shono
Advertisement

BBC Documentary: রাজনাথ সিংয়ের সফরের মাঝেই শান্তিনিকেতনে বিবিসি’র তথ্যচিত্র প্রদর্শন! জোর শোরগোল

বৃহস্পতিবার সন্ধে ছ'টায় শান্তিনিকেতনের রতনপল্লি মাঠে ওই তথ্যচিত্র প্রদর্শনের কথা।
Posted: 07:23 PM Feb 22, 2023Updated: 07:23 PM Feb 22, 2023

নন্দন দত্ত, সিউড়ি: বিতর্কের মাঝে এবার শান্তিনিকেতনের রতনপল্লি মাঠে প্রদর্শিত হতে চলেছে বিবিসির তথ্যচিত্র ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চন’। বৃহস্পতিবার সন্ধে ছ’টায় ওই তথ্যচিত্র প্রদর্শনের কথা। বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকারও আসছেন বীরভূমে। তাঁদের উপস্থিতিতেই বিবিসির তথ্যচিত্র প্রদর্শনী নিয়ে স্বাভাবিকভাবেই জোর শোরগোল।

Advertisement

‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চন’ – বিবিসি’র (BBC) তৈরি এই ডকুফিচারটি নিয়ে এদেশ তো বটেই, তোলপাড় ব্রিটেনেও। এই ছবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘গুজরাটের দাঙ্গাকারী’ হিসেবে অভিযুক্ত করা হয়েছে। আর তা নিয়েই মূল আপত্তি কেন্দ্রের। এহেন ‘বিদ্বেষমূলক’ ছবি এদেশে দেখানো যাবে না – এই মর্মে নিষেধাজ্ঞা জারি হয়। যদিও ইতিমধ্যে জওহরলাল নেহরু-সহ দেশের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ছবিটি দেখানো হয়েছে। কোথাও কোথাও পড়ুয়াদের বাধাদানের অভিযোগও উঠেছে।

[আরও পড়ুন: ‘গোপনাঙ্গে হাত দিয়েছে পৃথ্বী’, শ্লীলতাহানির অভিযোগ তুলে বিস্ফোরক স্বপ্না গিল]

তারপরেও বৃহস্পতিবার বিশ্বভারতীর ছাত্র সংগঠন শান্তিনিকেতনের রতনপল্লি মাঠে বিবিসির তথ্যচিত্র প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২৪ ফেব্রুয়ারি বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠান। সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে ২৩ ফেব্রুয়ারি শান্তিনিকেতন আসছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন তাঁরা। কেন্দ্রীয় বিজেপি নেতারা শান্তিনিকেতনে থাকাকালীন গুজরাট দাঙ্গা নিয়ে বিতর্কিত তথ্যচিত্র প্রদর্শনী করা আদৌ সম্ভব হবে কিনা, তা নিয়ে চলছে জোর জল্পনা।

[আরও পড়ুন: এবার অনুব্রতকন্যা সুকন্যার বেতন বন্ধ, বড় পদক্ষেপ বীরভূম জেলা প্রাথমিক শিক্ষা সংসদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement