আকবরের সঙ্গী সীতা! বেঙ্গল সাফারি পার্কে প্রথম সিংহের আগমন

06:53 PM Feb 12, 2024 |
Advertisement

অভ্রবরণ চট্টোপাধ্যায় ও নিরুফা খাতুন: গোটা বেঙ্গল সাফারি পার্কজুড়ে খুশির হাওয়া। এই প্রথম সিংহ এসেছে সেখানে। ত্রিপুরার সিপাহিজলা থেকে একটি সিংহ ও একটি সিংহী আনা হয়েছে। তবে চমক রয়েছে তাদের নামে। একজনের নাম আকবর, বয়স ৮। এবং তার সঙ্গীর নাম সীতা, বয়স ৬।          

Advertisement

জানা গিয়েছে, উত্তরবঙ্গ থেকে দুটি রয়্যাল বেঙ্গল টাইগার গিয়েছে ত্রিপুরায়। বাঘ দুটির নাম তেজল ও সেরা। তার বদলেই এই সিংহদের আনা হয়েছে। এছাড়া চশমা বাঁদর ও লেপার্ড ক্যাটও এসেছে সাফারি পার্কে। আপাতত সিংহগুলোকে ৩ সপ্তাহের জন্য কোয়ারেন্টাইনে রাখা হবে। তার পর তাদের খাঁচায় ছেড়ে পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নেওয়া অভ্যাস করানো হবে। আগামী মার্চ মাস থেকে সিংহ সাফারি শুরু হওয়ার কথা রয়েছে। এর আগে বাঘ, হরিণ, চিতা ও ভল্লুক সাফারি হত। এবার তালিকায় জুড়ল পশুরাজের নাম।      

উল্লেখ্য, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) স্বপ্নের প্রকল্প বেঙ্গল সাফারি পার্ক। মোট ২৯৭ হেক্টর জমির ওপর এই পার্ক তৈরি করা হয়েছে। গত বছর  দেওয়া হয়েছে অতিরিক্ত ৪৩হেক্টর জমিও। এছাড়া পার্কে থাকা গন্ডারের জন্যও আলাদা করে ৫ হেক্টর জমিতে এনক্লোজার বানানো হয়েছে। পার্কে ইতিমধ্যে বাঘ, হরিণ, ভল্লুক ও লেপার্ড সাফারি রয়েছে। গত বছরের আগস্ট মাসেই জানা গিয়েছিল নবতম সংযোজন হতে চলেছে সিংহ সাফারি। এবার পার্কে কালো চিতা, জিরাফ, জেব্রা আনার পাশাপাশি বিভিন্ন ধরনের সাপ আনার পরিকল্পনাও রয়েছে।  

Advertisement
Next