন্য। রাজ্যপাল নিজেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) প্রতি শ্রদ্ধাশীল। আর এবার তিনি বাংলা নিয়ে নিজের আবেগের কথা প্রকাশ করলেন। রবিবার নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের এক অনুষ্ঠানে রাজ্যপাল বললেন, ‘আমি বাংলার দত্তকপুত্র’।

Advertisement

সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির প্রেক্ষাগৃহে ছিল নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের অনুষ্ঠান। সেখানে প্রধান অতিথি হিসেবে ছিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস (C V Anand Bose)। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বাংলা ও বাংলা ভাষার ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, “বাংলার রাজ্যপাল হিসেবে দায়িত্ব নিয়ে খুব গর্বিত। বাংলার সাহিত্য-সংস্কৃতি এত সমৃদ্ধ। আর বাংলা ভাষা তো প্রশান্ত মহাসাগরের মতো গভীর।” এরপর নিজেকে বাংলার ‘দত্তকপুত্র’ বলে উল্লেখ করেন।

[আরও পড়ুন: গঙ্গাসাগরে পুণ্যস্নানের আগে সতর্কতা, নাগা সাধুদের কোভিড টেস্ট করবে পুরসভা]

এখানেই শেষ নয়। বাংলার ভাষার মাধুর্যে মুগ্ধ রাজ্যপাল এ রাজ্যে তাঁর কাজের অভিজ্ঞতা নিয়ে বই লিখতে চান বলেও জানিয়েছেন। তাঁর কথায়, “আমার রাজ্যে কাজের অভিজ্ঞতা নিয়ে বাংলা সম্পর্কে একটি বই লেখার স্বপ্ন আছে।” রাজ্যপাল মনে করেন, বাংলা আগামী দিনে ভারতকে পথ দেখাবে। প্রসঙ্গত, একথা বহুবার মুখ্যমন্ত্রীকে বলতে শোনা গিয়েছে। এবার রাজ্যপালও বললেন।

[আরও পড়ুন: সততা নিয়ে প্রশ্ন, বাধ্যতামূলক অবসরে পাঠানো হল ১০ শীর্ষ টেলিকম কর্তাকে]

এ রাজ্য নিয়ে রাজ্যপালের মুগ্ধতা স্বাভাবিক। তবে তার একটি রাজনৈতিক দিকও রয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। বিশেষত যেভাবে মুখ্যমন্ত্রী সম্প্রতি রাজভবনে গিয়ে তাঁর ‘সহযোগিতা’র কথা উল্লেখ করে প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন, তাতেই স্পষ্ট হচ্ছিল যে রাজভবনের সঙ্গে নবান্নে পুরনো সংঘাতে প্রলেপ পড়ছে। আর রবিবার রাজ্যপালের বক্তব্যে আরও নিশ্চিত হওয়া গেল যে প্রশাসনের সঙ্গে হাতে হাত ধরেই নিজের সাংবিধানিক কর্তব্য পালন করতে প্রস্তুত সি ভি আনন্দ বোস।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement