shono
Advertisement

৫৬ বছর পর ফের দুই বাংলার রেল যোগাযোগ, পণ্যবাহী Train ছুটল হলদিবাড়ি থেকে চিলাহাটি

কবে এই রুটে চলবে যাত্রীবাহী ট্রেন? সেই অপেক্ষায় ভারত-বাংলাদেশের বাসিন্দারা।
Posted: 05:51 PM Aug 01, 2021Updated: 06:08 PM Aug 01, 2021

শান্তনু কর ও সুকুমার সরকার, জলপাইগুড়ি ও ঢাকা: সাড়ে পাঁচ দশকেরও বেশি সময় পর ভারত-বাংলাদেশের মধ্যে চালু হল নতুন রেলপথ। বলা ভাল, দুই বাংলার মধ্যে খুলে গেল রেল (Rail) যোগাযোগ ব্যবস্থা। রবিবার, ১ আগস্ট থেকে জলপাইগুড়ির হলদিবাড়ি (Haldibari) থেকে বাংলাদেশের (Bangladesh) চিলাহাটি পর্যন্ত ছুটল পণ্যবাহী ট্রেন। পাথরবোঝাই ৪০ টি রেক নিয়ে ট্রেনটি রওনা হয় হলদিবাড়ি স্টেশন থেকে। তা গিয়ে পৌঁছয় চিলাহাটি স্টেশনে। অনেক আগেই এই রেলপথ চালু হওয়ার কথা থাকলেও কোভিডের কারণে তা থমকে ছিল। অবশেষে আগস্টের ১ তারিখ থেকে ট্রেনের চাকা গড়াল হলদিবাড়ি-চিলাহাটি রুটে।

Advertisement

১৯৬৫ সালে হলদিবাড়ি-চিলাহাটির এই রেলপথ বন্ধ হয়ে গিয়েছিল। ৫৬ বছর পর, ২০২০ সালের ডিসেম্বর মাসে পুনরায় এই পথে রেল যোগাযোগের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। সেবার রেলপথের সূচনা হলেও করোনার কোপে পরিষেবা শুরু হয়েও বন্ধ হয়ে যায়। রবিবার ফের এই পথ ধরে ছুটল পণ্যবাহী রেল। পাথর বোঝাই ৪০ টি র‍েক নিয়ে এনজেপি, জলপাইগুড়ি, হলদিবাড়ি স্টেশন হয়ে ভারতের পণ্যবোঝাই ট্রেন গিয়ে পৌঁছল বাংলাদেশের চিলাহাটি স্টেশনে।

[আরও পড়ুন: বারাসত হাসপাতালের Asistant Super পরিচয়ে আর্থিক ‘প্রতারণা’, গ্রেপ্তার অভিযুক্ত

এই রেলপথ মোদি-হাসিনা উদ্বোধন করার পর কথা ছিল, ২০২০ সালের ১৯ ডিসেম্বর থেকে রেল চলাচল শুরু হবে। কিন্তু করোনার কোপে এবং চিলাহাটিতে যথাযথ পরিকাঠামো তৈরি না হওয়ায় তা স্তব্ধ ছিল। এমনকী ১ আগস্টও পণ্য নিয়ে ট্রেন হলদিবাড়ি থেকে চিলাহাটি পৌঁছবে কি না, তা নিয়েও সংশয় তৈরি হয়েছিল। টানা বৃষ্টির জেরে রেলপথে সমস্যা হতে পারে, এই আশঙ্কা ছিল। কিন্তু অবশেষে রবিবার বিকেল ৫টার আগে পাথর ও গম বোঝাই ৪০টি রেক নিরাপদেই পৌঁছয় সেখানে। যদিও ৫২ টি রেক যাওয়ার কথা ছিল। তবে এই রেলপথ চালু হওয়ায় এবার অক্সিজেন এক্সপ্রেসও যেতে পারে, এই আশা উজ্জ্বল হচ্ছে। দীর্ঘ সাড়ে পাঁচ দশক পর আন্তর্জাতিক এই রেল পথ ধরে দুদেশের মধ্যে রেল যোগাযোগ শুরু হওয়ায় খুশি দু’দেশের বাসিন্দারা। এবার যাত্রীবাহী ট্রেন কবে যাতায়াত শুরু করবে, সেই অপেক্ষায় প্রহর গুনছেন তাঁরা।

[আরও পড়ুন: জলের তোড়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল TMC কার্যালয়, দেখুন সেই মুহূর্তের ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার