শিলিগুড়িতে আবর্জনার স্তূপ থেকে উদ্ধার কয়েকশো Aadhaar Card! প্রশ্নের মুখে আমজনতার নিরাপত্তা

01:29 PM Aug 03, 2021 |
Advertisement

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: আবর্জনার মধ্যে পড়ে রয়েছে আধার কার্ড (Aadhaar Card)। তাও একটা দু’টো নয় অগুনতি কার্ড রোদে শুকোচ্ছে। এই দৃশ্য দেখতে পেয়েই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে শিলিগুড়ির কানকাটা মোড়ে। মূহূর্তের মধ্যে ঘটনাস্থলে ভিড় জমে যায়। আবার এক ব্যক্তি সেই আবর্জনা থেকেই নিজের মেয়ের আধার কার্ডও খুঁজে পান।  কেন এত আধার কার্ড এখানে পড়ে রইল, কে বা কারা ফেলে রেখে গেল, তা এখনও জানা যায়নি। এই ঘটনায়  স্বাভাবিকভাবেই নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে।

Advertisement

শিলিগুড়ি ইস্টার্ন বাইপাস সংলগ্ন এই এলাকায় একটি ফাঁকা জমিতে কাগজ কুড়ানিরা প্রতিদিন আবর্জনা এনে শুকোতে দেয়। মঙ্গলবার সকালেও তার অন্যথা হয়নি। কিন্তু এদিন তারা প্রচুর আধার কার্ড সহ ব্যাংকের পাস বই, এটিএম কার্ড-সহ আরও গুরুত্বপূর্ণ কিছু নথিপত্র শুকোতে দেয়। তখনই এলাকার ব্যবসায়ীরা দেখতে পান প্রায় কয়েকশো আধার কার্ড সেখানে শুকোচ্ছে। রাজু ঘড়াই নামে এক  ব্যবসায়ী একটি আধার কার্ড তুলে নেন। সেখানে লেখা নম্বরে ফোন করে দীপু অধিকারী নামে একজনকে ডাকেন। তিনি এসে তাঁর মেয়ের আধার কার্ড সেখানে পেয়ে যান।
ব্যবসায়ী জানান, “কাগজ কুড়ানিরা প্রতিদিন ওই জায়গায় আবর্জনা ফেলেন। কিন্তু এদিন তাঁরা চলে যাওয়ার পর হঠাৎ দেখি আধার কার্ড পড়ে রয়েছে। কাছে যেতেই দেখতে পাই একটা-দু ‘টো নয়, কয়েকশো কার্ড রোদে শুকোচ্ছে। কোথা থেকে এনেছে তা আমরা জানিনা।”

[আরও পড়ুন: জাল নোট পাচারে ধৃত সপ্তম শ্রেণির ‘ফার্স্ট বয়’! কালিয়াচকের মেধাবী কিশোরের কীর্তিতে চাঞ্চল্য]

এদিকে মেয়ের আধার কার্ড পেয়ে দীপু অধিকারী ওই ব্যবসায়ীকে ধন্যবাদ জানিয়েছেন। তাঁর বক্তব্য, “অনেকবার পোষ্ট অফিসে খোঁজ নিয়েও মেয়ের আধার কার্ড পাইনি। আর দেখুন এই আবর্জনায় ওর কার্ড পড়ে রয়েছে। সরকারি কাজে এরকম গাফলতি মেনে নেওয়া যায় না।”  খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে আসে আশিঘর থানার পুলিশ। তারা এসে আধার কার্ডগুলো ব্যাগে করে থানায় নিয়ে যায়। কীভাবে এত আধার কার্ড কাগজ কুড়োনিদের কাছে এল, তা খতিয়ে দেখা হচ্ছে।

Advertising
Advertising

[আরও পড়ুন: Flood Situation: দক্ষিণবঙ্গে দুর্যোগে মৃত ১৬, ত্রাণের অভাব যেন না হয়, নির্দেশ উদ্বিগ্ন Mamata’র]

Advertisement
Next