shono
Advertisement
2024 Lok Sabha Election

ভোটের দিন তোলা যাবে সেলফিও! ভোটারদের বুথমুখী করতে পুরুলিয়ায় প্রচারে 'পলাশমণি'

পুরুলিয়া মানেই বসন্তে লাল পলাশে রাঙা। সেই পলাশের সঙ্গে সামঞ্জস্য রেখেই এই জেলার নির্বাচনী ম্যাসকট করা হয় পলাশমণিকে।
Posted: 09:19 PM Apr 20, 2024Updated: 09:29 PM Apr 20, 2024

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: শুধু রাজনৈতিক দলই নয়। ভোটের বাজারে দেওয়াল লিখছে নির্বাচন কমিশনও। নির্ভয়ে ভোটারদের বুথমুখী করতে পুরুলিয়া জেলা প্রশাসন তাঁদের ম্যাসকট 'পলাশমণি'কে নিয়ে দেওয়াল লেখা শুরু করেছে। ওই দেওয়াল লিখনে পলাশমণির বার্তা, "আমি পলাশমণি, আমি দাঁড়াব ভোটের লাইনে, আপনি আসছেন তো?" দেওয়াল জুড়ে আঙুলে ভোটের চিহ্ন নিয়ে মুখে ছৌ মুখোশের অবয়বে দাঁড়িয়ে আছে পলাশমণি। গলায়, হাতে, কোমরে লাল পলাশের মালা।

Advertisement

ভোটারদের বুথমুখী করতে পুরুলিয়ায় দেওয়াল লিখছে নির্বাচন কমিশন। ছবি: প্রতিবেদক।

চব্বিশের লোকসভা নির্বাচনে (2024 Lok Sabha Election) পুরুলিয়া জেলা প্রশাসনিক ভবনের দেওয়াল পলাশমণির ভোট বার্তায় রাঙিয়ে তোলা হচ্ছে। পুরুলিয়ার এই ম্যাসকট ২৫ জানুয়ারি থেকেই প্রচার শুরু করেছিল। এই ম্যাসকটের ট্যাবলো ঘুরে বেড়ায় সমগ্র জেলা। ভোট ঘোষণা হওয়ার পর থেকে পলাশমণি তাদের বুথমুখী করতে কোমর বেঁধে নেমেছে। এবার কমিশনের সৌজন্যে দেওয়ালেও জায়গা করে নিয়েছে। পুরুলিয়ার জেলাশাসক তথা জেলা নির্বাচন আধিকারিক রজত নন্দা বলেন, "বুথমুখী করতে আমাদের ম্যাসকট পলাশমণি আগে থেকেই প্রচার করছে। এবার পলাশমণির বার্তা দেওয়ালে তুলে ধরা হচ্ছে।" সেই সঙ্গে হোর্ডিংয়েও ভোটদানে বার্তা রাখছে সে।

[আরও পড়ুন: প্রকৃতির রুদ্ররোষে পাকিস্তান, লাগাতার বৃষ্টি ও বজ্রপাতে মৃত ৮৭]

পলাশমণি গ্রামে গঞ্জে প্রচার চালিয়ে বলছে, "ভোট হচ্ছে আমাদের অধিকার, করব না এর আমরা অপব্যবহার।" আরও বলছে, "বয়স যদি ১৮, দেশ গড়ার দায়িত্ব তোমারও।" সেই সঙ্গে পলাশমণির আরও বার্তা, "ভোট দিন নির্ভয়ে, সঙ্গে আছে পলাশমণি।" শুধু পুরুলিয়া সদরে নয়। জেলার ব্লকের দেওয়ালেও এই বার্তা রাখবে পুরুলিয়ার (Purulia) ম্যাসকট। ২৫ মে ভোটের দিন এই জেলার ২৫২৭ টি বুথেই হাজির থাকবে পলাশমণি। ভোট দিতে এসে পলাশমণির সঙ্গে সেলফিও (Selfie) তুলতে পারবেন ভোটাররা। আসলে যেভাবেই হোক পলাশমণি সকল ভোটারকেই বুথে টানতে চাইছে।

[আরও পড়ুন: ছেলের বেশে মেয়েদের সঙ্গে প্রেম! প্রস্তাব প্রত্যাখানে ‘অ্যাসিড হামলা’র হুমকি, গ্রেপ্তার নাবালিকা]

পুরুলিয়া মানেই বসন্তে লাল পলাশে রাঙা। সেই পলাশের সঙ্গে সামঞ্জস্য রেখেই এই জেলার নির্বাচনী ম্যাসকট করা হয় পলাশমণিকে। ভোটের কার্যক্রমে রাজ্য জুড়ে পলাশমণি গুরুত্বপূর্ণ ছাপ ফেলায় এই জেলাকে পুরস্কারও এনে দিয়েছিল সে। এবার তার বড় চ্যালেঞ্জ সকল ভোটারকে বুথে টানা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভোটের বাজারে দেওয়াল লিখছে নির্বাচন কমিশনও।
  • নির্ভয়ে ভোটারদের বুথমুখী করতে পুরুলিয়া জেলা প্রশাসন ম্যাসকট 'পলাশমণি'কে নিয়ে দেওয়াল লেখা শুরু করেছে।
  • ভোটের দিন পলাশমণির সঙ্গে সেলফিও তোলা যাবে।
Advertisement