shono
Advertisement
Durga Puja Weather

ফের তৈরি হচ্ছে নিম্নচাপ, পুজোয় বৃষ্টিতে ভাসবে বাংলা?

সবেমাত্র নিম্নচাপের ভ্রুকূটি কেটেছে। রোদ ঝলমলে আকাশ। তবু বানভাসি রাজ্যের একাধিক জেলা। শুক্রবার ও শনিবার দক্ষিণবঙ্গে জলীয়বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। তবে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই এই সপ্তাহে।
Published By: Paramita PaulPosted: 10:45 AM Sep 20, 2024Updated: 01:54 PM Sep 20, 2024

নিরুফা খাতুন: সবেমাত্র নিম্নচাপের ভ্রুকূটি কেটেছে। রোদ ঝলমলে আকাশ। তবু বানভাসি রাজ্যের একাধিক জেলা। এর মধ্যেই খারাপ খবর শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর। অক্টোবরের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে বৃষ্টি বাড়তে পারে বাংলায়। অর্থাৎ পুজোর মধ্যে বৃষ্টির সম্ভাবনা থাকছে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।

Advertisement

হাওয়া অফিস বলছে, প্রাক পুজো পর্বে আবার বঙ্গোপসাগরে নিম্নচাপের আশঙ্কা। শনিবার ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে উত্তর আন্দামান সাগরে। এই ঘূর্ণাবর্ত থেকেই সোমবার নিম্নচাপ তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। আপাতভাবে নিম্নচাপ কোন অভিমুখে যায় এবং তার জেরে বাংলায় কতটা বৃষ্টি হয় সেটাই দেখার। ফলে দুর্গাপুজোয় বৃষ্টির সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। 

আজ, শুক্রবার ও শনিবার দক্ষিণবঙ্গে জলীয়বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। তবে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই এই সপ্তাহে। নিম্নচাপের প্রভাবে রবি ও সোমবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির আশঙ্কা থাকছে। পূর্বাভাস বলছে, রবিবার ভিজবে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম। সোমবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থারছে হুগলি, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাতে।

গরম ও অস্বস্তি দুটোই বাড়বে সিকিমের পার্বত্য এলাকায়। পার্বত্য এলাকাতেও গরম এবং অস্বস্তি ক্রমশ বাড়বে। শুধু দার্জিলিংয়ের পাহাড় নয়, সিকিমেও গরম এবং অস্বস্তি দুটোই বাড়বে। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টা এই পরিবেশ পরিস্থিতি থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের। আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • হাওয়া অফিস বলছে, প্রাক পুজো পর্বে আবার বঙ্গোপসাগরে নিম্নচাপের আশঙ্কা।
  • শনিবার ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে উত্তর আন্দামান সাগরে।
  • এই ঘূর্ণাবর্ত থেকেই সোমবার নিম্নচাপ তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।
Advertisement