shono
Advertisement

‘সহজ প্রশ্নপত্রে’ নির্বিঘ্নে মিটল এবছরের উচ্চমাধ্যমিক, ফলপ্রকাশ ১০ জুনের মধ্যেই  

কোভিডের কারণে জীবনের প্রথম বড় পরীক্ষা, সে জন্যই সহজ প্রশ্ন, দাবি সংসদের।
Posted: 11:44 AM Mar 28, 2023Updated: 11:47 AM Mar 28, 2023

স্টাফ রিপোর্টার: সোমবার নির্বিঘ্নেই সম্পন্ন হল এ বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Examination)। এদিন সাংবাদিক বৈঠক করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (West Bengal Council of Higher Secondary Education) সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, ১০ জুনের মধ্যে অবশ্যই ফলপ্রকাশ করা হবে। তার আগেও হতে পারে। 

Advertisement

কোভিড অতিমারীর জেরে ২০২১ সালে বাতিল হয়ে গিয়েছিল মাধ্যমিক পরীক্ষা। তাই এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা কেউই মাধ্যমিক দেয়নি। ফলে, উচ্চমাধ্যমিকই তাদের জীবনের প্রথম বড় পরীক্ষা। তা বিবেচনা করেই তৈরি করা হয়েছিল উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্র। ফলস্বরূপ ‘প্রশ্নপত্র সহজ’ হয়েছে এ বছর। চিরঞ্জীববাবু বলেন, ‘‘যখন প্রশ্নপত্র সেট করা হচ্ছিল, তখন পেপার সেটারদের আমরা নির্দিষ্টভাবে বলেছিলাম, এবছরের ছাত্রছাত্রীরা প্রথমবার জীবনের বড় পরীক্ষা দিচ্ছে। তারা মাধ্যমিক কিন্তু দেয়নি। সেটা বিবেচনা করে প্রশ্নপত্র যেন খুব একটা কঠিন না হয়, যাতে সহজ করা হয়। এমন প্রশ্ন যাতে না আসে যাতে ছাত্রছাত্রীরা বিভ্রান্ত হয়। তাই প্রশ্নপত্র নিয়ে কোনও অভিযোগ আসেনি।’’ মূল্যায়নেও কোনও ছাত্রের প্রতি যাতে অবিচার না হয়, সেদিকটি মাথায় রাখতে বলা হয়েছে পরীক্ষকদের।

[আরও পড়ুন: বাঘ মেরে পাচারের ছক? নদিয়ার সীমান্ত এলাকায় থেকে উদ্ধার বাঘের চামড়া, পলাতক দুষ্কৃতীরা]

এদিকে উচ্চ মাধ্যমিক শেষ হতেই নতুন কয়েকটি বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। স্কুল শিক্ষা দপ্তরের কাছে পাঠানো হবে প্রস্তাবও। সভাপতি জানিয়েছেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড মেশিন লার্নিং ও ডেটা সায়েন্স-একাদশ শ্রেণিতে এই দু’টি নতুন বিষয় চালু করার প্রস্তাব ইতিমধ্যেই পাঠানো হয়েছে। দপ্তরের অনুমতি মিললে ২০২৩-’২৪ শিক্ষাবর্ষ থেকেই বিষয়গুলি চালু করে দেওয়া হবে। প্রস্তাব পাঠানো হতে পারে উচ্চ মাধ্যমিকে ‘কন্টিনিউয়াস ইভ্যালুয়েশন’ তথা সেমেস্টার ব্যবস্থা চালু নিয়েও।

[আরও পড়ুন: উপাচার্যের বিরুদ্ধে রাষ্ট্রপতিকে চিঠি লেখার ‘শাস্তি’, ৭ অধ্যাপককে শোকজ বিশ্বভারতীর]

সংসদ সভাপতি বলেন,  ‘‘আমি ব্যক্তিগতভাবে কন্টিনিউয়াস মূল্যায়নের পক্ষে। সেটা আমি ২০২১ সালে সভাপতি পদের দায়িত্বে যোগ দেওয়ার দিনই বলেছিলাম। উচ্চমাধ্যমিকে কোনও কারণবশত একটি বিষয়ে খারাপ ফল হলে সংশ্লিষ্ট ছাত্র বা ছাত্রীর কিন্তু বিশাল ক্ষতি হয়ে যায়। তাই একটিমাত্র পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের ভবিষ্যৎ নির্ধারিত হওয়াটা বাঞ্ছনীয় নয়। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার