রোগ সারিয়ে দেবে বিশেষ জল! স্রেফ কুসংস্কারের বশে হিলির শিবিরে মানুষের ঢল

08:51 PM Nov 30, 2023 |
Advertisement

রাজা দাস, বালুরঘাট: ক্যানসারের মতো মারণ রোগ সারিয়ে দেবে বিশেষ জল! এই বিশ্বাসেই বালুরঘাটের বিশেষ শিবিরে উপচে পড়ছে ভিড়। লাইন দিয়ে মানুষ সেখানে। প্রশাসন ও বিজ্ঞান মঞ্চের তরফে আমজনতাকে বারবার সচেতন করা সত্ত্বেও এই ঘটনা একটাই প্রশ্ন তুলছে, কবে সচেতন হবে মানুষ?  

Advertisement

বিষয়টা ঠিক কী? জানা গিয়েছে, বালুরঘাটের ত্রিমোহনী এলাকার হাই স্কুল মাঠে দিন কয়েক ধরে প্যান্ডেল করে একটি শিবির করা হচ্ছে। যা চালাচ্ছেন অন্যরাজের বাসিন্দারা। শিবিরের নাম, ‘মুক্তির পথ চাঙ্গাই’। শোনা যাচ্ছে, সেখানেই চলছে ক্যানসার, অশ্ব, দাঁত ও চোখের যাবতীয় রোগের চিকিৎসা। তবে রোগ নির্ণয় করে ওষুধ দেওয়া হচ্ছে না। দেওয়া হচ্ছে বিশেষ জল। শিবিরে প্রবেশে দিতে হচ্ছে ৩০ টাকা। দিনভর মাইকে চলছে শিবিরের প্রচার। কুসংস্কারের বশবর্তী হয়ে সেখানে স্থানীয়রা তো বটেই, ভিন জেলা থেকেও বহু মানুষ ভিড় জমাচ্ছেন সেখানে। যাদের অধিকাংশই পিছিয়ে পড়া।

[আরও পড়ুন: CBI তল্লাশিতে উদ্ধার ২৮ লক্ষ টাকা ও বিপুল গয়না, কী বলছেন ডোমকলের তৃণমূল বিধায়ক?]

মালদহের বাসিন্দা মহম্মদ সিরাজ জানান, তাঁর ছেলের শরীর অসার। ঠিক হয়ে যাবে এই আসায় গিয়েছেন তিনি। হিলির বাসিন্দা বিকাশ রায় জানান, বিশ্বাস করে গিয়েছেন তিনি। আয়োজকদের কর্মকর্তা ইনোসেন্ট সোরেন জানান, “কোনও পয়সা লাগছে না। আমরা ধর্মীয় বিশ্বাসের উপর ভর করে মানুষের সেবা করছি। অনেকে ভাল হচ্ছেন।” প্রশাসন ও বিজ্ঞানমঞ্চের তরফে এত সচেতনতার বার্তা দেওয়া সত্ত্বেও এই ঘটনা স্বাভাবিকভাবেই একাধিক প্রশ্ন তুলে দিচ্ছে।

[আরও পড়ুন: বর্ধমান পুলিশের সাফল্য! অপহরণের পর সাত লক্ষ টাকা মুক্তিপণ দাবি করে গ্রেপ্তার ৩]

Advertisement
Next