shono
Advertisement

বিনামূল্যে কৃষকদের শস্য বিমার আওতায় আনার সিদ্ধান্ত, শুরু নাম নথিভুক্তকরণের কাজ

কী জানাল জেলা কৃষিদপ্তর?
Posted: 08:28 PM Jul 31, 2023Updated: 08:28 PM Jul 31, 2023

সুনীপা চক্রবর্তী, ঝাড়গ্রাম: বিনামূল্যে কৃষকদের শস্য বিমার আওতায় আনা সিদ্ধান্ত। খরা, বন্যা-সহ প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত কৃষকরা এই বিমার মাধ্যমে ক্ষতিপূরণ পাবেন বলেই খবর। এই লক্ষ্যেই জেলার কৃষকদের নাম নথিভুক্ত করণের কাজ শুরু করল জেলা কৃষিদপ্তর।

Advertisement

সোমবার ঝাড়গ্রাম জেলাশাসকের দপ্তরে শস্য বিমা সংক্রান্ত একটি ট্যাবলো গাড়ির উদ্বোধন হয়। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই ট্যাবলোটি জেলার আটটি ব্লক এবং ঝাড়গ্রাম এলাকায় আগামী সাতদিন ধরে প্রচার চালাবে। এখান থেকে প্রচার করা হবে যাতে কৃষকরা নিজ নিজ ব্লকের কৃষিদপ্তরে শস্য বিমার জন্য নাম নথিভুক্ত করেন। এছাড়া বিভিন্ন ব্লক গুলিতে মাইকিংয়ের মাধ্যমেও প্রচার চালনো হয়েছে যাতে কৃষকরা নিজের নাম নথিভুক্ত করেন।

[আরও পড়ুন: এক টুকরো মাংসের লোভ! ষষ্ঠশ্রেণির ছাত্রের নিম্নাঙ্গ ক্ষতবিক্ষত করে দিল সারমেয়র দল]

জেলা প্রশাসনের একটি সূত্রে জানা গিয়েছে, ঝাড়গ্রাম জেলায় কৃষক রয়েছেন প্রায় দেড় লক্ষ। যাদের চাষ যোগ্য জমি রয়েছে এবং চাষবাস করেন তারা এই বিমার আওতায় আসতে পারবেন। কৃষকরা যাতে নির্দিষ্ট সময়ের মধ্যে শস্য বিমার জন্য নাম নথিভুক্ত করেন তার উপর জোর দেওয়া হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে। এই বিষয়ে ঝাড়গ্রামের জেলা শাসক সুনীল আগরওয়াল বলেন, “পুরো আগস্ট মাস ধরে কৃষকরা বিনামূল্যে শস্য বিমার জন্য নাম নথিভুক্ত করতে পারবেন। বন্য, খরার মতো প্রকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হলেও ক্ষতিপূরণ পাবেন। সেই জন্য প্রচার চালানো হচ্ছে। সেই লক্ষ্যেই এদিন ট্যাবলো উদ্বোধন হয়েছে। এই গাড়ি আগামী সাত জেলার বিভিন্ন ব্লক ও পুর এলাকায় ঘুরবে। গাড়ি থেকে প্রচার চালানো হবে।”

[আরও পড়ুন: ‘আস্থা’য় ভর করেই অযোধ্যা পাহাড়ে সরকারি পরিষেবা, পুলিশের মঞ্চে প্রাক্তন মাওবাদী নেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement