shono
Advertisement

Durga Puja 2023 Weather Update: মহালয়া-পুজোয় সম্ভাবনা নেই দুর্যোগের, বঙ্গবাসীর জন্য সুখবর দিল হাওয়া অফিস

কবে বাংলা থেকে বিদায় নেবে বর্ষা?
Posted: 11:12 AM Oct 13, 2023Updated: 01:37 PM Oct 13, 2023

নিরুফা খাতুন: রাত পেরলেই মহালয়া (Mahalaya)। সকলের মনে প্রশ্ন একটাই, পুজোর দিনগুলোতেও বৃষ্টি হবে না তো? আমজনতার জন্য সুখবর দিল হাওয়া অফিস। মহালয়া ও পুজোয় মূলত পরিস্কারই থাকবে আকাশ। ধীরে ধীরে কমবে জলীয় বাষ্পের পরিমাণ। তবে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের পাঁচ জেলায়। যে কোনও মুহূর্তে বাংলা থেকে বর্ষা বিদায় নিতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া দপ্তর।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, মহালয়ার দিন অর্থাৎ শনিবার মেঘমুক্ত থাকবে আকাশ। পুজোর কটা দিনেও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে দু-এক জায়গায় আংশিক মেঘলা থাকতে পারে আকাশ। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ক্রমশ কমছে। জলীয় বাষ্প কিছুটা থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। এদিকে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় আগামী ২৪ ঘণ্টায় হালকা বৃষ্টির সম্ভাবনা। দু-এক জায়গায় মাঝারি বৃষ্টি হতে পারে। তবে ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে।

[আরও পড়ুন: উত্তরবঙ্গে দুর্যোগে হতাহতদের পরিবারকে আর্থিক সাহায্য ঘোষণা, ‘পাহাড় ভালো থাকবে’, আশ্বাস মুখ্যমন্ত্রীর]

জানা গিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় ঢুকবে শুক্রবার। শনিবার সেটি সমতলের রাজ্যগুলিতে প্রভাব বিস্তার করবে। এদিকে ঘূর্ণাবর্ত রয়েছে বাংলাদেশ ও সংলগ্ন উত্তরবঙ্গে। এছাড়াও ত্রিপুরা এবং তামিলনাড়ুতে আরও দুটি ঘূর্ণাবর্ত রয়েছে। একটি অক্ষরেখা রয়েছে তামিলনাড়ুর ঘূর্ণাবর্ত থেকে কোমোরিন এলাকা পর্যন্ত। এদিকে বর্ষা বিদায় রেখা গিয়েছে রক্সাল, ডালটনগঞ্জ, বিজাপুরের উপর দিয়ে গিয়েছে। যে কোনও মুহূর্তে পশ্চিমবঙ্গ ও ওড়িশা থেকে বর্ষা বিদায় নিতে পারে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তেলেঙ্গানা, মহারাষ্ট্র ও কর্ণাটক থেকে পুরোপুরিভাবে বিদায় নেবে বর্ষা।

[আরও পড়ুন: শ্রমিকের কাজে কেরল গিয়ে ভাগ্যবদল, ৫০ টাকায় লটারির টিকিট কিনে কোটিপতি যুবক!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার