shono
Advertisement

Corona Vaccine: টিকাকরণে নজির বাংলার, প্রত্যন্ত ঘোড়ামারা দ্বীপে প্রত্যেকের প্রথম ডোজ সম্পূর্ণ

স্বাস্থ্যকর্মীদের সমবেত উদ্যোগেই সাফল্য।
Posted: 09:32 PM Sep 09, 2021Updated: 09:32 PM Sep 09, 2021

সুরজিৎ দেব, ডায়মন্ডহারবার: টিকাকরণে (Vaccination) নজির গড়ল দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। বিচ্ছিন্ন ঘোড়ামারা দ্বীপে সম্পূর্ণ হল প্রথম ডোজের টিকাকরণ। দ্বীপের ১০০ শতাংশ বাসিন্দার প্রথম ডোজের টিকাকরণের কাজ শেষ হয় বৃহস্পতিবার।

Advertisement

সাগর ব্লকের অধীনে থাকা সুন্দরবনের প্রত্যন্ত দ্বীপ ঘোড়ামারা। একটিই পঞ্চায়েত। সেই ঘোড়ামারা পঞ্চায়েতের চারটি মৌজার মোট জনসংখ্যা ৪ হাজার ৪২৯ জন। এর মধ্যে টিকা (Corona Vaccine) নেওয়ার যোগ্য প্রাপ্তবয়স্ক বাসিন্দার সংখ্যা ২ হাজার ৯৪২ জন।ডায়মন্ডহারবার স্বাস্থ্যজেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডা: দেবাশিস রায় জানান, বৃহস্পতিবারই প্রত্যন্ত ঘোড়ামারা দ্বীপে ১০০ শতাংশ প্রথম ডোজের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। লক্ষ্যমাত্রা পূরণে প্রশাসন ও সাগর ব্লকের স্বাস্থ্যকর্মীদের উদ্যোগকে সাধুবাদ জানান তিনি।

[আরও পড়ুন: Recruitment: কর্মপ্রার্থীদের জন্য সুখবর, করোনা কালে বাঁকুড়া ও বিষ্ণুপুর পুরসভায় স্বাস্থ্যকর্মী নিয়োগ]

এদিন ট্রলারে চেপে ঘোড়ামারা দ্বীপে পৌঁছান সাগর ব্লকের স্বাস্থ্যকর্মীরা। তাঁদের লক্ষ্য ছিল ১০০ শতাংশ টিকাকরণের টার্গেট পূরণ করা। টিকাকরণ শিবিরে উপস্থিত ছিলেন সাগরের বিডিও সুদীপ্ত মণ্ডল, সাগরের BMOH অংশুমান বসু, ঘোড়ামারা পঞ্চায়েতের প্রধান সঞ্জীব সাগর। বিডিও জানান, গত চার-পাঁচ মাস ধরেই সাগর ব্লক জুড়ে চলছে করোনার প্রথম ও দ্বিতীয় ডোজের টিকাকরণ। গঙ্গাসাগর মেলা শুরুর আগেই ব্লকের সমস্ত পঞ্চায়েতে দু’টি ডোজের ১০০ শতাংশ টিকাকরণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সেই লক্ষ্যেই প্রত্যন্ত ঘোড়ামারা দ্বীপেও শুরু হয় টিকাকরণ।

আঠেরো উর্ধ্ব ২ হাজার ৯৪২ জন বাসিন্দাকে টিকাকরণের যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল তাঁদের অধিকাংশকেই প্রথম ডোজের টিকা দেওয়া হয়। যাঁরা বাকি ছিলেন বৃহস্পতিবার তাঁদের টিকাকরণের পর ঘোড়ামারায় সকলেই এখন সকলেরই প্রথম ডোজ সম্পূর্ণ। ওই দ্বীপে দ্বিতীয় ডোজের টিকাকরণের কাজও চলছে বলে সুদীপ্ত মণ্ডল জানান। ডায়মন্ডহারবার স্বাস্থ্যজেলা সূত্রে জানা গিয়েছে, ঘোড়ামারা দ্বীপে এদিন ৮০০ মানুষকে প্রথম ডোজের টিকা দেওয়ার পরই ১০০ শতাংশ লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব হয়।

প্রথমদিকে টিকাকরণের কাজ চলছিল ঘোড়ামারা সাবসেন্টারে। পরবর্তীকালে ওই দ্বীপে ২০ টিরও বেশি শিবির করে চলে টিকাকরণ। ঘোড়ামারা পঞ্চায়েতের প্রধান জানান, বিচ্ছিন্ন এই দ্বীপের বাসিন্দাদের প্রথম ডোজের টিকাকরণ ১০০ শতাংশ সম্পূর্ণ হওয়ায় খুশি তিনি। সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম চন্দ্র হাজরা, জেলা ও ব্লক প্রশাসন, স্বাস্থ্যজেলার আধিকারিক ও স্বাস্থ্যকর্মীদের সমবেত উদ্যোগেই তাঁর পঞ্চায়েতে প্রথম ডোজের ১০০ শতাংশ টিকাকরণ সম্পূর্ণ করা সম্ভব হয়েছে বলে জানান তিনি। এদিকে সাগর ব্লক প্রশাসনসূত্রে জানা গিয়েছে, ঘোড়ামারা দ্বীপের কিছু বাসিন্দা এখন কেরালায় শ্রমিকের কাজে গিয়েছেন। তাঁদের পরিবারসূত্রে জানানো হয়েছে, তাঁদের বেশিরভাগই সেখানে টিকা নিয়ে নিয়েছেন। এখনও দ্বীপে কারও যদি প্রথম ডোজের টিকা নিতে বাকি থাকে তার জন্য আশাকর্মীরা বাড়ি বাড়ি ঘুরে খোঁজ নিচ্ছেন।

[আরও পড়ুন: করোনায় আক্রান্ত টিম ইন্ডিয়ার আরও এক সাপোর্ট স্টাফ, অনিশ্চিত ম্যাঞ্চেস্টার টেস্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement